• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

ইতিহাসের পাতায় ৪ ডিসেম্বর

ইতিহাসের পাতায় ৪ ডিসেম্বর

ইতিহাস ডেস্ক০৪ ডিসেম্বর ২০১৮, ০৯:২৩এএম, ঢাকা-বাংলাদেশ।

আজকের ঘটনা, আগামীকাল হবে ইতিহাস। বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিদিনই ঘটছে নানা ঘটনা। প্রতিদিনই বিখ্যাত কারো আগমন ঘটছে, আবার কারো প্রস্থান ঘটছে পৃথিবী থেকে। আর এভাবেই তৈরি হচ্ছে নতুন ঘটনা। নতুন ইতিহাস।

৪ ডিসেম্বর, ২০১৮, মঙ্গলবার। ২০ অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। ২৫ রবিউল আউয়াল, ১৪৪০ হিজরি। চলুন জানি, এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনা।

 

এক নজরে ঘটনাবলি

১৭৯১- ব্রিটেনে প্রথম ‘দ্য অবজারভার’ পত্রিকা প্রকাশিত হয়।

১৭৯৮- ইংল্যান্ডে আয়কর প্রবর্তিত হয়।

১৮২৯- ব্রিটিশ ভারতের গভর্নর জেনারেল লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক আইন করে সতীদাহ প্রথা বন্ধ করে দেন।

১৯৫৯ খ্রিস্টাব্দের এই দিনে  সেচ ও বিদ্যুৎ প্রকল্প রূপায়নের লক্ষ্যে ভারত ও নেপালের মধ্যে আন্তর্জাতিক চুক্তি স্বাক্ষরিত হয়।

১৯৭৫- লাতিন আমেরিকার দেশ সুরিনাম জাতিসংঘে যোগ দেয়।

১৯৯১ খ্রিস্টাব্দের এই দিনে সোভিয়েত ইউনিয়ন বিলুপ্ত ঘোষিত হয়।

১৯৯৩ খ্রিস্টাব্দের এই দিনে  ইয়েলৎসিনের অনুগত ট্যাংক ও সাঁজোয়া বাহিনী ১০ ঘণ্টা রক্তক্ষয়ী সংঘর্ষের পর পার্লামেন্ট ভবন দখল করে নেয় এবং ১০০০ বিদ্রোহীকে গ্রেফতার করে।

 

জন্মগ্রহণ করেন

১৮২১ খ্রিস্টাব্দের এই দিনে রুশ কবি নিকোলাই নেক্রাসভের জন্ম।

১৮৭৫- জার্মান কবি রাইনার মারিয়া রিলক।

১৮৯৩- কবি ও সমালোচক স্যার হার্বাট রিড।

১৯৩৫ - কাজী আবদুল বাসেত, বাংলাদেশী চিত্রশিল্পী এবং চারুকলা বিষয়ের শিক্ষক।

১৯৯১ - সারাহ ভিঞ্চি , অস্ট্রেলিয়ার ১ পয়েন্ট হুইল চেয়ার বাস্কেটবল খেলোয়াড়।

 

মৃত্যুবরণ করেন

১১১২- ইরানি কবি, গণিতবেত্তা, দার্শনিক ও জ্যোতির্বিদ ওমর খৈয়াম।

১৯৮৯ - পূর্ব পাকিস্তানের গভর্নর সৈয়দ মুহাম্মদ আহসান।

২০০০ - বিখ্যাত ইংরেজ ক্রিকেটার ও অধিনায়ক।

 

দিবস

স্বেচ্ছাসেবক দিবস (বাংলাদেশ)।

ভারতীয় নৌদিবস।

 

 

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ)’র ভিভিআইপি টারমাকে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এয়ারক্রাফট ‘রাজহংস’ উদ্বোধন করেন।

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগ নেতাদের চাঁদা দেয়ার অভিযোগ যদি সত্য প্রমাণিত হয় এবং অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফারজানা ইসলাম দোষী প্রমাণ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির এক নির্বাচনী সমাবেশে বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে ২৪ জন নিহত ও বহু আহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার সকালের দিকে রাজধানী কাবুলের উত্তরাঞ্চলের পারওয়ান প্রদেশের চারিকরে নির্বাচনী সমাবেশে গনি ভাষণ দেয়ার সময় এই হামলা হয় বলে জানিয়েছে ডয়চে ভেলে ও রয়টার্স। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

জাতীয়

ছাত্রলীগকে ১ কোটি টাকা দিয়েছি এটা প্রমাণ করুক: জাবি ভিসি

ছাত্রলীগকে ১ কোটি টাকা দিয়েছি এটা প্রমাণ করুক: জাবি ভিসি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রলীগের যুগ্ম সম্পাদক সাদ্দাম হোসেন দাবি করেছেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে ঈদ সালামি বাবদ ১ কোটি টাকা দিয়েছেন। এর মধ্যে জাবি ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা নিয়েছেন ৫০ লাখ টাকা, সাধারণ সম্পাদক এসএম আবু সুফিয়ান চঞ্চল নিয়েছেন ২৫ লাখ টাকা আর তিনি (সাদ্দাম) নিয়েছেন ২৫ লাখ টাকা। এ দাবি প্রত্যাখ্যান করে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেছেন, সাদ্দাম মিথ্যা বলছেন। এই ধরনের মিথ্যা বলা বন্ধ না করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

বিনোদন

সোহানির স্বপ্ন বহুদূর...

সোহানির স্বপ্ন বহুদূর...

হালের আলোচিত মডেল-অভিনেত্রী সোহানি ইসরাত। বর্তমানে এই অভিনেত্রীকে দেখা যাচ্ছে রূপকথার গল্পভিত্তিক মেগা ধারাবাহিক ‘মায়া মসনদ’-এ। এনটিভিতে সম্প্রচারিত এই নাটকটি পরিচালনা করেছেন এসএম সালাহ উদ্দীন।

জাতীয়

২০টি রেল ইঞ্জিন বাংলাদেশকে দিচ্ছে ভারত: রেলমন্ত্রী

২০টি রেল ইঞ্জিন বাংলাদেশকে দিচ্ছে ভারত: রেলমন্ত্রী

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, রেলে লোকোমোটিভ সঙ্কট রয়েছে। ভারতীয় ঋণে যেসব ইঞ্জিন আসার কথা, সেগুলো ২০২২ সাল নাগাদ পাওয়া যাবে। এর আগে রেলের ইঞ্জিন সঙ্কট কাটাতে আমরা তাদের কাছে ক্রয় অথবা ভাড়ায় কিছু ইঞ্জিন চেয়েছিলাম। কিন্তু তারা আমাদের ২০টি ইঞ্জিন বন্ধুত্বের নিদর্শন হিসেবে দিতে রাজি হয়েছে। এর ১০টা মিটার গেজ এবং ১০টা ব্রড গেজ। মঙ্গলবার রেল ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। সম্প্রতি তিনি ভারত ও চীন সফর শেষে দেশে ফিরেছেন।

আন্তর্জাতিক

গভীর রাতে শোনা যায় কাশ্মীরি তরুণদের আর্তচিৎকার

গভীর রাতে শোনা যায় কাশ্মীরি তরুণদের আর্তচিৎকার

জম্মু-কাশ্মীরে তরুণদের ওপর ভারতীয় সেনাদের নির্যাতনের মাত্রা ব্যাপক হারে বেড়েছে। ভয় ও আতঙ্কের পরিবেশ তৈরি করতেই এই বেপরোয়া নির্যাতন চালানো হচ্ছে বলে স্থানীয়রা বলছেন। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা দেয়ার ধারা ৩৭০ বাতিল করে ভারত সরকার। এতে জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত হয় পড়ে। জম্মু-কাশ্মীরকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করেছে ভারত। এরপর থেকেই নৃশংস ও বর্বর নির্যাতন চালানো হচ্ছে কাশ্মীরিদের ওপর। ভারতীয় সেনাদের নির্যাতনের শিকার সোফিয়ান জেলার হিরপোরা গ্রামের ২৬ বছর বয়সী আবিদ খান।

জাতীয়

ফওজিয়ার নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

ফওজিয়ার নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

ফওজিয়া রেজওয়ানাকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ নিয়োগ দিয়ে জারি করা প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। মঙ্গলবার এ রুল জারি করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ।

পথিকৃৎ

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত বিশ্বের অন্যতম বৃহত্তম ইন্টারনেট সংস্থা আলিবাবার বর্তমান বাজার দর ৪৮০ বিলিয়ন ডলার এবং ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী জ্যাক মা চিনের সব থেকে ধনী ব্যক্তিত্ব, যার সম্পদের পরিমাণ ৩৮.৬ বিলিয়ন ডলার। চীনে তার প্রজন্মের বিশিষ্ট ইন্টারনেট উদ্যোক্তাদের মধ্যে তিনিই প্রথম, যিনি নিজের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের নির্বাহী প্রধানের পদ থেকে পদত্যাগ করলেন।