নোয়াখালীতে টিউবওয়েলে গ্যাস, জ্বলছে আগুন

নোয়াখালীর সেনবাগ উপজেলার ডমুরুয়া ইউনিয়নের উত্তর নলুয়া রেজু মিয়ার বাড়িতে নিরাপদ খাবার পানির জন্য বসানো টিউবওয়েল দিয়ে গ্যাস বের হচ্ছে। টিউবওয়েলটি হালকা চাপ দিলেই দীর্ঘ সময় ধরে আপনা-আপনি পানি উঠতে থাকে। সেই সঙ্গে উঠে আসে প্রাকৃতিক গ্যাস। ওইখানে আগুন দিলে দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে।

জানা গেছে, ওই গ্রামের মো. রফিক তার এক আত্মীয় আলী হায়দার চৌধুরীর সহায়তায় বাড়িতে খাবার পানির ব্যবস্থা করতে গত সোমবার ৬০ ফুট গভীরে ওই টিউবওয়েলটি বসান। বসানোর পর টিউবওয়েল দিয়ে একই সঙ্গে পানি ও গ্যাস বের হতে থাকে। এ সময় টিউবওয়েল স্থাপনের কাজে নিয়োজিত মিস্ত্রি পানির অতিরিক্ত চাপ দেখে ভয় পেয়ে যান। কোনো রকম চাপ প্রয়োগ ছাড়াই টিউবওয়েল দিয়ে পানি বের হচ্ছে। এ সময় ম্যাচের কাঠি জ্বালানোর সঙ্গে সঙ্গে টিউবওয়েলের ওপরে আগুন জ্বলতে থাকে। আগুনের শিখা প্রায় ৩-৪ ফুট ওঠে।

এ ঘটনা এলাকায় ছড়িয়ে পড়লে এই দৃশ্য দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ ভিড় জমাচ্ছে প্রতিদিন।

রফিক জানান, প্রায় এক সপ্তাহ ধরে টিউবওয়েলটিতে সামান্য চাপ দিলেই অনবরত পানি পড়তে থাকে। সেই সঙ্গে বের হয় গ্যাস। গ্যাসে আগুন দেওয়ার পর তিন-চার ফুট উচ্চতা পর্যন্ত আগুন উঠে। ঘটনাটি জানাজানি হওয়ায় আশপাশের গ্রামের অনেক লোক বিষয়টি দেখার জন্য তার বাড়িতে ভিড় করছেন।

বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির নোয়াখালী কার্যালয়ের উপমহাব্যবস্থাপক মো. সোলাইমান বলেন, সেনবাগ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাকে বিষয়টি জানিয়েছেন। এরপর ঘটনাস্থল পরিদর্শনের জন্য রোববার একজন কর্মকর্তাকে সেখানে পাঠানো হয়েছে।


টাইমস/এইচইউ

Share this news on: