কাশ্মিরীদের ভয়াবহ নির্যাতন করছে ভারত

ভারত শাসিত কাশ্মিরী বন্দীদের ভয়াবহ নির্যাতন করা হচ্ছে। মানবাধিকার নিয়ে কাজ করে এমন অন্তত দুটি কর্তৃপক্ষের প্রতিবেদন অনুসারে ওইসব বন্দীদের কারাগারে ব্যাপক নির্যাতন করা হয়। যার মধ্যে ওয়াটার বোর্ডিং (পানি দ্বারা নির্যাতন) ঘুম বঞ্চনা ও যৌন নিপীড়ণের মতো বিষয়গুলি রয়েছে।

সোমবার ৫৬০ পৃষ্ঠার ওই প্রতিবেদনটিতে উল্লেখ করা হয় কাশ্মীরিদের নির্যাতনের অংশ হিসেবে সেখানকার কর্তৃপক্ষ নিয়মিত নির্জন কারাবাস, ঘুমের বঞ্চনা এবং ধর্ষণসহ অন্যান্য যৌন নির্যাতন করে থাকে।

এসোসিয়েশন অব প্যারেন্টস অব ডিসঅ্যাপেয়ারড পার্সন (এপিডিপি) এবং জম্মু কাশ্মীর কোয়ালিশন অব সিভিল সোসাইটি (জেকেসিসিএস)এর রিপোর্টে বলা হয়, অন্যান্য নির্যাতনের মধ্যে বৈদ্যুতিক শক, সিলিংয়ে ঝুলিয়ে পেটানো এবং বন্দীদের মাথায় কখনো কখনো গুড়া মরিচের পানিও ছিটিয়ে দেওয়া হয়।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয় নির্মম এ নির্যাতনের সময় তাদেরকে সম্পূর্ণ উলঙ্গ করার পাশাপাশি কাঠের রোলার দিয়ে পেটানো, গরম লোহার রড দিয়ে শেক এবং জলন্ত সিগারেট দিয়েও তাদের্ শেক দেওয়া করা হয়।

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, মুজাফ্ফর আহমেদ মির্জা এবং মানজুর আহমদ নামের দুজন এমন নির্যাতনের শিকার হন। এ দুজনের মলদ্বার দিয়ে লাঠি ঢুকিয়ে দেওয়া হয়। এতে তাদের মলদ্বারের ভেতরের অংশে বহু ক্ষতের সৃষ্টি করে। এছাড়াও মানজুরের পুরুষাঙ্গে চারপাশে কাপড় পেচিয়ে তাতে আগুন ধরিয়ে দেওয়া হয়।

ওই নির্যাতনের কয়েকদিন পর মুজাফ্ফর মির্জা হাসপাতালে মারা যান। এবং মানজুর পাঁচটি অপারেশনের পর কিছুটা সুস্থ।

কারাগারে বন্দী নির্যা্তন বিষয়ে ওই দুটি সংস্থার যে প্রতিবেদন তার শিরোনাম ছিলো ভারত শাসিত জম্মু কাশ্মিরে যেসব যুবক নির্যাতনের শিকার তার ৭০ শতাংশেরও বেশি অসামরিক। ওই সংগঠন দুটি ‘নির্যাতন-জম্মু কাশ্মিরকে নিয়ন্ত্রণে রাখতে ভারতের রাষ্ট্রীয় নির্যাতন’।

 

টাইমস/এমএস 

Share this news on: