যুক্তরাষ্ট্রে ৭০০০ অভিবাসী তাড়াতে অভিযান শুরু

যুক্তরাষ্ট্রে বৈধ কাগজপত্রবিহীন অভিবাসীদের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। রোববার শুরু হওয়া এ অভিযানকে কেন্দ্র করে শহরে শহরে আতঙ্ক ও ভয় বিরাজ করছে। যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ দশ শহরে অভিবাসী তাড়ানোর এ পরিকল্পনা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শহরগুলো হচ্ছে- ওয়াশিংটন, নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, শিকাগো, হিউস্টন, আটলান্টা, বাল্টিমোর, ডেনভার, মায়ামি ও সান ফ্রান্সিসকো।

এ ১০ শহরের পাঁচ থেকে সাত হাজার অবৈধ অভিবাসী তাড়ানোর পরিকল্পনা করেছে ট্রাম্প প্রশাসন। প্রেসিডেন্টের এ পদক্ষেপের বিরোধিতা করছে শহরের মেয়র, আইনজীবী, বিরোধী দল, স্থানীয় প্রশাসন- সবাই। খবর দ্য হিল ও নিউইয়র্ক টাইমসের।

ট্রাম্প সাংবাদিকদের জানান, ‘এদের ধরে যার যার দেশে ফেরত পাঠানো হবে, আর অপরাধী হলে জেলে ঢোকানো হবে। আমরা সেসব লোকজনকে খুঁজছি, যারা আমাদের সীমান্ত অতিক্রম করে ঢুকে পড়েছে, আর ফেরত যায়নি।’

জানা গেছে, যেসব অভিবাসীর অব্যাহত অবস্থানের বিরুদ্ধে আদালত এরই মধ্যে চূড়ান্ত রায় দিয়েছেন, তাদের বিরুদ্ধে এ অভিযান। আদালত থেকে রায় প্রকাশের ৯০ দিনের মধ্যে নিজ দেশে না ফিরলে মার্কিন আইনে তা অপরাধ হিসেবে বিবেচিত হয়।

পিউ রিসার্চ সেন্টার জানায়, যুক্তরাষ্ট্রে ৩ কোটি ৫২ লাখ বৈধ অভিবাসী রয়েছেন। এছাড়া সাময়িক আইনি বৈধতা নিয়ে বসবাসকারী অভিবাসী রয়েছেন প্রায় ২২ লাখ। এছাড়া আনুমানিক ১ কোটি ৫ লাখ অবৈধ অভিবাসী রয়েছেন।

 

টাইমস/জিএস

Share this news on: