মস্কো উৎসবে বিশেষ জুরি অ্যাওয়ার্ড জিতল বাংলাদেশি সিনেমা ‘নির্বাণ’

৪৬ তম মস্কো আন্তজার্তিক চলচ্চিত্র উৎসবে বিশেষ জুরি অ্যাওয়ার্ড জিতলো বাংলাদেশের সিনেমা নির্বাণ। গতকাল উৎসবের শেষ দিনে মস্কোতে সিনেমাটির পরিচালক আসিফ ইসলাম পুরস্কারটি গ্রহণ করেন।

পুরস্কার পেয়ে পরিচালক আসিফ ইসলাম বলেন, ‘এটা আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি। সারা বিশ্ব থেকে হাজার হাজার সিনেমার মধ্যে অফিশিয়াল সিলেকশনে জায়গা করে নিয়েছে মাত্র ১১টি সিনেমা। সেই সিনেমার মধ্যে আমাদের সিনেমাটি স্পেশাল জুরি পুরস্কার জিতেছে। আমাদের সিনেমার নাম ঘোষণার পর আমি চমকে উঠি। পুরস্কার হাতে নেওয়ার পরও একটা ঘোরের মধ্যে ছিলাম। এখানো আমি কাঁপছি। কথা বলতে পারছি না। এই অর্জনটা আমাদের অনেক কিছু দিয়েছে।’

আগেই জানা গেছে বিশ্বের মর্যাদাসম্পন্ন এই উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছে বাংলাদেশের সিনেমা ‘নির্বাণ’। উৎসবের উদ্বোধনী আয়োজনে অংশ নিতে এবং প্রদর্শনীতে উপস্থিত থাকতে মস্কো চলে গিয়েছিলেন পরিচালক আসিফ ইসলাম ও অভিনেত্রী প্রিয়াম অর্চি। একসঙ্গে হেঁটেছেন রেড কার্পেটের আয়োজনে। গেল ২২ এপ্রিল উৎসবে প্রদর্শিত হয় ছবিটি। হাউসফুল দর্শকেরা ছবিটির প্রশংসা করেন।

পুরস্কার পাওয়ার খবরে অভিনেত্রী প্রিয়াম অর্চি বলেন, আমি ভীষণ আনন্দিত। নির্বাণের পেছনে আমরা যে শ্রম দিয়েছে সেটা সার্থক হলো!'

আনোয়ার হোসেন হোসেনের গল্প ও চিত্রনাট্যে ‘নির্বাণ’ নির্মাণ করেছেন দেশের তরুণ ও মেধাবী পরিচালক আসিফ ইসলাম। গল্প প্রসঙ্গে পরিচালক বলেন ‘নির্বাণ মানব আবেগের একটি কাব্যিক অন্বেষণ। তিনজন ব্যক্তির শান্তি খোঁজার একটি অসাধারণ যাত্রার সিনেমা এটি।

উৎসবে বাংলাদেশের ‘নির্বাণ’ ছাড়াও ছিলো রাশিয়া, জার্মান, ইরান, রোমানিয়াসহ বিভিন্ন দেশের আরো ১০টি সিনেমা।

Share this news on: