বিদেশে রেমিট্যান্স পাঠানোর সময় বাড়ল

বাংলাদেশ থেকে বিদেশে রেমিট্যান্স পাঠানো আরও সহজ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের পর বিদেশে রেমিট্যান্স পাঠাতে গ্রাহকরা ৪৫ দিন পর্যন্ত সময় পাবেন। আগে এ সময় ছিল ৩০ দিন। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারের মাধ্যমে গ্রাহকদের এ সুবিধার কথা জানিয়েছেন।

বাংলাদেশ থেকে অবাধে বিদেশে টাকা পাঠানোর সুযোগ নেই। কোনো বাংলাদেশি নাগরিক বা প্রতিষ্ঠান এবং বিদেশি প্রতিষ্ঠান ও ব্যক্তি টাকা বাইরে পাঠাতে চাইলে বাংলাদেশ ব্যাংক থেকে পূর্বানুমোদন নিতে হয়। বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের দিন থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যে ওই অর্থ পাঠাতে হয়।

সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে, অনেকে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন পাওয়ার পরে ৩০ দিনের মধ্যে রেমিট্যান্স পাঠাতে পারছেন না। এ জন্য কয়েকটি ব্যাংক তাদের গ্রাহকদের পক্ষে সময় বাড়ানোর আবেদন করেছে। এর পরিপ্রক্ষিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়।

প্রতি বছর বাংলাদেশ থেকে ৬০০ কোটি ডলার বিভিন্ন দেশে রেমিট্যান্স হিসেবে যায়। এর মধ্যে দেশে কর্মরত বিদেশি নাগরিকদের উপার্জন যেমন রয়েছে, তেমনি বাংলাদেশি নাগরিকদের ব্যবসা, চিকিৎসা, শিক্ষা ও বিভিন্ন সেবা কেনা বাবদ ব্যয়ও রয়েছে।

 

টাইমস/জিএস

Share this news on: