বাবর আজমের ম্যাজিকে জিতলো রংপুর

সিলেটকে অল্প রানে গুটিয়ে দিয়ে কাজটা আগেই সহজ করে রেখেছিলেন রংপুরের বোলাররা। তবে মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে বেশ বড়সড় ধাক্কা খায় রংপুর রাইডার্স। দলীয় ৩৯ রানের মধ্যেই ৬ ব্যাটারকে হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে রংপুর। সেখান থেকে বাবর আজমের ম্যাজিকে জয় নিয়েই মাঠ ছেড়েছে সোহানের দল।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) হোম অব ক্রিকেট মিরপুরে টস জিতে সিলেটকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় রংপুর। ব্যাটিংয়ে নেমে শেখ মেহেদী-রিপন মন্ডলদের বোলিং তোপে ১২০ রানের মামুলি পুঁজি দাঁড় করায় সিলেট। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তানি ব্যাটার বাবর আজমের দায়িত্বশীল ইনিংসের ১০ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় রংপুর।

সিলেটের ছুড়ে দেওয়া মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারেই উইকেট হারায় রংপুর। রিচার্ড এনগারাভাকে বলে সজোরে শট হাঁকাতে গিয়ে গালি পয়েন্টে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন রনি তালুকদার। ৭ বলে মাত্র ৬ রানে ফেরেন এই ওপেনার।

পরের ওভারেই ফেরেন ব্রেন্ডন কিং। ৫ বল মোকাবিলায় রানের খাতাই খুলতে পারেননি তিনি। গত ম্যাচের মতো এই ম্যাচেও ডাক মারেন তিনি। তাকে ফিরিয়ে চিরচেনা নাগিন ভঙ্গিমায় উল্লাসে মাতেন নাজমুল ইসলাম অপু।

পাওয়ার প্লেতে অধিনায়ক নুরুল হাসান সোহানের উইকেটও হারায় রংপুর। তরুণ তানজিম সাকিবের অফ-সাইডের বাইরের বলে ডিপ স্কয়ার লেগে ক্যাচ তুলে দেন উইকেটকিপার এই ব্যাটার। এক ওভার বাউন্ডারিতে মাত্র ৮ রানের ইনিংস উপহার দেন তিনি।
হাওয়েল ও কাটিংয়ের ব্যাটে সিলেটের লড়াকু পুঁজি

ম্যাচের সপ্তম ওভারে ৩ উইকেট শিকার করে পুরো ম্যাচের চিত্র পাল্টে দেন লঙ্কান স্পিনার দুশান্থ হেমান্থ। এই ওভারে ওভার হ্যাটট্রিক করেন তিনি। ৪ বলের মধ্যে শামীম হোসেন পাটোয়ারি, মোহাম্মদ নবি ও শেখ মেহেদীকে ফেরান তিনি। তিনজনই পড়েন লেগ-বিফোরের ফাঁদে। এতে দলীয় ৩৯ রানের মধ্যেই ৬ ব্যাটারকে হারিয়ে ফেলে দলটি।

এরপর সেখান থেকে দলকে টেনে নেওয়ার দায়িত্ব নেন বাবর আজম ও আফগান ব্যাটার ওমরজাই। ঠান্ডা মাথায় রংপুরকে পথ দেখান এই দুই ব্যাটার। ক্রমেই ম্যাজিশিয়ান বনে গিয়ে রানের চাকা সচল রাখেন সাবেক পাকিস্তানি অধিনায়ক। দেখেশুনে নিজেরো হাফ-সেঞ্চুরিও তুলে নেন তিনি।

মূলত বাবর ম্যাজিকেই জয়ের পথ সহজ হয়েছে রংপুরের। আর দ্য গ্রিন ম্যানদের সাবেক এই দলপতিকে যোগ্য সঙ্গ দিয়ে শেষ পর্যন্ত ৩ ছক্কা ও ২ চারে ৪৭ রানে অপরাজিত থেকেছেন ওমরজাই। এর মধ্য দিয়ে আসরের প্রথম জয়ের স্বাদ পেল রংপুর।

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা মোটেই ভালো হয়নি সিলেট স্ট্রাইকার্সের। ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার মিথুনকে হারায় দলটি। শেখ মেহেদীর বলে স্টাম্পিংয়ের শিকার হয়ে ৩ বলে ৫ রানে ফেরেন সিলেটের সহ-অধিনায়ক।

এদিন তিনে নেমে খুব একটা সুবিধা করতে পারেননি দুটি পাতা একটি কুড়ির দলপতি মাশরাফী বিন মোর্ত্তজাও। মিথুনের ফেরার ওভারেই বাউন্ডারিও হাঁকান জাতীয় দলের সাবেক অধিনায়ক। তবে পরের বলেই রান-আউটের ফাঁদে পড়েন ম্যাশ। সহজ সিঙ্গেল তাড়া করতে গিয়ে ৭ বলে ৬ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

পাওয়ার প্লের শেষ ওভারে ইয়াসির আলী চৌধুরী রাব্বিকেও ফেরান মেহেদী। মেহেদীর বলে লং অনে মোহাম্মদ নবির হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। সাজঘরে ফেরার আগে খেলেন ৬ বলে ৯ রানের ছোট ইনিংস।

এরপর সপ্তম ওভারেই জাকির হাসানের উইকেটও হারায় সিলেট। নবির বলে স্টাম্পিংয়ের শিকার হন এই ব্যাটার। ৩৬ রানের মাথায় ৪ উইকেট হারিয়ে বেশ বিপাকে পড়ে যায় সিলেট।

৩ রান ব্যবধানে আবারও উইকেট খুইয়ে বসে ম্যাশের দল। অন্য ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে যোগ দেন ইনিংসের গোড়াপত্তন করতে আসা নাজমুল হোসেন শান্ত। ২৪ বলে ১৪ রানে থাকা শান্তর উইকেট নেন হাসান মুরাদ।

এরপর সেখান থেকে দলকে এগিয়ে নেওয়ার দায়িত্ব পড়ে দুই বিদেশি রিক্রুট বেনি হাওয়েল এবং বেন কাটিংয়ের ওপর। কার্যকরী ব্যাটিং নৈপুণ্যে ঠিকই দলের আস্থার প্রতিদান দেন এই দুই ব্যাটার। এই দুই ব্যাটার মিলে গড়েন ৬৮ রানের জুটি।

এই জুটিতে ম্যাচ ফিরলেও পুঁজি বড় করতে পারেনি ম্যাশের দল। ইনিংসের ১৮তম ওভারে এই জুটি ভাঙেন রিপন। ডিপ-কভারে রিপনের বল উড়িয়ে মারতে গিয়ে তালুকদারের তালুবন্দি হন কাটিং। অজি এই ব্যাটার ফেরেন ৩ চার ও এক ছক্কায় ৩১ রানের ইনিংস খেলে।

শেষ পর্যন্ত বেনি হাওয়েলের ৩৬ বলে ৪৩ রানের সুবাদে ৮ উইকেট হারিয়ে ১২০ রানের লড়াকু পুঁজি পায় সিলেট। আর শেষ দিকে দাসুন হেমানথাকে রান আউট করেন বাবর আজম।

রংপুর রাইডার্সের হয়ে রিপন মন্ডল ও মাহেদী হাসান দুটি করে উইকেট নেন। এ ছাড়াও মোহাম্মদ নবি এবং হাসান মুরাদ একটি করে উইকেট শিকার করেন।

Share this news on:

সর্বশেষ

img
কানাডায় শিখ নেতা নিজ্জর হত্যার অভিযোগে তিন ভারতীয় গ্রেপ্তার May 04, 2024
img
মুন্সিগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত May 04, 2024
img
তাপপ্রবাহ: আজ বন্ধ থাকবে ২৫ জেলার সব স্কুল-মাদরাসা May 04, 2024
img
ব্রাজিলে ভারী বৃষ্টিতে নিহত ৩৯, নিখোঁজ ৭০ May 04, 2024
img
তানজিদের অভিষেক ফিফটিতে টাইগারদের বড় জয় May 03, 2024
img
শনিবার থেকে ট্রেনে বাড়তি ভাড়া, কোন রুটে কত May 03, 2024
img
আরআরআর'র সভাপতি আনোয়ার হোসেন সম্পাদক তাওহীদুল ইসলাম May 03, 2024
img
মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে অভিষেক হলো আসিফের May 03, 2024
img
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা : জয়দেবপুর স্টেশন মাস্টারসহ তিনজন সাময়িক বরখাস্ত May 03, 2024
img
নির্বাচনী আচরণবিধি না মানলে কাউকে ছাড় দেয়া হবে না: ইসি রাশেদা May 03, 2024