হামাসকে ধ্বংস না করা পর্যন্ত কোনো শান্তি নয় : নেতানিয়াহু

ফিলিস্তিনের গাজা উপত্যকায় আজ মঙ্গলবারও (২৬ ডিসেম্বর) হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তবে, আজকের হামলা শুরু হয় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বক্তব্যের পরই। তিনি বলেছেন, ‘হামাসের শাসকদের ধ্বংস না করা ও ফিলিস্তিনের সমাজকে ধূলিসাৎ না করা পর্যন্ত কোনো শান্তি নেই।’ খবর এএফপির।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় তারা শতাধিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। যার মধ্যে রয়েছে ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসের সামরিক সাইট ও টানেল।

গত ৭ অক্টোবরের হামলার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরে অনবরত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। তাদের হামলায় ব্যাপক পরিমাণে হতাহতের ঘটনা ঘটেছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ফিলিস্তিনের উপকূলীয় অঞ্চল। ফিলিস্তিনজুড়ে মহামারি আকারে ক্ষুধা ছড়িয়ে পড়েছে।

হামলা বন্ধে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক মহল থেকে বেশ চাপে রয়েছে নেতানিয়াহু। যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক আহ্বান বহুগুণ বেড়েছে। কিন্তু, এতেও থামতে চাইছে না নেতানিয়াহু।

মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল গতকাল সোমবার শেষ সময়ে নেতানিয়াহুর একটি সাক্ষাৎকার প্রকাশ করেছে। সেখানে ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, ‘হামাসকে অবশ্যই ধ্বংস করতে হবে। গাজাকে নিরস্ত্রীকরণ করতে হবে। এবং ফিলিস্তিন সমাজকে ধূলিসাৎ করে দিকে হবে। শান্তি প্রণয়নে এই তিনটিই পূর্বশর্ত।’

সংঘাত শেষ হলে কী হবে তা জানিয়ে নেতানিয়াহু বলেন, ‘গাজার নিরাপত্তার ভার ইসরায়েল নিজেদের কাঁধে নিবে। উপত্যকাটির জন্য একটি অস্থায়ী নিরাপদ অঞ্চল তৈরি করতে হবে।’

Share this news on: