ঢাকা-সিলেট মহাসড়কে ভারী-মাঝারি যান চলাচল বন্ধ, বিকল্প পথ ব্যবহারের নির্দেশ

ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুর সেতু ক্ষতিগ্রস্ত হওয়ায় সবধরনের ভারী ও মাঝারি যানবাহন চলাচল বন্ধের নির্দেশনা দিয়েছে সড়ক ও জনপদ বিভাগ (সওজ)। এ পথে চলাচলকারী ভারী ও মাঝারি যানবাহনগুলোকে বিকল্প পথ ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে।

মঙ্গলবার রাতে সেতু বিভাগের তথ্য কর্মকর্তা শেখ ওয়ালিদ ফয়েজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা-সিলেট জাতীয় মহাসড়কে অবস্থিত শাহবাজপুর সেতুর চতুর্থ স্প্যানের ফুটপাতসহ রেলিং ভেঙে গেছে। এ কারণে ঢাকা-সিলেট জাতীয় মহাসড়কে চলাচলকারী ভারী ও মাঝারি যানবাহনগুলোকে নিরাপত্তার স্বার্থে বিকল্প পথ ব্যবহার করতে বলা হয়েছে। বিকল্প পথ হিসেবে সরাইল-নাসিরনগর-লাখাই-হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ মহাসড়ক ব্যবহারের জন্য সড়ক ও জনপথ অধিদপ্তরের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

জানা গেছে, ১৯৬৩ সালে শাহবাজপুরে তিতাস নদের ওপর নির্মিত হয় ২০৩ মিটার দীর্ঘ এ সেতু। একপর্যায়ে সেতুটি দুর্বল হয়ে পড়লে এর ওপর দুটি বেইলি সেতু বসিয়ে কোনো রকমে যান চলাচল স্বাভাবিক রাখা হয়েছে। মাঝে-মধ্যেই বেইলি সেতুতে ওঠার সময় চাকা দেবে গিয়ে যানবাহন আটকে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। ঢাকাসহ সারা দেশের সঙ্গে সিলেট বিভাগের সরাসরি সড়ক যোগাযোগের এটিই একমাত্র পথ।

ব্রাহ্মণবাড়িয়া সওজের নির্বাহী প্রকৌশলী শামীম আল মামুন বলেন, ক্ষতিগ্রস্ত সেতুর চতুর্থ স্প্যানের ফুটপাতসহ রেলিং ভেঙে পড়েছে। যেকোনো মুহূর্তে বড় দুর্ঘটনা ঘটার আশঙ্কায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, সেতুটি যান চলাচলের উপযোগী করতে তিন থেকে ১০ দিন সময় লাগবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিকল্প পথেই যানবাহন চলবে।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ