বাম রাজনীতিক মোশারেফা মিশু অসুস্থ

গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক ও গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু দীর্ঘ প্রায় ৭ মাস যাবৎ অসুস্থ।বর্তমানে তিনি রাজধানীর কলাবাগানের ভুতের গলিতে ভাইয়ের বাসায় থাকেন।

এ বিষয়ে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের কেন্দ্রীয় সংগঠক মোমিনুর রহমান মোমিন জানান, মোশরেফা মিশুর শারীরিক অবস্থা খুবই অবনতি হয়েছিল। এখন তিনি ক্রমান্বয়ে সুস্থ হয়ে উঠছেন। প্রায় ৭ মাস পর রোববার পুরানা পল্টনস্থ তোপখানা রোডের পার্টি অফিসে আসেন। তিনি দলের এবং গণসংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি ও গার্মেন্টস শিল্পের বিভিন্ন বিষয় নিয়ে আলাপ-আলোচনা করেন।

মোমিনুর রহমান আশংকা করে বলেন, সরকারী দল তার উপরে নানা সময়ে ব্যাপক টর্চার করেছিল। তবুও যে কোনো শ্রমিকের ন্যায্য দাবি আদায়ে সোচ্চার ছিলেন। তার বিরুদ্ধে অনেক হামলা, মামলা, হুলিয়া, জেল-জুলুম করা হয়েছে। তবুও তিনি পিছু হটেন নি। এসবের কারণে তিনি হয়তোবা রোগে আক্রান্ত হয়েছেন। এছাড়া একজন সুস্থ মানুষ কিভাবে অসুস্থ হয়ে যায়?

তিনি বলেন, মোশারেফা মিশু বর্তমানে নিউরোলজির সমস্যায় পড়েছেন। তার মস্তিস্ক কাজ করতো না, জিব্বাহ উল্টে যেতো।

ডাক্তাররা মিশুকে আরো একমাস সম্পূর্ণ বিশ্রাম নিতে বলেছেন। তিনি বাসা থেকে এখন রাজধানীর সাইন্স ল্যাবরেটরির পাশে ল্যাবএইড ও পপুলারে প্রতিনিয়তই চেকআপ করাচ্ছেন। তার ডাক্তারদের মধ্যে ড. মুনসুর আহমেদ ও ড. হারুন তাকে প্রতিনিয়তই দেখছেন।  

বাম রাজনীতিক মোশারেফা মিশুর জন্ম নরসিংদীর পলাশ উপজেলায়। ১৯৭৮ সালে এসএসসি পাস করে ঢাকায় চলে আসেন। তারপর ভর্তি হন ইডেন মহিলা কলেজে। ৮০ সালে উচ্চমাধ্যমিক শেষ করে ৮২ সালে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯৫ সালে ছাত্ররাজনীতি থেকে অবসর নিয়ে শ্রমিকদের পক্ষে কাজ শুরু করেন। ২০০৮ সালে তিনি গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদকের দায়িত্ব পান।

 

টাইমস/টিআর/এমএস 

Share this news on: