ইব্রাহিম রাইসিকে হাজারো ইরানির অশ্রুসজল বিদায়, দাফন আজ

হেলিকপ্টার বিধ্বস্তে নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহে আজ বৃহস্পতিবার (২৩ মে) হাজার হাজার ইরানি নাগরিক অশ্রুসজল চোখে ও বেদনা সিক্ত হৃদয়ে শ্রদ্ধা জানিয়েছেন। নিহত প্রেসিডেন্টের শেষ বিদায় অনুষ্ঠানের চূড়ান্ত দিনে আজ তার মরদেহ নিজ শহর মাশহাদে দাফন করা হবে। খবর এএফপির।

গত রোববার ৬৩ বছর বয়সী প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রীসহ ছয়জন ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় পাহাড়ি এলাকায় একটি বাঁধ উদ্বোধন করে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্তে মারা যান।

নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বিদায় জানাতে আজ সকালে হাজার হাজার জনতা ইরানের পূর্বাঞ্চলীয় শহর বিরজান্দে সমবেত হয় দেশের পতাকা ও রাইসির ছবি সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে।

সদ্য প্রয়াত ইব্রাহিম রাইসিকে দাফন করা হবে ইমাম রেজার পবিত্র মাজারে। এই মাজারটি অবস্থিত ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মাশহাদে, যা শিয়া ধর্মাবলম্বীদের একটি সৌধ হিসেবে পরিচিত। এই শহরেই জন্মগ্রহণ করেছিলেন ইরানের এই অতিরক্ষণশীল নেতা।

এদিকে গতকাল বুধবার ইরানের গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ছবিতে দেখা যায়, ইরানি প্রেসিডেন্টকে শেষ বিদায় জানাতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।
ইমাম রেজার মাজারের আশপাশের রাস্তাগুলো রাইসির বিশাল ছবি, কালো পতাকা ও শিয়াদের বিভিন্ন প্রতীক দিয়ে সাজানো হয়েছে।

গতকাল বুধবার রাইসিকে সরকারি কর্মকর্তা ও গণমাধ্যমের ‘শহীদ’ হিসেবে ঘোষণার মধ্য দিয়ে শেষ বিদায় জানাতে রাজধানী তেহরানে জড়ো হন হাজার হাজার মানুষ।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি জানাজায় ইমামের দায়িত্ব পালন করেন।

এদিকে, হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় নিহত আটজনের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ানকে তেহরানের দক্ষিণাঞ্চল শাহর-রে শহরের শাহ আব্দুল আজিম মাজারে দাফন করা হবে। ইরানি কর্মকর্তা ও বিদেশি অতিথিরা দেশটির শীর্ষ কূটনীতিকের প্রতি ইতোমধ্যে শেষ শ্রদ্ধা প্রকাশ করেছেন।

Share this news on: