মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন সোনিয়া-রাহুল

রাত পোহালেই নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠান। দ্বিতীয় বার ভারতের প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন মোদি। শপথগ্রহণ অনুষ্ঠানে দেশ-বিদেশের অতিথিদের সঙ্গে থাকবেন সোনিয়া গান্ধী ও ছেলে রাহুল গান্ধী। কংগ্রেস শীর্ষ নেতৃত্ব সূত্রে এই খবর নিশ্চিত করা হয়েছে। মোদির শপথগ্রহণ অনুষ্ঠানের জোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে দিল্লির রাইসিনা হিলসে।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালের চেয়েও আরও বেশি আসন নিয়ে কেন্দ্রে সরকার গঠন করছে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ। বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মোদি। শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। অতিথিদের তালিকায় রয়েছেন বহু দেশের রাষ্ট্রপ্রধানরা। আমন্ত্রণ জানানো হয়েছে বিরোধী শিবিরের প্রধান তথা ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী এবং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে।

বুধবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, তিনি শপথগ্রহণে যাবেন না। কিন্তু সেই পথে না হেঁটে শপথে যোগ দেয়ার সিদ্ধান্ত নিলেন সোনিয়া-রাহুল। ভোটে বিপর্যয় হলেও সাংবিধানিক কর্তব্য রক্ষায় দুজনই শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির থাকবেন বলে সোনিয়া-রাহুলের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর।

লোকসভা ভোটে কংগ্রেস-বিজেপিকে ছাপিয়েও প্রচারযুদ্ধ যেন হয়ে উঠেছিল মোদি বনাম রাহুল। প্রধানমন্ত্রী বনাম কংগ্রেস সভাপতির দ্বৈরথ। মোদি যেমন পরিবারতন্ত্র, দুর্নীতি নিয়ে গাঁধী পরিবারকে বিঁধেছেন, তেমনই প্রায় প্রতিটি সভাতেই ‘চৌকিদার— চোর হ্যায়’ স্লোগান তুলেছেন।

ভোটে জয় পেয়েছে মোদি শিবির। কার্যত ভরাডুবি কংগ্রেসের। সেই ধাক্কায় রাহুলও কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফার সিদ্ধান্তে অনড়। তবে বিরোধী দলনেতার ভূমিকায় দেখা যেতে পারে তাকে।

বৃহস্পতিবার মোদির শপথগ্রহণ অনুষ্ঠানের প্রস্তুতিও শুরু হয়ে গেছে। নিয়মমাফিক রাষ্ট্রপতি ভবনের দরবার হলে এই অনুষ্ঠান হলেও ২০১৪ সালেই রীতি ভেঙে সেই শপথগ্রহণ অনুষ্ঠান হয়েছে বাইরের লনে।

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ