সাড়ে ৫ ঘণ্টায় রাজশাহীতে ট্রেন

ঢাকা-রাজশাহী রুটে চালু হচ্ছে ১৪০ কিলোমিটার গতি সম্পন্ন নতুন বিরতিহীন ট্রেন সার্ভিস। নতুন এই ট্রেনটি চালু হলে মাত্র সাড়ে ৫ থেকে ছয় ঘণ্টায় ঢাকা থেকে রাজশাহী যাওয়া যাবে। ১২ বগির এই ট্রেনে আসনসংখ্যা হবে ৯৩২। চালু হলে এটি দেশের সর্বাধুনিক হাইস্পিড কোচের ট্রেন হবে বলে জানিয়েছে রেল মন্ত্রণালয় সূত্র।

নতুন ট্রেন চালু হলে ঢাকা রাজশাহী রুটে আন্তঃনগর ট্রেন সংখ্যা হবে চারটি। বর্তমানে চালু আছে পদ্মা, ধূমকেতু ও সিল্কসিটি এক্সপ্রেস নামে তিনটি ট্রেন।

রেল মন্ত্রণালয় সূত্র আরও জানায়, নতুন ট্রেনের জন্য বেশ কয়েকটি নাম থেকে একটি শট লিস্ট করা হয়েছে। যেখানে প্রথমেই রয়েছে হিমসাগর এক্সপ্রেস। এছাড়া বনলতা নামটিও রয়েছে পছন্দের তালিকায়।

রেল ভবন সূত্র জানিয়েছে, সম্প্রতি ইন্দোনেশিয়া থেকে আনা সর্বাধুনিক হাইস্পিডের ১২টি কোচ দিয়ে নতুন ট্রেনটি চালুর প্রস্তুতি চলছে। সকালে রাজশাহী থেকে দিনের মধ্যে ঢাকায় এসে পৌঁছে আবার সন্ধ্যায় রাজশাহীর উদ্দেশ্যে ছাড়বে ট্রেনটি। ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতি সম্পন্ন এই ট্রেনটি প্রতি মিনিটে প্রায় আড়াই কিলোমিটার পথ পাড়ি দিবে। ট্রেনটি সাড়ে ৫ থেকে ৬ ঘণ্টায় ঢাকা থেকে রাজশাহী ও রাজশাহী থেকে ঢাকায় চলতে সক্ষম হবে। তবে ভাড়ার বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। আগের চেয়ে কিছু বাড়তে পারে।

সূত্র আরও জানায়, এই প্রথম দেশের আন্তঃনগর কোনো ট্রেনে উড়োজাহাজের মত বায়োটয়লেট সংযুক্ত থাকবে। এ কারণে মলমূত্র রেললাইনে পড়বে না। প্রথমবারের মত ট্রেনটিতে রিক্লেনার চেয়ার বসানো হয়েছে। যেখানে পা এবং হেলান দেওয়ার আরামদায়ক সুবিধা থাকে। আর এসি বাথের কেবিনে থাকবে বেডরেস্ট। যাতে রাতের বেলা বিছিয়ে দিলে ছোট খাটের মতো হয়ে যাবে। আর কেবিনে ওপরের সিটের উঠার জন্য আগের স্টিলের মই বাদ দিয়ে এবার সিঁড়ি দেওয়া হয়েছে। যা আগের কোনো ট্রেনে ছিল না।

রেলওয়ের মহাপরিচালক রফিকুল আলম জানিয়েছেন, এটি আলোচনা পর্যায়ে রয়েছে। চালু হতে পারে। দিনক্ষণ এখনো ঠিক হয়নি।

 

টাইমস/এইচইউ

Share this news on: