বাংলাদেশকে জিততেই হবে

ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের জন্য সেমিফাইনালের সমীকরণ একটু হলেও সহজ করে দিয়েছে শ্রীলংকা। এখন নিজেদের বাকি তিন ম্যাচে জিতলে এবং ইংল্যান্ড তাদের শেষ তিন ম্যাচের দুটিতে হারলে সেমিতে ওঠার সুযোগ থাকবে বাংলাদেশের।

এমনকি অন্য সব ম্যাচের ফল অনুকূলে থাকলে শেষ তিন ম্যাচের দু’টিতে জিতেও বিশ্বকাপের শেষ চারে চলে যেতে পারে বাংলাদেশ।

তাই সম্ভাবনার সব দুয়ারেই কড়া নাড়তে চান মাশরাফিরা। কিন্তু সব সমীকরণের প্রথম শর্ত হল, সোমবার আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশকে জিততেই হবে। বিকল্প ভাবনার কোনো সুযোগই নেই।

সাউদাম্পটনে ভারতের বিখ্যাত ব্যাটিংলাইন আপ যখন কাঁপিয়ে দিচ্ছে আফগানিস্তান, একই শহরে বাংলাদেশ দলও সেই ম্যাচে নজর রাখছিল। মূল ভেন্যুতে খেলা থাকায় এদিন বাংলাদেশ দল বিকল্প জায়গায় রেখেছিল ঐচ্ছিক অনুশীলন। এ অনুশীলনে কেবল অধিনায়ক মাশরাফি মর্তুজা, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান আর আবু জায়েদ রাহি গিয়েছেন।

বাকি সবাইকে দেখা গেছে হোটেলে আরাম আয়েশে সময় কাটাতে। এর মধ্যে তামিম ইকবালসহ কয়েকজন আবার হোটেল থেকে বেরিয়ে পাশের ফুড এরিয়ান খেতে বেরিয়েছেন।

তবে টাইগারদের এমন হালকা মেজাজের মাঝেও থাকছে আফগানিস্তান ভাবনা। কারণ, টুর্নামেন্টে হাতে থাকা বাকি তিন ম্যাচের সবগুলোই টাইগারদের জন্য বাঁচা-মরার। সেদিক থেকে তো বটেই।

অনুশীলনে যাওয়ার আগে মিঠুন সাংবাদিকদের বলেন, এই ম্যাচেই (আফগানিস্তানের বিপক্ষে) সবচেয়ে বেশি সতর্ক থাকবেন তারা। তিনি বলেন, ‘প্রতিটা ম্যাচই সমান। প্রত্যেক ম্যাচই জেতার জন্য নামি। তবে এই ম্যাচে মনে হয় বেশি সতর্ক থাকতে হবে।’

মিঠুন আরও বলেন, এই টুর্নামেন্টে আমরা খারাপ ক্রিকেট খেলিনি। মানসিকভাবেও তাই সবাই চাঙা আছেন।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ