মানবতাবিরোধী অপরাধ: ময়মনসিংহের ১৫ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ১৫ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

বৃহস্পতিবার রাজধানীর ধানমণ্ডিতে সংস্থাটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা সানাউল হক।

এটি তদন্ত সংস্থার ৭৪তম প্রতিবেদন। চার খণ্ডে মোট ৩৯০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। এ মামলায় তদন্ত শুরু হয় ২০১৭ সালের ৬ আগস্ট।

এ মামলায় মোট আসামি ১৫ জন। যাদের মধ্যে ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকী ১০ জন পলাতক থাকায় তাদের নাম প্রকাশ করা হয়নি।

গ্রেপ্তার ৫ জন হলেন- মো.গিয়াস উদ্দিন খান (৭৭), সৈয়দ বদিউর রহমান ওরফে বনু মিয়া (৭০), মো.উমেদ আলী (৮৭), মো. আবু ছিদ্দিক (৭৫), মো. আব্দুল খালেক (৬২)। এরা তৎকালীন রাজাকার বাহিনীর সদস্য ছিল। আসামিদের মধ্যে গিয়াস জামায়াতের সমর্থক, বনু মিয়া ও খালেক আওয়ামী লীগের সমর্থক, বাকী দু’জনের রাজনৈতিক পরিচয় পাওয়া যায়নি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আসামিদের বিরুদ্ধে একাত্তরের মুক্তিযুদ্ধ চলার সময়ে লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন, ধর্ষণ, হত্যা ও গণহত্যার ৭ টি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে সর্বমোট নিহত-১৩০, আহত ২০ থেকে ২৫ জন, ধর্ষিত একজন, ২৫ থেকে ৩০টি বাড়িতে অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগ রয়েছে।

 

টাইমস/এইচইউ

Share this news on: