আগুনে পোড়েনি ‘যিশুর মুকুট’

কাঁটার মুকুট। সকলে চেনেন ‘ক্রাউন অব থর্নস’ বলে। এবং অনেকেই বিশ্বাস করেন, স্বয়ং যিশু খ্রিষ্ট্রের মাথায় ছিল সেই মুকুট। প্যারিসের ইল ড্য লা সিটিতে অবস্থিত ১২০০ শতাব্দীর তৈরি নটর ডেম ক্যাথেড্রালে রাখা থাকত প্রাচীন ঐতিহ্যবাহী সেই মুকুট। স্থানীয় সময় সোমবার সন্ধ্যা ৭টার দিকে যখন দাউদাউ করে জ্বলছে ক্যাথিড্রাল, অনেকেই আশঙ্কা করেছিলেন, ভিতরে হয়তো পুড়ে ছাই হয়ে যাচ্ছে সেই মুকুট। তবে সেই আশঙ্কা সত্যি হয়নি শেষমেশ।

বুধবার প্যারিস শহরের মেয়র অ্যান হিদালগো সাংবাদিকদের জানিয়েছেন, রক্ষা করা গেছে ‘ক্রাউন অব থর্নস’-কে। শুধু ওই মুকুটই নয়। প্রাচীন, ঐতিহ্যবাহী অজস্র দুর্মূল্য শিল্প সামগ্রী আর স্মারকে ঠাসা ছিল ওই ক্যাথিড্রাল।

যার বেশির ভাগই উদ্ধার করা গেছে বলে জানিয়েছেন মেয়র। তালিকায় রয়েছে সন্ত লুইয়ের টিউনিক, রোজ় উইন্ডোজ (চতুর্দশ শতকের নকশা করা তিন থাকের কাচের জানালা), ক্যাথিড্রালের মূল ঘণ্টা। কাঠের যে ক্রশে যিশুকে বিদ্ধ করা হয়েছিল বলে মনে করা হয় তার টুকরোও রাখা থাকত নটর ডামে।

সেটিও সুরক্ষিত বলে জানা গেছে। বাঁচানো সম্ভব হয়েছে ‘গ্রেট অরগ্যান’কেও।

প্যারিস সিটি হলের মুখপাত্রও আলাদা করে জানিয়েছেন, নটম ডেম রাখা বেশির ভাগ মূল্যবান স্মারক ও শিল্পকর্মই আগুনের গ্রাস থেকে বাঁচানো গেছে।

কিন্তু হোলি নেলস বা পবিত্র নখ আদৌ সুরক্ষিত কি না, তা জানা যায়নি। একই ভাবে জানা যায়নি ক্যাথিড্রালে রাখা ‘ট্রু ক্রস’ কী অবস্থায় রয়েছে। সোমবারের আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে ক্যাথিড্রালের স্থাপত্যও।

যদিও টুইন বেল টাওয়ারের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন দমকলকর্মীরা। ক্যাথিড্রালের এই দুই স্থাপত্য আইফেল টাওয়ার তৈরির আগে পর্যন্ত প্যারিস শহরের সর্বোচ্চ সৌধ ছিল।

আগুনের পরে খোঁজ নেই বেশ কিছু শতাব্দী প্রাচীন ছবিরও। যার মধ্যে রয়েছে ১৬৩০ সাল থেকে ১৭০৭ সালের মধ্যে আঁকা ৭৬টি ছবির একটি সমগ্র। মাদার মেরির জীবনী-চিত্রটিও সুরক্ষিত রয়েছে কি না, জানা যায়নি রাত পর্যন্ত।

১২ শতকে এই ক্যাথেড্রালের কাজ শুরু হলেও প্রায় ২০০ বছর পর এর কাজ সমাপ্ত হয়। ক্যাথেড্রালের খিলান ও বাইরের অংশ গোথিক শিল্পশৈলীতে তৈরি। নটর ডেম ক্যাথেড্রালে দৈর্ঘ্য ১২৭ মিটার ও প্রস্থ ৪০ মিটার, ছাদের উচ্চতা ৩৩ মিটার। ক্যাথেড্রালটিতে দুটি সুউচ্চ চূড়া রয়েছে, যা আগুনে ভেঙে পড়েছে।

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ

img
সম্পদ অর্জনে এমপিদের চেয়ে চেয়ারম্যানরা এগিয়ে, টিআইবির বিশ্লেষণ May 06, 2024
img
হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি May 06, 2024
img
রাজধানীর যেসব স্থানে বসবে কোরবানির পশুর হাট May 06, 2024
img
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে May 06, 2024
img
দুপুরের মধ্যে ৮০ কিমি. বেগে বৃষ্টির আভাস, নৌ বন্দরে ২ নম্বর সংকেত May 06, 2024
img
হামাসের হামলায় ইসরায়েলের ৩ সেনা নিহত, বন্ধ কেরাম শালোম ক্রসিং May 06, 2024
img
পাঁচ দিনের সফরে ঢাকায় আইওএম'র মহাপরিচালক May 06, 2024
img
রাজধানীতে ঝড়ো হাওয়ার সঙ্গে নামল শিলাবৃষ্টি May 05, 2024
img
রিয়াদ-হৃদয়ের ব্যাটে জিম্বাবুয়ের বিপক্ষে ৬ উইকেটের জয় বাংলাদেশের May 05, 2024
img
তুমি আসবে বলেই আকাশ মেঘলা, বৃষ্টি এখনো হয়নি: পরীমণি May 05, 2024