• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

শীতে ত্বকের যত্ন নেবেন যেভাবে

শীতে ত্বকের যত্ন নেবেন যেভাবে

ফিচার ডেস্ক০৮ নভেম্বর ২০১৯, ০৮:৪১এএম, ঢাকা-বাংলাদেশ।

আমাদের দেশে শীতকালের রয়েছে আলাদা আমেজ। একইসঙ্গে শীতকালে সুস্থ থাকাটাও গুরুত্বপূর্ণ। সেজন্য শীতে ত্বক সুন্দর ও সজীব রাখতে চাই বাড়তি কিছু সতর্কতা। কারণ শীতের শুষ্কতা আমাদের ত্বককে করে তোলে রুক্ষ। ফলে ত্বকের লাবণ্য কমে যায়, এমনকি অনেক সময় ফাটলও দেখা দেয়।

আসুন জেনে নিই, শীতের এই মৌসুমে কিভাবে আমরা ত্বকের যত্ন নিতে পারি-

পর্যাপ্ত পানি পান করুন
যুক্তরাষ্ট্রের ওয়েস্টসাইড মাউন্ট সিনাই ডার্মেটোলজি ফ্যাকাল্টি প্রাকটিসের পরিচালক ডা. অ্যাঞ্জেলা ল্যাম্ব বলেন, “ত্বক আমাদের দেহের প্রাচীরের মতো, যা অভ্যন্তরের পানি আটকে রাখে। সুতরাং ঠাণ্ডা ও শুষ্ক পরিবেশে উপরিভাগ থেকে খুব সহজে এবং দ্রুত পানি বাষ্পীভূত হয়ে যায়।”

ফলে এই মৌসুমে ত্বক আদ্র রাখতে আপনাকে পর্যাপ্ত পানি পান করতে হবে। তিনি আরও বলেন, “এ সময় শুষ্কতা থেকে বাঁচতে সম্ভব হলে ঘরের আদ্রতা বৃদ্ধি করতে হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন এবং প্রয়োজনে এক গ্লাস পানি বেশি পান করতে হবে।”

প্রসাধনী নির্বাচনে সতর্কতা
ত্বক পরিষ্কার করতে মৃদু প্রসাধনী ব্যবহার করুন। খুব বেশি শক্তিশালী ফেস ওয়াস বা সাবান আপনার ত্বককে আরও রুক্ষ করে তুলতে পারে। আদ্রতা ধরে রাখতে সাহায্য করে এমন পণ্য ব্যবহার করুন। ল্যাম্ব এবিষয়ে মন্তব্য করেন, “ব্যক্তিগত পর্যায়ে আমি ডোভ ফোমিং বডি ওয়াশ ব্যবহার করতে ভালোবাসি। কারণ এটি ত্বকের আদ্রতা ধরে রাখে।”

গরম পানিতে গোসল পরিহার করুন
শীতকালে গরম পানিতে গোসল করতে সবাই পছন্দ করে। কিন্তু এই গরম পানিতে গোসলের অভ্যাস আমাদের ত্বকের জন্য নেতিবাচক প্রভাব বয়ে আনে। এ বিষয়ে ভিশা স্কিন কেয়ারের প্রতিষ্ঠাতা ড. পূর্ভিশা প্যাটেল বলেন, “শীতকালে গরম পানিতে গোসল করলে এবং আদ্রতা বজায় না রাখলে ত্বকে ফাটল দেখা দিতে পারে। গরম পানি দ্রুত বাষ্পীভূত হয়ে যায়। ফলে যদি সঙ্গে সঙ্গেই ত্বক আদ্র করা না হয় তাহলে ফাটল সৃষ্টি হয়ে ত্বকের নার্ভগুলো বাতাসে উন্মুক্ত হয়ে পড়ে।”

মশ্চারাইজার ব্যবহারে সচেতন থাকুন
শীত জুড়ে আপনার ত্বক আদ্র রাখতে মশ্চারাইজার অপরিহার্য। “গোসল শেষে যত দ্রুত সম্ভব দেহে মশ্চারাইজার ব্যবহার করুন। এছাড়াও পরে আরও একবার মশ্চারাইজার ব্যবহার করলে আপনার ত্বক কোমল ও মসৃণ অনুভূত হবে” বলে মন্তব্য করেন ড. ল্যাম্ব।

এছাড়াও গোসলের পূর্বে দেহে তেল মাখার পরামর্শ দিয়েছেন ত্বক বিশেষজ্ঞরা। এ ক্ষেত্রে নারিকেল তেল বা সরষের তেল ব্যবহার করা যেতে পারে।

ভেজা ত্বক নিয়ে ঠাণ্ডার মধ্যে বাইরে বেরিয়ে পড়বেন না
অনেকেই গোসলের পর বা হাত মুখ ধোয়ার পরেই বাইরে বেরিয়ে পড়েন। ভেজা ত্বকে খোলা বাতাসে বেরিয়ে পড়লে তা ফেটে যাওয়ার সম্ভাবনা বাড়ে। ঠিক যেমন শুষ্ক ঠোঁট বারবার জিহ্বা দিয়ে ভেজাতে থাকলে সমস্যা আরও বৃদ্ধি পায়। তথ্যসূত্র: হাফপোষ্ট

 

টাইমস/এনজে/জিএস

একদিনে সর্বোচ্চ মৃত্যু, আক্রান্ত ৬৫ হাজার ছাড়াল

একদিনে সর্বোচ্চ মৃত্যু, আক্রান্ত ৬৫ হাজার ছাড়াল

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৪২ জনের মৃত্যু হয়েছে।

করোনায় আক্রান্ত মন্ত্রীকে ঢাকায় আনা হল হেলিকপ্টারে

করোনায় আক্রান্ত মন্ত্রীকে ঢাকায় আনা হল হেলিকপ্টারে

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাবর্ত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

করোনা চিকিৎসায় ‘টেলিহেলথ’ সেবা নিয়ে আসছেন ডা. ফেরদৌস

করোনা চিকিৎসায় ‘টেলিহেলথ’ সেবা নিয়ে আসছেন ডা. ফেরদৌস

প্রাণঘাতী করোনাভাইরাসে টালমাটাল পুরো বিশ্ব। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রতিদিনই প্রাণ

চাকরি

ঘরে বসেই বিশ্ববিদ্যালয় ছাত্রীর মাসিক বেতন ৮৬ হাজার টাকা!

ঘরে বসেই বিশ্ববিদ্যালয় ছাত্রীর মাসিক বেতন ৮৬ হাজার টাকা!

ঘরে বসেই ৮৬ হাজার টাকা বেতনে চাকরি করছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ছাত্রী তাসফিয়া আজিম। বাংলাদেশে বসেই তিনি যুক্তরাষ্ট্রভিত্তিক ডিজিটাল

জাতীয়

করোনাভাইরাসে আরেক শিল্পপতি আজমত মঈনের মৃত্যু

করোনাভাইরাসে আরেক শিল্পপতি আজমত মঈনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন দেশের আরেক শিল্পপতি আজমত মঈন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি

জাতীয়

নেত্রকোনায় বিছানায় স্ত্রী, ঘরে ঝুলছিল স্বামীর লাশ

নেত্রকোনায় বিছানায় স্ত্রী, ঘরে ঝুলছিল স্বামীর লাশ

নেত্রকোনা সদর উপজেলায় শোয়ার ঘরের বিছানা থেকে স্ত্রী এবং ঘরের ধর্ণার সঙ্গে ঝুলন্ত অবস্থায় স্বামীর মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। রোববার বেলা সোয়া ১২টার দিকে সদর উপজেলার চল্লিশা ইউনিয়নের দরিজাগি গ্রাম থেকে তাদের মরদেহ উদ্ধার করে পুলিশ।

স্বাস্থ্য

আয়রন সমৃদ্ধ সাতটি খাবার সম্পর্কে জেনে নিন

আয়রন সমৃদ্ধ সাতটি খাবার সম্পর্কে জেনে নিন

আমাদের দেহ সুস্থ রাখতে এবং দেহের বিভিন্ন দরকারি জৈবিক কার্য সম্পাদন করতে আয়রন অতি প্রয়োজনীয় একটি খনিজ। এটি রক্তে অক্সিজেন পরিবহনের জন্য হিমোগ্লোবিনকে সর্বোত্তম কার্য সম্পাদন করতে সহায়তা করে। রক্তাল্পতার অন্যতম প্রধান কারণ আয়রনের ঘাটতি। দেহের লোহিত রক্তকণিকায় আয়রনের ঘাটতি দেখা দিলে কোষগুলিতে অক্সিজেনের পরিবহণ ব্যাহত হয়।

স্বাস্থ্য

ঘরবন্দি শিশুদের মানসিকতায় পড়ছে নেতিবাচক প্রভাব

ঘরবন্দি শিশুদের মানসিকতায় পড়ছে নেতিবাচক প্রভাব

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মানুষ এখন ঘরবন্দি। শিশু-কিশোরদেরও বন্দিদশা। স্কুল-কলেজ বন্ধ। বাইরে যাওয়া বারণ। বন্ধুদের সঙ্গে দেখা-সাক্ষাৎ নেই। ফলে তাদের মানসিকতায় নেতিবাচক প্রভাব পড়ছে। অভিভাবকদের পাশাপাশি মনরোগ বিশেষজ্ঞরাও এই কথা বলছেন। কলকাতার এই সময় এক প্রতিবেদনে এমন তথ্য জানায়। এই সময়ের প্রতিবেদনে বলা হয়, শিশু-কিশোরদের অনেকেরই তাদের পড়াশোনায় একদম মন বসছে না।

স্বাস্থ্য

উচ্চ রক্তচাপের রোগীর করোনায় মৃত্যুঝুঁকি বেশি

উচ্চ রক্তচাপের রোগীর করোনায় মৃত্যুঝুঁকি বেশি

উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভোগা করোনায় আক্রান্ত রোগীদের মৃত্যুঝুঁকি বেশি। সম্প্রতি ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। ইন্টারন্যাশনাল টিম অব রিসার্চারের এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন চীনের জিজিয়াং হাসপাতালের কার্ডিওলজি বিভাগের ফেই লি এবং লিং তাও। করোনার উৎপত্তিস্থল চীনের উহানের ২ হাজার ৮৬৬ জন রোগীর ওপর গবেষণা চালিয়ে তারা এমন দাবি করেন।