শ্রীলঙ্কায় কারফিউ, ফেসবুক বন্ধ

ফেসবুক পোস্টকে কেন্দ্র করে শ্রীলঙ্কায় সহিংসতার ঘটনা ঘটেছে। শ্রীলঙ্কার চিলো শহরের একটি মসজিদে ও মুসলিমদের মালিকানাধীন দোকানপাটে পাথর নিক্ষেপ করেছে একদল লোক। তাছাড়া স্থানীয় এক ব্যক্তিকে তারা মারধরও করেছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

দেশটির পশ্চিম উপকূলের শহরটিতে রোববার এ ঘটনার পর পরদিন ভোর পর্যন্ত (স্থানীয় সময়) কারফিউ জারি ও পরে ফেসবুকসহ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম সাময়িকভাবে বন্ধ করে দেয় চিলো পুলিশ।

ফেসবুকে বিতর্কিত পোস্ট দেয়া ব্যক্তি আব্দুল হামিদ মোহাম্মদ হাসমারকে (৩৮) গ্রেপ্তার করেছে পুলিশ।

হাসমার ফেসবুকে লিখেছিলেন, ‘এক দিন তোমরা কাঁদবে।’ অনলাইনে তার এমন মন্তব্যকে সহিংসতার হুমকি হিসেবে দেখেছিল স্থানীয়রা।

পুলিশের সূত্র বলছে, রোববার রাতে ও সোমবারের প্রথম কয়েক ঘণ্টায় কুলিয়াপিটিয়া ও ডুম্মালাসুরিয়ার নিকটবর্তী এলাকাগুলো থেকে সন্দেহভাজন একটি দলকে গ্রেপ্তার করেছে। যারা মুসলিমদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানে হামলার করেছিল।

সামরিক বাহিনীর মুখপাত্র সুমিথ আতাপাত্তু জানান, এরপর গ্রেপ্তারদের ছেড়ে দেয়ার দাবি জানাতে থাকে স্থানীয় লোকজন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাতের জন্য পুলিশ কারফিউ জারি করা হয়েছে।

গত ২১ এপ্রিল শ্রীলঙ্কায় চারটি হোটেল ও তিনটি গির্জায় হামলা চালিয়ে ২৫৩ জনকে হত্যা করে সন্ত্রাসীরা। তারপর থেকে দেশের বিভিন্ন এলাকা থেকে লোকজনকে হেনস্থা করার বহু অভিযোগ পেয়েছে বলে জানিয়েছে দেশটির মুসলিম গোষ্ঠীগুলো।

পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকেরা বলেন, ‘উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে চিলোর পুলিশ এলাকায় একটি পুলিশ কারফিউ জারি করা হয়েছে যা আগামীকাল ভোর ৬টা পর্যন্ত বলবৎ থাকবে।’

পুলিশ জানিয়েছে, ভোর ৪টায় কারফিউ তুলে নেয়া হবে।

 

টাইমস/এসআই

 

Share this news on: