• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬

ঈদে সুস্থ থাকতে খাবার গ্রহণে সতর্ক থাকুন

ঈদে সুস্থ থাকতে খাবার গ্রহণে সতর্ক থাকুন

ফিচার ডেস্ক১৩ আগস্ট ২০১৯, ০৮:২৯এএম, ঢাকা-বাংলাদেশ।

বছর ঘুরে মুসলমানদের মাঝে ফিরে এসেছে ঈদুল আজহা। এ উপলক্ষে সবার বাসায় নানা ধরনের মুখরোচক খাবারের আয়োজন করা হয়। এই সময় কিছুটা ভালো-মন্দ খাওয়া হবে, এটাই তো স্বাদের নানা আয়োজনে উদরপূর্তিময়। আর কোরবানির ঈদে তো খাবার দাবারের আয়োজন থাকে আরও বেশি।

বিভিন্ন রকমের খাবারের সঙ্গে থাকে গরু, খাসি, মহিষ, এমনকি উটের গোশতও। কিন্তু ‘হাই প্রেশার’, ‘ডায়াবেটিস’, ‘হার্ট প্রবলেম’ এই শব্দগুলো যেন পেছন থেকে হো হো করে তাড়া করতে আসে। তখন, কী আর করা, ‘বেঁচে থাকাটাই আনন্দের’ এমন বুলি আওড়ে পছন্দের খাবারগুলোকে টেবিলে রেখেই ফিরতে হয়।

বিশেষজ্ঞদের মতে,  ঈদের আনন্দে সব খাবারই আমাদের খেতে ইচ্ছা করবে, এটাই স্বাভাবিক। তবে পরিমাণে কম খেতে হবে। আর তেল-চর্বিযুক্ত খাবারের ব্যাপারে সাবধান হতে হবে আগে থেকেই। ঈদের পর ছুটি থাকার সুযোগে আমরা বেশ কয়েকদিন দাওয়াতে যাই। সেখানেও প্রচুর খাওয়া হয়। মাথায় রাখতে হবে, তেল-মশলাযুক্ত খাবার গ্রহণের সঙ্গে সঙ্গেই যেন দুধজাতীয় খাবার, মিষ্টি আমরা বেশি না খেয়ে ফেলি।

ঈদের সময় খাদ্য তালিকায় প্রচুর তেল, চর্বি, মশলার সমন্বয়ে তৈরি খাবারের পাশাপাশি যেন কিছু হালকা ধরনের স্বাস্থ্যসম্মত খাবারও থাকে, সেদিকে নজর দেয়া জরুরি। যেমন- নানারকম ফলের তৈরি ফ্রুট সালাদ, কাস্টার্ড, হাড়ছাড়া মুরগির মাংস ও নানা রকম সবজি।

ঈদের সময়ে সব বাড়িতেই মিষ্টি খাওয়ার রেওয়াজ রয়েছে। তবে যাদের ডায়াবেটিস আছে, ওজন বেশি কিংবা ওজন বাড়ার আশঙ্কা রয়েছে, তাদের মিষ্টি না খাওয়াই ভালো। এক্ষেত্রে মিষ্টির বিকল্প হিসেবে দই খাওয়া যেতে পারে।

প্রত্যেক মানুষের রক্তে নির্দিষ্ট মাত্রায় চর্বি থাকে। এই চর্বির পরিমাণ বেড়ে গেলে তা স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়ায়। রক্তে অতিরিক্ত মাত্রার চর্বি করোনারি হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। রক্তে বা শরীরের চর্বি কমানোর সহজ উপায় হলো গরু ও খাসির মাংস কম খাওয়া। তাই এই ঈদের সবাইকে সতর্ক থাকতে হবে।

 মাংস খেয়েও থাকুন ভালো:

যত কিছুই বলা হোক, কোরবানির ঈদে মাংস খাওয়া হবে না তা কি হয়? তাই মাংস খাওয়ার পরও সুস্থ থাকার জন্য বিশেষজ্ঞরা কিছু টিপস দিয়েছেন।

১. চর্বি যথাসম্ভব রান্নার আগেই আলাদা করে ফেলুন।

২. মাংসের ঝোলে অপেক্ষাকৃত বেশি জমা থাকে সব মেদবহনকারী উপাদান। তাই যথাসম্ভব ঝোল পরিহার করুন খাওয়ার সময়।

৩. গরু কিংবা খাসি ভুনা খাওয়ার চেয়ে হালকা তেলে যেকোনো রেসিপি চেখে দেখতে পারেন। সালাদ কিংবা হালকা তেলে ভেজে নেয়া মাংস দিয়েই করুন উদরপূর্তি।

৪. মগজ ও কলিজা যথা সম্ভব পরিহার করুন।

৫. মাংসে বেশি চর্বি থাকলে প্রথমে গরম পানিতে মাংস সেদ্ধ করে নিন, এরপর চর্বি পানিতে গলে গেলে ভালোভাবে ছেঁকে নিয়ে রান্না করুন।

৬. মাংসে টেস্টিং সল্ট, সস এসব উপকরণ ক্ষতিকর দিকটা আরও বাড়িয়ে দেয়। তাই এ বিষয়ে সচেতন থাকুন; চেষ্টা করুন যথাসম্ভব পরিহার করতে।

 

টাইমস/এসআই

 

 

সম্পর্ক ছিন্ন করতে না চাওয়ায় রুম্পাকে ছাদ থেকে ফেলে হত্যা!

সম্পর্ক ছিন্ন করতে না চাওয়ায় রুম্পাকে ছাদ থেকে ফেলে হত্যা!

প্রেমের সম্পর্কের বিরোধের জেরে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুবাইয়াত শারমিন রুম্পাকে

ঝিনাইদহে তিন বছরের "গ্যারান্টি" দিয়ে সড়ক নির্মাণ

ঝিনাইদহে তিন বছরের "গ্যারান্টি" দিয়ে সড়ক নির্মাণ

তিন বছরের গ্যারান্টি দিয়ে ঝিনাইদহে প্রথমবারের মত সড়ক নির্মাণ করছে

রংপুরে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর মরদেহ উদ্ধার   

রংপুরে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর মরদেহ উদ্ধার  

রংপুরের বাহারকাছনা এলাকার একটি বাড়ি থেকে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর

জাতীয়

ভালুকায় দুই বাসের সংঘর্ষে আহত ৪০

ভালুকায় দুই বাসের সংঘর্ষে আহত ৪০

ময়মনসিংহের ভালুকায় দুই বাসের সংঘর্ষে অন্তত ৪০ জন আহত হয়েছেন। এদের মধ্যে ১১জনের অবস্থা গুরুতর। আহতদের বেশিরভাগ গার্মেন্টস শ্রমিক। রোববার বিকাল ৩টার দিকে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মেহেরাবাড়ী এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

জাতীয়

চট্টগ্রাম বিমানবন্দরে এক কোটি টাকার স্বর্ণসহ যাত্রী আটক

চট্টগ্রাম বিমানবন্দরে এক কোটি টাকার স্বর্ণসহ যাত্রী আটক

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ২০টি স্বর্ণের বারসহ এক বিমান যাত্রীকে আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ। উদ্ধার হওয়া স্বর্ণের পরিমাণ দুই কেজি ৩৪০ গ্রাম। যার বাজার মূল্য প্রায় এক কোটি টাকা।

জাতীয়

রাজশাহীতে আ.লীগের সম্মেলনে ফেনসিডিলসহ যুবলীগ কর্মী আটক

রাজশাহীতে আ.লীগের সম্মেলনে ফেনসিডিলসহ যুবলীগ কর্মী আটক

রাজশাহী জেলা আওয়ামী লীগের সম্মেলনস্থলে ফেনসিডিলসহ এক যুবলীগ কর্মীকে আটক করেছে পুলিশ। তার নাম হাসান কবির (৩৫)। রোববার সকাল সাড়ে ১০টার দিকে সম্মেলন স্থল বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স মাঠে প্রবেশের সময় পুলিশের তল্লাশি চৌকিতে ধরা পড়েন তিনি।

বিনোদন

প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিলেন যারা

প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিলেন যারা

২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরষ্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তারকা ও চলচ্চিত্র কলাকুশলীদের হাতে পুরস্কার তুলে দেন তিনি।

জাতীয়

টঙ্গীতে ‘চোর সন্দেহে’ গণপিটুনিতে যুবক নিহত

টঙ্গীতে ‘চোর সন্দেহে’ গণপিটুনিতে যুবক নিহত

গাজীপু‌রের টঙ্গীতে চোর সন্দেহে সেলিম (৩৭) নামে এক যুবককে গণপিটুনিতে হত্যার ঘটনা ঘটেছে। শনিবার রাত আড়াইটার দিকে টঙ্গীর এরশাদ নগরে এ ঘটনা ঘটে। নিহত সেলিম স্থানীয় এরশাদ নগরের আবুল কাসেমের ছেলে।

বিনোদন

শিগগির ‘সিঙ্গেল’ কাউকে বিয়ে করবেন অপু!

শিগগির ‘সিঙ্গেল’ কাউকে বিয়ে করবেন অপু!

জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাসের বিয়ের গুঞ্জন অনেকদিন ধরে। তবে সেই গুঞ্জনকে আরও উস্কে দিয়েছেন নায়িকা নিজেই। অপু বিশ্বাস জানালেন, শিগগির দ্বিতীয়বারের মতো সংসার পাতবেন।