গাজীপুরে ৩৩ হাজার কেভির বিদ্যুতের তার ছিড়ে গ্যাস লাইনে অগ্নিকাণ্ড

গাজীপুরে সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর কলেজের সীমানা প্রাচীরে ৩৩ হাজার কেভি বিদ্যুতের তার ছিঁড়ে গ্যাস লাইনের ওপর পড়ে আগুন লাগার ঘটনা ঘটেছে।

‘অবৈধভাবে’ টানা  গ্যাস লাইনটিতে আগে থেকে ফাটল ছিল। এতে কোনো হতাহতের কোনো ঘটনা ঘটেনি। মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে।

জয়দেবপুর ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট গিয়ে আগুন নিভিয়েছে। তবে গ্যাস নির্গমন এখনও বন্ধ হয়নি। যেকোনো সময় আবার আগুন লেগে যেতে পারে।

মঙ্গলবার সকাল থেকেই বিদ্যুৎ যাওয়া আসা করছিল। ১১টার দিকে পাশে থাকা ট্রান্সফরমারে একটি বিকট শব্দে স্পার্কিং হয়।বিষয়টি জানাতে স্থানীয় পল্লীবিদ্যুৎ অফিসে একাধিকবার ফোন করলেও তা কেউ রিসিভ করেনি। এর প্রায় ১০ মিনিট পর আবার বিকট শব্দে বিদ্যুতের তারে স্পার্কিং হয় এবং ৩৩ হাজার ভোল্টের একটি তার ছিঁড়ে নিচে থাকা তিতাসের সরবরাহ লাইনের ছিদ্রপথে নির্গত গ্যাসের ওপর পড়ে ভয়াবহ অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়। পরে স্থানীয় গ্যাস অফিস ও ফায়ার সার্ভিসে খবর দেয়া হয় বলে জানান ভাওয়াল মির্জাপুর কলেজের অধ্যক্ষ মো. এনামুল হক।

কলেজের সীমানা প্রাচীর ঘেঁষে তিতাস গ্যাসের একটি সরবরাহ লাইন চলে গেছে। এ লাইনটির স্থানে স্থানে বড় ধরনের লিকেজ রয়েছে। ওই লিকেজ দিয়ে প্রচণ্ড বেগে গ্যাস বেরুচ্ছে। মঙ্গলবার সকালে বিদ্যুতের ছেঁড়া তার ওই নির্গত গ্যাসের ওপর পড়ে গেলে স্পার্কিংয়ের আগুন থেকেই অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়। আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে পাইপ লাইনের ফুটো বন্ধ না করলে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে বলে জানান জয়দেবপুর ফায়ার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন অফিসার মো. আবু ইউসুফ।

গাজীপুর তিতাস গ্যাস কার্যালয়ের সুপারভাইজার সামশুল হক বলেন, ‘ওই লাইনটি বন্ধ করার জন্য ভাল্বটি খুঁজে পাওয়া যায়নি। তাই মঙ্গলবার গ্যাস লাইনটির সংযোগ বন্ধ করা সম্ভব হয়নি। বুধবার সকালে লোকবল নিয়ে লাইনটি উচ্ছেদ করা হবে।

 

টাইমস/এসআই

Share this news on: