বিজেপিকে ভুলে ভোট দিয়ে আঙুল কাটলেন এই ব্যক্তি

বিএসপি। বিজেপি। মাঝখানের অক্ষরটি কেটে বাদ দিলে বাকিটা এক। কিন্তু রাজনীতির ময়দানে সেই পার্থক্য পাহাড় সমান। সামান্য ভুলেও ঘটে যেতে পারে বিরাট ‘বিপর্যয়’।

ভারতের উত্তর প্রদেশের বুলন্দশহরের বাসিন্দা পবন কুমারও সেই ফারাকটা বোঝেন। তবু ভুলটা করেই ফেলেছিলেন নির্বাচনী কেন্দ্রের ভিতরে ইভিএমের সামনে দাঁড়িয়ে।

‘বিএসপি’র বদলে টিপে দিয়েছিলেন ‘বিজেপি’র বোতাম। আর তার জন্য নিজেই ‘শাস্তি’ দিলেন নিজেকে। বুথ থেকে ফিরে কেটে ফেললেন নিজের আঙুল।

এ বার লোকসভা ভোটে উত্তর প্রদেশে বহুজন সমাজ পার্টি (বিএসপি), সমাজবাদী পার্টি (এসপি) এবং রাষ্ট্রীয় লোকদল (আরএলডি) একজোট হয়ে লড়াই করছে। বুলন্দশহর কেন্দ্রে এসপি এবং আরএলডি সমর্থিত বিএসপি প্রার্থী হয়েছেন যোগেশ বর্মা। উল্টো দিকে বিজেপির প্রার্থী ভোলা সিং।

এই কেন্দ্রেরই শান্তিপুর থানার আবদুল্লাপুর-হুলাসপুর গ্রামের বাসিন্দা পবন কুমার বরাবরই বিএসপি সমর্থক। বৃহস্পতিবার দ্বিতীয় দফায় বুলন্দশহরেও ভোট হয়েছে। পরিবারের লোকজনের সঙ্গে ভোট দিয়েছেন পবন কুমারও।

আনন্দবাজার জানায়, কাকে ভোট দিয়েছেন? পবন কুমারের সম্বিত ফিরেছে ইভিএমের বোতাম টেপার পর। দিতে চেয়েছিলেন বিএসপির প্রার্থী যোগেশ বর্মা-কে, হাতি চিহ্নে। কিন্তু ভোটে দিয়ে ফেলেছেন পদ্মফুল চিহ্নে, বিজেপির প্রার্থী ভোলা সিং-কে। এই ‘পাপবোধ’ই যেন কুড়ে কুড়ে খাচ্ছিল পবন কুমারকে। ভোট দিয়ে তাড়াতাড়ি বাড়ি ফিরে আসেন। যে আঙুল ভুল করেছে, তাকেই শাস্তির তাৎক্ষণিক সিদ্ধান্ত নেন। সঙ্গে সঙ্গে কাজ, বাঁ হাতের তর্জনির মাথা থেকে কেটে বাদই দিয়ে ফেলেছেন।

রক্তারক্তি কাণ্ড জানতে পেরে পরিবারের লোকজন প্রায় সঙ্গে সঙ্গেই তাকে হাসপাতালে নিয়ে যান। তবে হাসপাতালে ভর্তি হতে হয়নি। হাতে ব্যান্ডেজ করে আর ওষুধপত্র দিয়ে ছুটি দিয়ে দিয়েছেন চিকিৎসকরা।

ঘটনার একাধিক ভিডিও ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। তাতে ক্যামেরার পিছনে থাকা এক ব্যক্তির প্রশ্নের উত্তরে হাতে ব্যান্ডেজ নিয়ে ঘটনার কথা নিজেই বলেছেন পবন কুমার। আবার পাড়া প্রতিবেশীরা বলছেন, আঙুল এমন ভাবে কেটেছেন পবন যে, প্রায় দু’ভাগ হয়ে আলাদা হয়ে গিয়েছে।

তাড়াহুড়ো, ভোট দেয়ার উত্তেজনা, ক্ষণিকের স্মৃতিবিভ্রম, নাকি অন্য কিছু? সেই প্রশ্নের স্পষ্ট উত্তর অবশ্য এখনও খুঁজেই চলেছেন পবন। তবে এটা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, কারও চাপে এই কাণ্ড করেননি। নেহাতই ভুল করেই ভুল প্রতীকে ভোট দিয়েছেন তিনি।

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ

img
চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের Apr 26, 2024
img
অলসতা কাটিয়ে সকালে ঘুম থেকে উঠতে করণীয় Apr 26, 2024
img
বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি Apr 26, 2024
img
সেন্সর বোর্ডে আটকে গেল রায়হান রাফীর নতুন সিনেমা ‘অমীমাংসিত’ Apr 26, 2024
img
বাংলাদেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে অথচ বিরোধী দল দেখে না: কাদের Apr 26, 2024
img
চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তি হতে পারে : প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষে নিহত ২ Apr 26, 2024
img
পাটগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত Apr 26, 2024
img
নতুন করে বেড়েছে সবজি-মাংসের দাম Apr 26, 2024