• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

ইউরোপের দৃষ্টিনন্দন সাতটি সেতু

ইউরোপের দৃষ্টিনন্দন সাতটি সেতু

নিজস্ব প্রতিবেদক১৩ এপ্রিল ২০১৯, ০৫:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

সেতু কেবল চলার পথ নয়, কোনো কোনো সময় সেটি হয়ে উঠে ক্ষমতা আর প্রভাব দেখানোর মাধ্যমও৷ আবার কোনো সময় চমৎকার স্থাপত্যের নিদর্শন হিসাবে বিপুল পর্যটক সমাগমও ঘটায় অনেক সেতু৷

টাওয়ার ব্রিজ, লন্ডন

বিশ্বের সবচেয়ে বিখ্যাত টানাসেতু টাওয়ার ব্রিজ৷ সেতুটির ওপরে দুটি টাওয়ার থাকলেও মূলত এর নামকরণ করা হয়েছে ‘টাওয়ার অব লন্ডন’ থেকে৷ প্রতিদিন ৪০ হাজার যানবাহন চলে সেতুটির ওপর দিয়ে, আর নিচ দিয়ে রয়েছে জাহাজ চলাচলের ব্যবস্থা৷ বড় জাহাজ পার করতে সেতুর মধ্যভাগ যখন উঁচিয়ে তোলা হয়, তখন এটি মোহনীয় দৃশ্যের অবতারণা করে।

গ্লেনফিনান রেলসেতু, স্কটল্যান্ড

অভিজাত ও প্রেমময় এই রেলসেতু ‘হ্যারি পটার’ সিনেমার মাধ্যমে বেশ জনপ্রিয়তা পেয়েছে৷ বাস্তবে বাষ্পীয় ইঞ্জিনের রেল ‘দ্য জ্যাকোবিট’ এই সেতু দিয়ে পার হলেও সিনেমায় দেখানো হয়েছে হগওয়ার্টস এক্সপ্রেস৷ ২১ একর জায়গা নিয়ে ৩৯০ মিটার লম্বা গ্লেনফিনান৷

রিয়ালতো সেতু, ভেনিস

ইতালির ভেনিসের সান পোলো ও সান মার্কো ডিস্ট্রিক্টকে সংযুক্ত করেছে গ্র্যান্ড ক্যানেলের ওপরের নির্মিত রিয়ালতো সেতু৷ সেতুর অবকাঠামোকে ধরে রাখতে দেয়া আছে ওক গাছের ১২ হাজার খুঁটি৷ ছাদবিশিষ্ট ওই সেতুর দেয়ালের দৃষ্টিনন্দন সব চিত্রকর্ম নজর কাড়ে পর্যটকদের৷

মার্চেন্টস ব্রিজ, এয়ারফুর্ট

এটা কি সেতু, না বাড়িঘর? দুটোই বলা যেতে পারে৷ ইউরোপে সবচেয়ে বেশি বাসভবন নিয়ে গড়া হয়েছে জার্মানির এয়াফুর্টের মার্চেন্টস ব্রিজ৷ প্রথমে সেতুটি তৈরি করা হয়েছিল কাঠ দিয়ে, পরবর্তীতে ১৩২৫ সালে এটিকে রূপান্তর করা হয় পাথুরে স্থাপনায়৷ সেখানে মসলা ও দামি মেটালসহ বিভিন্ন পণ্য বিক্রি করে থাকেন হকাররা৷ সেতুর ওপরে বিশেষ পণ্যের দোকান আর গ্যালারি দেখাও পাবেন আপনি৷

ওবারবাউম সেতু, বার্লিন

বার্লিনের সুদৃশ্য ও আড়ম্বরপূর্ণ সেতু ওবারবাউম, যেটি ক্রয়েৎসব্যার্গ ও ফ্রিডরিশহাইন ডিস্ট্রিক্টকে সংযুক্ত করেছে৷ সেতুর আশপাশে রয়েছে অগণিত ক্লাব আর ডিসকো বার৷ এমন পরিবেশের কারণে এটি যেমন পার্টির জন্য জনপ্রিয়, তেমনি সূর্যস্নানকারীদেরও পছন্দের জায়গা৷ ক্ষণে ক্ষণে বার্লিন মেট্রোর আসা-যাওয়া দুর্গের আবহ দেয় স্প্রে নদীকে।

থ্রি ব্রিজেস, এডিনবরা

থ্রি ব্রিজেসের বিস্তৃতি ‘ফার্থ অব ফোর্থে’, যেটি ফাইফ এলাকাকে এডিনবরা'র সঙ্গে সংযুক্ত করেছে৷ লাল রঙের ‘ফোর্থ রেল ব্রিজ’ পৃথিবীর সবচেয়ে বৃহৎ একক খিলানের সেতু৷ ১৮৯০ সালে নির্মিত এই সেতু এখন ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের অংশ৷ এই সেতুর ধারাবাহিকতায় ১৯৬৪ সালে চার লেনের ‘ফোর্থ রোড ব্রিজ’ নির্মাণ করা হয়৷ আর ২০১৭ সালে নির্মিত ‘কুইন্সফেরি ক্রসিং’ উত্তরাধুনিক প্রকৌশল শিল্পের অন্যতম নির্দেশকে পরিণত হয়েছে৷

ওল্ড ব্রিজ, হাইডেলব্যার্গ

জার্মানির শুদ্ধতম রোমান্টিক শহর হচ্ছে হাইডেলব্যার্গ৷ কেবল পুরাতন শহর আর পুরাতন প্রাসাদ নয়, হাইডেলব্যার্গের বিখ্যাত ওল্ড ব্রিজও তেমন প্রেমময় আবেশ তৈরি করে৷ যুদ্ধ আর বন্যায় আগের কাঠের সেতু নষ্ট হয়ে গেলে ১৮ শতকে এটিকে পাথর দিয়ে পুনর্নির্মাণ করা হয়৷

সূত্র:ডয়েচ ভেলে

 

টাইমস/এএস/এসআই

শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলা, নিহত দেড় শতাধিক

শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলা, নিহত দেড় শতাধিক

শ্রীলঙ্কায় খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডের প্রার্থনার সময় রাজধানীসহ বিভিন্ন স্থানে অনন্ত তিনটি গির্জা ও তিনটি অভিজাত হোটেলে সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রোববার সকালের এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৬ জনে। তাদের মধ্যে ৩৫ জন বিদেশি রয়েছে। এছাড়া চার শতাধিক আহত হয়েছেন বলে হাসপাতাল ও পুলিশের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শ্রীলঙ্কায় নুতন করে আরও একটি হোটেলে বিস্ফোরণ, দুইজন নিহত   

শ্রীলঙ্কায় নুতন করে আরও একটি হোটেলে বিস্ফোরণ, দুইজন নিহত  

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে নতুন করে আরেকটি হোটেলে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রোববারের এ বিস্ফোরণে দুইজন নিহত হয়েছেন। পুলিশের একজন মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শ্রীলঙ্কায় বিস্ফোরণের পর থেকে দুই বাংলাদেশি নিখোঁজ

শ্রীলঙ্কায় বিস্ফোরণের পর থেকে দুই বাংলাদেশি নিখোঁজ

শ্রীলঙ্কায় বিস্ফোরণের ঘটনার পর থেকে দুই বাংলাদেশি নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। নিখোঁজ দুই বাংলাদেশির মধ্যে একজন প্রাপ্তবয়স্ক, অন্যজন শিশু। চার সদস্যর পরিবারটি শ্রীলঙ্কার বেড়াতে গিয়েছিল বলে জানান তিনি।

জাতীয়

শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর নিন্দা

শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর নিন্দা

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে গীর্জা ও হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনায় তীব্র নিন্দা ও শোক জানিয়েছেন প্রেসিডেন্ট আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৃথক বার্তায় তারা এ হামলার নিন্দা জানিয়েছেন।

জাতীয়

শ্রীলঙ্কায় বাংলাদেশিরা নিরাপদে আছেন: বাংলাদেশ হাইকমিশন   

শ্রীলঙ্কায় বাংলাদেশিরা নিরাপদে আছেন: বাংলাদেশ হাইকমিশন  

শ্রীলঙ্কায় সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশিরা নিরাপদে আছেন বলে জানিয়েছেন শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ। তিনি জানিয়েছেন, শ্রীলঙ্কায় সিরিজ বোমা বিস্ফোরণে এখন পর্যন্ত কোনও বাংলাদেশি হতাহতের খবর পাওয়া যায়নি। শ্রীলঙ্কায় বাংলাদেশের মিশন সেখানে থাকা বাংলাদেশি পরিবারের সঙ্গে যোগাযোগ করছে। মিশনে একটি হটলাইন খোলা হয়েছে যাতে করে যে কেউ যোগাযোগ করতে পারে।

জাতীয়

টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

কক্সবাজারের টেকনাফের মেরিন ড্রাইভে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মহিউদ্দিন (৩৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। রোববার ভোর ৪টার দিকে মেরিন ড্রাইভ সড়কের জব্বার মুন্সির হ্যাচারীর পাশে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। কক্সবাজার র‌্যাব-১৫ এর উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ রবিউল ইসলাম ঘটনাটি নিশ্চিত করছেন।

ভ্রমণ

চট্টগ্রামের খেজুরতলা বীচ

চট্টগ্রামের খেজুরতলা বীচ

অজস্র আকর্ষণীয় পর্যটন নিদর্শনে ভরপুর পাহাড় কন্যা চট্টগ্রাম। পাহাড়, সাগর, আঁকাবাঁকা পাহাড়ি সড়ক, বন্যপ্রাণীর অভয়ারণ্য, ঝাউবন, ঝুলন্ত সেতু, সমুদ্রবন্দর- কি নেই এখানে। চট্টগ্রামের অন্যতম আকর্ষণ হল এর অনিন্দ্য সুন্দর সমুদ্র সৈকতগুলো। এখানে যে কয়টি সুন্দর সৈকত আছে তার মধ্যে সৌন্দর্যের দিক থেকে খেজুরতলা বীচ অনেকটা এগিয়ে।

বিনোদন

পেশাদার খুনি থেকে ‘প্রেমিক’ সজল

পেশাদার খুনি থেকে ‘প্রেমিক’ সজল

আব্দুন নূর সজল। বাংলা নাটকের বেশ চ্যালেঞ্জিং চরিত্রের একজন তারকা। গেলো দুই বছর ধরে বেছে বেছে চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করছেন তিনি। এর আগে, বেশী সময় তাকে রোম্যান্টিক চরিত্রে পাওয়া গেলেও এখন গল্প বাছাইয়ের ক্ষেত্রে বেশ মনোযোগী হয়েছেন এই অভিনেতা।