সুপার টুয়েসডেতে জয় : ফের মুখোমুখি হচ্ছেন ট্রাম্প-বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের প্রাথমিক বাছাই প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ দিন সুপার টুয়েসডেতে ডেমোক্রেটিক পার্টি থেকে জো বাইডেন এবং রিপাবলিকান পার্টি থেকে ডোনাল্ড ট্রাম্প বড় ব্যবধানে জয় পেয়েছেন। রিপাবলিকান প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন আটকে দিতে প্রতিদ্বন্দ্বী জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালির শেষ সুযোগ ছিল এ দিন। তবে তিনি ট্রাম্পের অগ্রযাত্রা থামাতে পারেননি। ট্রাম্প ১১টি অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন। অন্যদিকে ডেমোক্রেটিক পার্টি থেকে ১৪টি অঙ্গরাজ্যে বাইডেনের জয়ী হওয়ার আভাস মিলেছে। এর মধ্য দিয়ে এবারের নির্বাচনে তেমন বিরোধিতার মুখোমুখি হতে হয়নি বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে উভয় দলের প্রার্থী হিসেবে তাদের দুজনের মনোনয়ন এখন অনেকটা নিশ্চিত।
মঙ্গলবার ১৫টি অঙ্গরাজ্যের বেশির ভাগ এলাকায় রিপাবলিকান পার্টির বাছাইপর্বের ভোট গ্রহণ শেষ হয়েছে। ১৪টি অঙ্গরাজ্যসহ একটি অঞ্চলে ডেমোক্র্যাটদের দলীয় বাছাইপর্বের ভোট হয়। সংবাদমাধ্যম সিবিএস নিউজের বুথফেরত জরিপে ১৪টি অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক পার্টির বাছাইপর্বে জো বাইডেন জয়ী হয়েছেন বলে আভাস পাওয়া গেছে। এসব অঙ্গরাজ্য হলো- আলাবামা, আরকানসাস, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, নর্থ ক্যারোলাইনা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ভারমন্ট, ভার্জিনিয়া, মিনেসোটা ও ইউটাহ।
এদিকে জরিপের তথ্য অনুযায়ী- রিপাবলিকান পার্টির বাছাইপর্বের ভোটাভুটিতে ডোনাল্ড ট্রাম্প ১১টি অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন। এসব অঙ্গরাজ্য হলো, আলাবামা, আরকানসাস, কলোরাডো, মেইন, নর্থ ক্যারোলাইনা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ভার্জিনিয়া ও মিনোসোটা।
সুপার টুয়েসডেকে ‘আশ্চর্যজনক একটি দিন’ হিসেবে বর্ণনা করেছেন ট্রাম্প। রিপাবলিকানদের উদ্দেশে বলেছেন, ২০২৪ সালে প্রেসিডেন্ট পদে ‘আমরাই জিতব’।
ভার্জিনিয়া ও নর্থ ক্যারোলিনায় সিবিএসের বুথ ফেরত জরিপে রিপাবলিকান ভোটারদের কাছে অভিবাসন ও অর্থনীতি প্রধান ইস্যু ছিল বলে জানা গেছে।

‘সুপার টুয়েসডের’ আগে সোমবার নর্থ ডাকোটা ককাসে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প সহজেই প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে হারিয়ে দিয়েছেন। হ্যালি এখন পর্যন্ত শুধুমাত্র একটিতে জয়লাভ করেছেন। প্রথম আটটি প্রাইমারিতে জিতেছেন ট্রাম্প। এ অবস্থায় হোয়াইট হাউসে যাওয়ার পথে নিকি হ্যালির চ্যালেঞ্জ অনেক ছিল। একমাত্র সুপার টুয়েসডে নাটকীয় কিছু হলে সেক্ষেত্রে তিনি ট্রাম্পের অগ্রযাত্রায় বাধা হতে পারতেন তিনি।

অন্যদিকে কংগ্রেসম্যান ডিন ফিলিপস ও মারিয়েন উইলিয়ামসনের চ্যালেঞ্জ সত্ত্বেও ডেমোক্র্যাটিক থেকে প্রেসিডেন্ট পদে জো বাইডেনের মনোনয়ন অনেকটা নিশ্চিত। যদিও ২৭ ফেব্রুয়ারি মিশিগানে বাইডেন তার প্রচারাভিযানে একটি ধাক্কা খেয়েছিলেন যখন উল্লেখযোগ্য সংখ্যক ভোটার ইসরায়েলের প্রতি তার সমর্থনের বিরুদ্ধে প্রতিবাদ ব্যালট নিবন্ধনের প্রচারে নামে।

এবারের সুপার টুয়েসডেতে যেসব অঙ্গরাজ্যে ভোট হয়েছে সেগুলো হলো আলাবামা, আলাস্কা, আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, উটাহ, নর্থ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এছাড়া আমেরিকান টেরিটরি সামোয়াতেও ভোট হয়।

সুপার টুয়েসডে এমন একটি দিন, যেদিন সবচেয়ে বেশি অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারি (দলীয় প্রার্থী বাছাইয়ে ভোট) ও ককাস অনুষ্ঠিত হয়। আগামী জুলাইয়ে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে যেসব প্রতিনিধি অংশগ্রহণ করবেন, তাদের এক-তৃতীয়াংশের বেশি নির্বাচিত হন এ দিন। এর আগে আলাস্কায় ডেমোক্রেটিক পার্টির ভোট অনুষ্ঠিত হবে আগামী ৬ এপ্রিল। অঙ্গরাজ্যগুলোতে বিভিন্ন ‘টাইম জোনে’ ভোট গ্রহণ হওয়ায় ফলাফল পরিষ্কারভাবে জানতে কিছুটা সময় লাগতে পারে।

বিশ্লেষকরা বলছেন, ট্রাম্পকে হারানোর ক্ষেত্রে হ্যালির কাছে পরিষ্কার কোনো পথ খোলা ছিল না। তবে সাবেক এ প্রেসিডেন্টের মনোনয়ন পাওয়ার পথ অন্তত ধীর করে দেওয়ার শেষ সুযোগ ছিল সুপার টুয়েসডেতে।

জরিপের তথ্য মতে, ক্যালিফোর্নিয়া ও টেক্সাসের পাশাপাশি আলাবামা, মেইন ও মিনেসোটার মতো অঙ্গরাজ্যে ট্রাম্পের নিরঙ্কুশ সমর্থন রয়েছে। তার প্রচার দলের অনুমান, সুপার টুয়েসডেতে অন্তত ৭৭৩ প্রতিনিধির সমর্থন পাবেন তিনি। ট্রাম্প ইতিমধ্যে আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাদা, সাউথ ক্যারোলাইনা, মিশিগান, আইডাহ, মিজৌরিসহ প্রায় সব রিপাবলিকান প্রাইমারিতে বড় জয় পেয়েছেন। আর ওয়াশিংটন ডিসিতে জিতেছেন হ্যালি।
 

Share this news on:

সর্বশেষ

img
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে May 06, 2024
img
দুপুরের মধ্যে ৮০ কিমি. বেগে বৃষ্টির আভাস, নৌ বন্দরে ২ নম্বর সংকেত May 06, 2024
img
হামাসের হামলায় ইসরায়েলের ৩ সেনা নিহত, বন্ধ কেরাম শালোম ক্রসিং May 06, 2024
img
পাঁচ দিনের সফরে ঢাকায় আইওএম'র মহাপরিচালক May 06, 2024
img
রাজধানীতে ঝড়ো হাওয়ার সঙ্গে নামল শিলাবৃষ্টি May 05, 2024
img
রিয়াদ-হৃদয়ের ব্যাটে জিম্বাবুয়ের বিপক্ষে ৬ উইকেটের জয় বাংলাদেশের May 05, 2024
img
তুমি আসবে বলেই আকাশ মেঘলা, বৃষ্টি এখনো হয়নি: পরীমণি May 05, 2024
img
দেশজুড়ে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি May 05, 2024
img
বাংলাদেশকে ১৩৯ রানের লক্ষ্য দিলো জিম্বাবুয়ে May 05, 2024
img
শুক্রবার ক্লাস নেওয়া নিয়ে ফেসবুক পোস্ট ভুলবশত: শিক্ষা মন্ত্রণালয় May 05, 2024