বন্যায় চট্টগ্রামে সাড়ে ৫শ’ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত

টানা বৃষ্টি, পাহাড়ি ঢল ও বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে চট্টগ্রাম মহানগরী ও বিভিন্ন উপজেলার রাস্তাঘাট। অনেক সড়ক এখনো চলাচলের অনুপযোগী। বন্যায় মহানগরী ও জেলার প্রায় সাড়ে ৫০০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েকটি উপজেলায় ভেঙ্গে পড়েছে যোগাযোগ ব্যবস্থা।

সিটি করপোরেশন এবং সড়ক বিভাগের হিসাব অনুযায়ী, সিটি করপোরেশন এলাকায় ১৮১ কিলোমিটার এবং ১৪ উপজেলায় কাঁচা পাকা মিলে ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৬৫ কিলোমিটার সড়ক।

সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছে, চট্টগ্রামের ১৪ উপজেলায় কাঁচা পাকা মিলিয়ে প্রায় ৩৬৫ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পটিয়া, রাঙ্গুনিয়া, সাতকানিয়া উপজেলার বিভিন্ন সড়ক।

সিটি করপোরেশনের হিসেব মতে, মহানগরীর ১৮১ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে যোগাযোগ ব্যবস্থা নাজুক হয়ে পড়ায় ভোগান্তিতে পড়েছে মানুষ।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন জানান, প্রয়োজনীয় বরাদ্দ পেলেই ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত শুরু হবে।

চট্টগ্রাম জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ বলেন, টানা বর্ষণে চট্টগ্রামে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ও প্রকল্প কর্মকর্তার মাধ্যমে ক্ষতির পরিমাণ নির্ণয় করা হচ্ছে। প্রাথমিক ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুত করা হয়েছে। পূর্ণাঙ্গ তালিকা চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রকল্প কর্মকর্তাদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

 


টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ