বিজেপি নেত্রীকে বিলম্বে মুক্তি, আদালত অবমাননার নোটিশ সুপ্রিম কোর্টের

নিউইয়র্কের একটি ফ্যাশন অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া। সেই অনুষ্ঠানে অংশ নেয়া প্রিয়াঙ্কার ছবির সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ বসানো একটি ব্যাঙ্গাত্মক ছবি পোস্ট করেন বিজেপির যুব মোর্চার নেত্রী প্রিয়াঙ্কা শর্মা। তার বাড়ি পশ্চিমবঙ্গের হাওড়ায়।

সোমবার আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, হাওড়ারই এক তৃণমূল নেতার অভিযোগের ভিত্তিতে গত ১০ মে পুলিশ তাকে গ্রেপ্তার করে। হাওড়া আদালত তাকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেয়। তবে সুপ্রিম কোর্টে জামিন পান প্রিয়াঙ্কা।

ভারতের সুপ্রিম কোর্ট অবিলম্বে তার মুক্তির নির্দেশ দেয়। সুপ্রিম কোর্টের বিচারপতি  ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চ একই সঙ্গে প্রিয়াঙ্কাকে ক্ষমা চাওয়ার নির্দেশও দেয়। সেটা ছিল ১৪ মে। কিন্তু ওই দিন তাকে মুক্তি না দিয়ে হাওড়া জেলেই রাখা হয়। তিনি মুক্তি পান পরের দিন বুধবার। সেই ঘটনা শীর্ষ আদালতের নজরে আনার পর তখনই দুই বিচারপতি রাজ্য সরকারের কৈফিয়ত তলব করেছিলেন।

রাজ্য সরকারের সেই জবাবে সন্তুষ্ট না হওয়াতেই এ বার আদালত অবমাননার নোটিশ দিয়েছে সুপ্রিম কোর্ট। জামিন মামলার শুনানির সময়েই বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, এই গ্রেপ্তারি ‘প্রাথমিকভাবে স্বেচ্ছাচারিতা’। সেই সময়ই কেন জামিনের নির্দেশ দেয়ার পরেও তাকে ছাড়া হলো না, তা নিয়ে রাজ্য সরকারের কাছে কৈফিয়ত চাওয়া হয়েছিল। তবে সেই সময় জামিন নিয়ে প্রথমে কিছুটা বিভ্রান্তি তৈরি হয়। দুই বিচারপতি প্রিয়াঙ্কাকে ক্ষমা চাওয়ার নির্দেশ দেন।

কিন্তু পরে আবার উভয় পক্ষের আইনজীবীদের ডেকে পাঠিয়ে বিচারপতিরা জানিয়ে দেন, ক্ষমা চাওয়া জামিনের শর্ত নয়। অর্থাৎ ক্ষমা চান বা না চান, অবিলম্বে তাকে মুক্তি দিতে হবে। কিন্তু তারপরেও এক  দিন কেন আটকে রেখে পরের দিন মুক্তি দেয়া হলো, তা নিয়েই প্রশ্ন তুলে আদালত রাজ্যের হাতে অবমাননার নোটিশ ধরিয়েছে শীর্ষ আদালত।

 

টাইমস/এসআই

Share this news on: