• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

চার সন্তানের জননী হলেই কর মওকুফ

চার সন্তানের জননী হলেই কর মওকুফ

আন্তর্জাতিক ডেস্ক১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্ব যখন জনসংখ্যা নিয়ন্ত্রণে ব্যস্ত, ঠিক তখনই তার উল্টো পথে হাটতে হচ্ছে হাঙ্গেরির সরকারকে। ক্রমবর্ধমান জনসংখ্যা হ্রাসের কারণে প্রতিবছর দেশটির ৩২ হাজার করে জনসংখ্যা কমছে। এজন্য জন্মহার বাড়াতে নতুন এক সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী চারটি বা তার বেশি সন্তান রয়েছে- এমন নারীরা পাবেন করমুক্ত সুবিধা।

রোববার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী ভিক্টর অরবান বলেন, অভিবাসনের ওপর হাঙ্গেরির ভবিষ্যৎ যেন নির্ভর না করে, এটা এর একটি উপায়। ডানপন্থী সরকার বরাবরই মুসলিম অভিবাসনের বিরুদ্ধে অবস্থান নিয়ে আসছেন।

ভিক্টর অরবান বলেন, পশ্চিমাদের জন্য ইউরোপের জন্মহার কেন কমছে- এ প্রশ্নের উত্তর হলো অভিবাসন। আমাদের একজন নারী সন্তান নিচ্ছেন না, তবে একজন অভিবাসী চলে আসছে। সব মিলিয়ে জনসংখ্যা ঠিক রয়েছে। তবে হাঙ্গেরির মানুষ ভিন্নভাবে চিন্তা করে। আমরা সংখ্যায় বিশ্বাসী নই, আমাদের হাঙ্গেরীয় শিশু চাই।

এর আগেও সন্তান নিতে আগ্রহ তৈরি করতে তরুণ দম্পতিদের জন্য সুদমুক্ত ৩৬ হাজার ডলার পর্যন্ত ঋণসুবিধা দেওয়ার ঘোষণা দেয় হাঙ্গেরির সরকার।

এছাড়াও হাঙ্গেরির নিজেদের জনসংখ্যা বাড়ানোর লক্ষ্যে সরকার আরও যেসব পদক্ষেপ নিয়েছে, সেগুলো হলো তিন বছরে ২১ হাজার নার্সারি তৈরি, দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থার জন্য অতিরিক্ত আড়াই বিলিয়ন ডলার ব্যয়, আবাসনে ভর্তুকি ও গাড়ি ক্রয়ে বিশেষ সুবিধা।

 

টাইমস/এইচইউ

নুসরাতকে পুড়িয়ে হত্যার আরেক পরিকল্পনাকারীসহ দুইজন গ্রেপ্তার

নুসরাতকে পুড়িয়ে হত্যার আরেক পরিকল্পনাকারীসহ দুইজন গ্রেপ্তার

মাদ্রাসছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় সন্দেহভাজন আরও দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। শনিবার রাঙ্গামাটি ও কুমিল্লায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের মধ্যে একজন নুসরাত জাহান রাফি হত্যার পরিকল্পনাকারী।

নুসরাতকে পুড়িয়ে হত্যা: সোনাগাজী উপজেলা আ. লীগের সভাপতি রিমান্ডে   

নুসরাতকে পুড়িয়ে হত্যা: সোনাগাজী উপজেলা আ. লীগের সভাপতি রিমান্ডে  

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলায় ফেনীর সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিনের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শনিবার সন্ধ্যায় ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম শরাফ উদ্দিন আহমেদ এই রিমান্ড মঞ্জুর করেন।

নুসরাত হত্যায় আর্থিক লেনদেন হয়েছিল: সিআইডি

নুসরাত হত্যায় আর্থিক লেনদেন হয়েছিল: সিআইডি

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে হত্যার ঘটনায় আর্থিক লেনদেনের কিছু সুনির্দিষ্ট তথ্য পেয়েছে সিআইডি। শনিবার ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় গিয়ে বিভিন্ন বিষয়ে তদন্তের পর এ কথা জানান পুলিশ সদর দপ্তরের তদন্ত দলের সদস্য সিআইডির পুলিশ সুপার সম্রাট মোস্তফা কামাল।

জাতীয়

স্কুলের প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: সেই শিক্ষক বরখাস্ত

স্কুলের প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: সেই শিক্ষক বরখাস্ত

রাজধানীর রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির পরীক্ষায় দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্নো তারকার নাম উল্লেখের দায়ে শিক্ষক শংকর চক্রবর্তীকে বরখাস্ত করা হয়েছে। শনিবার তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয় বলে বিদ্যালয় সূত্রে জানা গেছে।

জাতীয়

ওয়াসার পানি ১০০ ভাগ বিশুদ্ধ: এমডি

ওয়াসার পানি ১০০ ভাগ বিশুদ্ধ: এমডি

রাজধানীর সেগুন বাগিচায় শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে করে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান দাবি করেছেন, ওয়াসার পানি শতভাগ সুপেয়।

রাজনীতি

প্রধানমন্ত্রীর সভাস্থল থেকে অস্ত্রসহ আ.লীগ নেতা আটক

প্রধানমন্ত্রীর সভাস্থল থেকে অস্ত্রসহ আ.লীগ নেতা আটক

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে প্রধানমন্ত্রীর সভাস্থলের সামনে থেকে অস্ত্র ও গুলিসহ এক আওয়ামী লীগ নেতাকে আটক করেছে পুলিশ। শুক্রবার লাইসেন্স করা পিস্তল ও আটটি গুলিসহ তাকে আটক করা হয়। আটক ওই ব্যক্তির নাম আটক হওয়া ব্যক্তির নাম এম এ মান্নান। তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি।

জাতীয়

বাংলাদেশি যুবকের টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী মার্কিন নারী!   

বাংলাদেশি যুবকের টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী মার্কিন নারী!  

বাংলাদেশি যুবকের ভালোবাসার টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী এক মার্কিন নাগরিক। প্রেমিকের টানে সুদূর আমেরিকা থেকে বাংলাদেশে ছুটে আসা ওই নারীর নাম ডংসন লং। আর বাংলাদেশি ওই যুবকের নাম ফয়সাল আহমেদের (২৭)। তিনি চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার বনানীপাড়ার সোনালী ব্যাংক কর্মচারী শাহাবুল হোসেনের ছেলে।

জাতীয়

গলায় বিস্কুট আটকে শিশুর মৃত্যু

গলায় বিস্কুট আটকে শিশুর মৃত্যু

কন্যাশিশুটির বয়স তিন বছর। বাড়ি মেহেরপুর গাংনি উপজেলার নিত্যনন্দপুর গ্রামে। শনিবার বেলা ১১টার দিকে বাবা মিলন মন্ডল কলেজে ছিলেন। মা তাপসী মন্ডল সংসারের কাজে ব্যস্ত। এ সময় একমাত্র কন্যা সন্তান মিতা বাড়িতে রাখা বিস্কুট খাওয়া শুরু করে।

বিনোদন

কলকাতার ছবিতে আইরিন

কলকাতার ছবিতে আইরিন

চিত্রনায়িকা আইরিন। ঢালিউড চলচ্চিত্রে ভালো ভালো কাজ করে ইতোমধ্যে জনপ্রিয়তা পেয়েছেন তিনি। সেই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে এবার বিদেশের মাটিতেও নিজের অভিনয় প্রতিভা তুলে ধরতে চান আইরিন। এতদিন সেই সুযোগের অপেক্ষায় ছিলেন তিনি। তবে এবার সে সময় এসেছে তার।