এক নজরে অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ

ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে শুরু হয়েছে ক্রিকেট বিশ্বকাপ ২০১৯। এতে অংশ নিয়েছে সেরা ১০টি দল। আর সেনাপতির মতো সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন অধিনায়কেরাও। অন্যান্য যেকোনো খেলার চেয়ে ক্রিকেটের অধিনায়কত্ব অনেক গুরুত্বপূর্ণ। কারণ ক্রিকেটের অধিনায়কেরা দলকে বেশি প্রভাবিত করতে পারেন।

আসুন সংক্ষেপে জেনে নিই অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক অ্যারন জেমস ফিঞ্চের কথা।

অ্যারন জেমস ফিঞ্চকে অ্যারন ফিঞ্চ নামেই সবাই চিনে। ১৭ নভেম্বর ১৯৮৬ সালে তিনি অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশের কোল্যাকে জন্মগ্রহণ করেন।

অস্ট্রেলীয় জাতীয় দল ছাড়াও তিনি বর্তমানে ভিক্টোরিয়া ও মেলবোর্ন রেনেগ্যাডস ক্লাবে খেলছেন।

খেলোয়াড়ি জীবন: ডানহাতি ব্যাটসম্যান ফিঞ্চ সর্বপ্রথম আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন ২০০৬ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে।

তারপর ২০০৯/১০ সালে নিজ রাজ্যদল ভিক্টোরিয়ার পক্ষে খেলার সুযোগ পান তিনি। এই ম্যাচে তাসমানিয়ার বিপক্ষে  ১০২ রান করে প্রথম সেঞ্চুরি করেন।

২০১১ সালেন ১৪ জুন মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত টোয়েন্টি২০ আন্তর্জাতিক খেলায় ইংল্যান্ডের বিপক্ষে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার লাভ করেন।

এরপর ২০১৩ সালের ২৯ আগস্ট সাউদাম্পটনের রোজ বোল মাঠে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ৬৩ বলে ১৫৬ রান করে টোয়েন্টি২০ আন্তর্জাতিকে নতুন রেকর্ড গড়ে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দেন ফিঞ্চ । ইনিংসটিতে ১৪টি ছক্কার মার ছিল যা একটি রেকর্ড ও ১১টি চার ছিল।

তার এই বিধ্বংসী খেলার ফলে নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককুলামের ১২৩ রানের পূর্বেকার রেকর্ডটি ম্লান হয়ে যায়।

ক্রিকেট বিশ্বকাপে অভিষেক: ২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতায় ক্রিকেট অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ ১১ জানুয়ারি ১৫-সদস্যের যে চূড়ান্ত তালিকা প্রকাশ করে। সেখানে অন্যতম সদস্য হিসেবে ফিঞ্চ এর নাম ছিল।

এছাড়াও ২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারি গ্রুপপর্বে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম খেলায় অংশগ্রহণ করে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে শূন্য রানে বেঁচে যান ফিঞ্চ। পরবর্তীতে তিনি ১২৮ বলে ১৩৫ রান তোলে নিজস্ব ষষ্ঠ ওডিআই সেঞ্চুয়ান বনে যান।

 

টাইমস/এএইচ/জেডটি

Share this news on:

সর্বশেষ