আবার ভারতের ক্ষমতার মসনদে মোদি

বিজেপি একাই তিনশ’র বেশি আসন পাবে বলে দাবি করেছিলেন নরেন্দ্র মোদি। সেই দাবি যে নিছক কথার কথা নয়, তা বুঝিয়ে দিয়েছে ভোটের ফল। বুথ ফেরত সমীক্ষায় বিজেপি বড় জয় পেতে যাচ্ছে তার স্পষ্ট ইঙ্গিত ছিল। সেই সমীক্ষা নিয়ে কম বিতর্ক হয়নি। প্রশ্নও উঠেছিল অনেক। জন্ম নিয়েছিল অনেক অবিশ্বাস, সংশয় ও সন্দেহ। কিন্তু গণনা শুরু হওয়ার সামান্য সময়ের মধ্যেই বোঝা গেল, পাঁচ বছর আগের ভোটের রায়ের সঙ্গে এবারের রায়ের অমিল বলতে প্রায় কিছুই নেই।

এনডিটিভির তথ্য অনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ এবার পেয়েছে ৩৪৬টি আসন। পাঁচ বছর আগে পেয়েছিল ৩৩৬টি আসন। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ এবারের নির্বাচনে পেয়েছে ৯১টি আসন। ২০১৪ সালে ৫৯টি আসন জিতেছিল তারা।

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে তামিলনাড়ুর একটি বাদে সবকটি আসনে এবার নির্বাচন হয়েছে। এর মধ্যে সরকার গঠনের জন্য কোনো দল বা জোটকে পেতে হবে ২৭২টি আসন।

বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরুর পর থেকে মোদির কোনো টুইট আসেনি। তবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসনের চেয়ে বেশি আসন নিশ্চিত হওয়ার পর মোদি টুইট করে বলেন, ‘ভারত আবারও জয়ী হলো।’

ভারতের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বড় জয় পাওয়ার পর টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘আমরা একসঙ্গে বড় হই। একসঙ্গে সমৃদ্ধ হই। একসঙ্গে আমরা শক্তিশালী এবং অন্তর্ভুক্তিমূলক ভারত গড়ে তুলব। ভারত আবারও জয়ী হলো। #বিজয়ীভারত।’

কয়েক মাস আগেই মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগঢ়ে বিধানসভা ভোটে বিজেপিকে সরিয়ে ক্ষমতায় এসেছে কংগ্রেস। বিরোধী শিবিরের আশা ছিল, এই তিন রাজ্যে বিজেপির ফল ব্যাপক খারাপ হবে। কিন্তু তিন রাজ্যে কার্যত ২০১৪ সালের ফলের চেয়ে খুব একটা হেরফের হওয়ার প্রবণতা নেই।

বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত ছিলই। কার্যত প্রায় সব সমীক্ষা মিলিয়ে কেন্দ্রে আবার সরকার গড়তে চলেছে টিম মোদি।

১১ এপ্রিল থেকে ১৯ মে-এর মধ্যে প্রায় ৯০০ মিলিয়ন (৯০ কোটি)  মানুষের মধ্যে ৬৭ শতাংশ মানুষ তাদের ভোট দিয়েছেন। মোট ৮০৪৯ প্রতিদ্বন্দ্বীর মধ্যে থেকে লোকসভার ৫৪২ জন সদস্য নির্বাচন করতে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছিলেন।

 

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ