বেতন-বোনাসের দাবিতে গাজীপুরে ভাঙচুর, সড়ক অবরোধ

ঈদ বোনাস ও বেতন দাবিতে গাজীপুরের এক পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা শুক্রবার সকালে ঢাকা-গাজীপুর সড়ক প্রায় ছয় ঘন্টা অবরোধ ও অবস্থান ধর্মঘট করেছে। এসময় তারা বিক্ষোভ ও কারখানা ভাঙচুর করেছে। 

জানা যায়, গাজীপুরের লক্ষীপুরা তিনসড়ক এলাকায় অবস্থিত স্টাইল ক্রাফট লিমিটেড পোশাক কারখানার শ্রমিকরা গত কয়েকদিন ধরে তাদের পাওনা জুলাই মাসের বেতন, ঈদ বোনাস ও ওভার টাইম ভাতা পরিশোধের জন্য কারখানা কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিল। কিন্তু শুক্রবার সকালে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনা ঈদ বোনাস ও জুলাই মাসের পুরো বেতন না দিয়ে অর্ধেক বেতন পরিশোধ শুরু করে। এতে কারখানার শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। শ্রমিকরা সকাল সাড়ে ৮টার দিকে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে।

কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে নিতে অস্বীকৃতি জানালে শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানায় হামলা চালিয়ে দরজা জানালার কাঁচ ও আসবাবপত্রসহ বিভিন্ন মালামাল ভাঙচুর শুরু করে ও ঢাকা-গাজীপুর সড়ক অবরোধ করে।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে আন্দোলনরতদের বুঝিয়ে শান্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। কিন্তু শ্রমিকরা তাদের বিক্ষোভ ও অবরোধ কর্মসূচি রাখে।

বিকাল পৌনে ৩টার দিকে পুলিশের মধ্যস্থতায় শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে কারখানা কর্তৃপক্ষের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনাদি শুক্রবারের মধ্যেই পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা সড়ক অবরোধ তুলে নিয়ে কারখানার ভিতরে অবস্থান নেয়।

শ্রমিকরা বিক্ষোভ ও কারখানার দরজা-জানালার কাঁচসহ বিভিন্ন মালামাল ভাঙচুর করে সড়ক অবরোধ করেছিল। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও কোনো অ্যাকশনে যায়নি বলে জানান গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ক্রাইম) মো. শরিফুর রহমান।

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ