• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬

শীতে ত্বকের যত্ন নেবেন যেভাবে

শীতে ত্বকের যত্ন নেবেন যেভাবে

ফিচার ডেস্ক০৮ নভেম্বর ২০১৯, ০৮:৪১এএম, ঢাকা-বাংলাদেশ।

আমাদের দেশে শীতকালের রয়েছে আলাদা আমেজ। একইসঙ্গে শীতকালে সুস্থ থাকাটাও গুরুত্বপূর্ণ। সেজন্য শীতে ত্বক সুন্দর ও সজীব রাখতে চাই বাড়তি কিছু সতর্কতা। কারণ শীতের শুষ্কতা আমাদের ত্বককে করে তোলে রুক্ষ। ফলে ত্বকের লাবণ্য কমে যায়, এমনকি অনেক সময় ফাটলও দেখা দেয়।

আসুন জেনে নিই, শীতের এই মৌসুমে কিভাবে আমরা ত্বকের যত্ন নিতে পারি-

পর্যাপ্ত পানি পান করুন
যুক্তরাষ্ট্রের ওয়েস্টসাইড মাউন্ট সিনাই ডার্মেটোলজি ফ্যাকাল্টি প্রাকটিসের পরিচালক ডা. অ্যাঞ্জেলা ল্যাম্ব বলেন, “ত্বক আমাদের দেহের প্রাচীরের মতো, যা অভ্যন্তরের পানি আটকে রাখে। সুতরাং ঠাণ্ডা ও শুষ্ক পরিবেশে উপরিভাগ থেকে খুব সহজে এবং দ্রুত পানি বাষ্পীভূত হয়ে যায়।”

ফলে এই মৌসুমে ত্বক আদ্র রাখতে আপনাকে পর্যাপ্ত পানি পান করতে হবে। তিনি আরও বলেন, “এ সময় শুষ্কতা থেকে বাঁচতে সম্ভব হলে ঘরের আদ্রতা বৃদ্ধি করতে হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন এবং প্রয়োজনে এক গ্লাস পানি বেশি পান করতে হবে।”

প্রসাধনী নির্বাচনে সতর্কতা
ত্বক পরিষ্কার করতে মৃদু প্রসাধনী ব্যবহার করুন। খুব বেশি শক্তিশালী ফেস ওয়াস বা সাবান আপনার ত্বককে আরও রুক্ষ করে তুলতে পারে। আদ্রতা ধরে রাখতে সাহায্য করে এমন পণ্য ব্যবহার করুন। ল্যাম্ব এবিষয়ে মন্তব্য করেন, “ব্যক্তিগত পর্যায়ে আমি ডোভ ফোমিং বডি ওয়াশ ব্যবহার করতে ভালোবাসি। কারণ এটি ত্বকের আদ্রতা ধরে রাখে।”

গরম পানিতে গোসল পরিহার করুন
শীতকালে গরম পানিতে গোসল করতে সবাই পছন্দ করে। কিন্তু এই গরম পানিতে গোসলের অভ্যাস আমাদের ত্বকের জন্য নেতিবাচক প্রভাব বয়ে আনে। এ বিষয়ে ভিশা স্কিন কেয়ারের প্রতিষ্ঠাতা ড. পূর্ভিশা প্যাটেল বলেন, “শীতকালে গরম পানিতে গোসল করলে এবং আদ্রতা বজায় না রাখলে ত্বকে ফাটল দেখা দিতে পারে। গরম পানি দ্রুত বাষ্পীভূত হয়ে যায়। ফলে যদি সঙ্গে সঙ্গেই ত্বক আদ্র করা না হয় তাহলে ফাটল সৃষ্টি হয়ে ত্বকের নার্ভগুলো বাতাসে উন্মুক্ত হয়ে পড়ে।”

মশ্চারাইজার ব্যবহারে সচেতন থাকুন
শীত জুড়ে আপনার ত্বক আদ্র রাখতে মশ্চারাইজার অপরিহার্য। “গোসল শেষে যত দ্রুত সম্ভব দেহে মশ্চারাইজার ব্যবহার করুন। এছাড়াও পরে আরও একবার মশ্চারাইজার ব্যবহার করলে আপনার ত্বক কোমল ও মসৃণ অনুভূত হবে” বলে মন্তব্য করেন ড. ল্যাম্ব।

এছাড়াও গোসলের পূর্বে দেহে তেল মাখার পরামর্শ দিয়েছেন ত্বক বিশেষজ্ঞরা। এ ক্ষেত্রে নারিকেল তেল বা সরষের তেল ব্যবহার করা যেতে পারে।

ভেজা ত্বক নিয়ে ঠাণ্ডার মধ্যে বাইরে বেরিয়ে পড়বেন না
অনেকেই গোসলের পর বা হাত মুখ ধোয়ার পরেই বাইরে বেরিয়ে পড়েন। ভেজা ত্বকে খোলা বাতাসে বেরিয়ে পড়লে তা ফেটে যাওয়ার সম্ভাবনা বাড়ে। ঠিক যেমন শুষ্ক ঠোঁট বারবার জিহ্বা দিয়ে ভেজাতে থাকলে সমস্যা আরও বৃদ্ধি পায়। তথ্যসূত্র: হাফপোষ্ট

 

টাইমস/এনজে/জিএস

কার্গো বিমানে জরুরি ভিত্তিতে আনা হচ্ছে পেঁয়াজ: বাণিজ্য সচিব

কার্গো বিমানে জরুরি ভিত্তিতে আনা হচ্ছে পেঁয়াজ: বাণিজ্য সচিব

আপদকালীন সংকট কাটাতে জরুরি ভিত্তিতে কার্গো বিমানে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় দায়ী তূর্ণার চালক ও গার্ড: তদন্ত প্রতিবেদন

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় দায়ী তূর্ণার চালক ও গার্ড: তদন্ত প্রতিবেদন

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনার জন্য তূর্ণা নিশীথার চালক ও গার্ডকে দায়ী

খুব শিগগির পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: তোফায়েল

খুব শিগগির পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: তোফায়েল

খুব শিগগির পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করছেন

আন্তর্জাতিক

৬৫ দেশে ২৬৫ ভুয়া নিউজ পোর্টাল চালাচ্ছে ভারতীয়রা

৬৫ দেশে ২৬৫ ভুয়া নিউজ পোর্টাল চালাচ্ছে ভারতীয়রা

বিশ্বের ৬৫ দেশে স্থানীয়ভাবে বন্ধ হয়ে যাওয়া পত্রিকার নাম ব্যবহার করে ২৬৫টি ভুয়া নিউজ পোর্টাল চালাচ্ছে ভারতীয় প্রভাবশালী কিছু গোষ্ঠী। এসব পোর্টাল পাকিস্তান সম্পর্কে বিশ্বে নেতিবাচক ধারণা দিতে কাজ করে থাকে। মঙ্গলবার ভারতের প্রভাবশালী গণমাধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে এই তথ্য জানায়। এসব ভুয়া পোর্টালগুলো ইউরোপের ডিসইনফোল্যাবের গবেষণায় উঠে এসেছে। এনজিওটি ইউরোপ, ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশ, সংস্থা ও প্রতিষ্ঠানকে লক্ষ্য করে চালানো গুজব চিহ্নিত ও মোকাবিলায় কাজ করে।

রাজনীতি

আ. লীগের সম্মেলনে বিএনপিসহ সব দল দাওয়াত পাবে: কাদের

আ. লীগের সম্মেলনে বিএনপিসহ সব দল দাওয়াত পাবে: কাদের

আওয়ামী লীগের আসন্ন সম্মেলনে বিএনপিসহ নিবন্ধিত সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে। পাশাপাশি কূটনীতিকদেরও দাওয়াত দেওয়া হবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

জাতীয়

রিকশাচালকের সততায় ২০ লাখ টাকা ফেরত পেলেন ব্যবসায়ী

রিকশাচালকের সততায় ২০ লাখ টাকা ফেরত পেলেন ব্যবসায়ী

বগুড়ার নন্দীগ্রামের রনবাঘা বাজারে সারের ব্যবসা করেন রাজীব প্রসাদ। বসবাস করেন বগুড়া শহরের জলেশ্বরীতলা এলাকায়। শুক্রবার সকাল সোয়া ৭টার দিকে জলেশ্বরীতলা কালীবাড়ি মোড় এলাকা থেকে একটি রিকশায় উঠে সাতমাথায় রাজশাহী রুটের বাস ধরার জন্য নামেন। তার সঙ্গে ছিল তিনটি ব্যাগ। কিন্তু ভুলবশত এর মধ্যে ২০ লাখ টাকা ভর্তি ব্যাগটি তিনি রিকশায় ফেলে যান। ১০ মিনিট পর ব্যাগটির কথা মনে হলে তিনি সাতমাথা এলাকায় রিকশাচালককে খুঁজতে থাকেন। এ সময় তিনি দ্রুত বিষয়টি বগুড়া সদর থানা-পুলিশকে জানান।

জাতীয়

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

দুর্ঘটনার কবলে পড়া রংপুর এক্সপ্রেসের ইঞ্জিন ও সাতটি বগির মধ্যে ছয়টি বগি উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সিরাজগঞ্জের উল্লাপাড়ায় দুর্ঘটনার কবলে পড়ে ট্রেনটি। এতে ট্রেনের ইঞ্জিন ও সাতটি বগি লাইনচ্যুত হয়। আগুন লেগে পুড়ে যায় ইঞ্জিনসহ তিনটি বগি। এ ঘটনায় রেলকর্মীসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাস্থলে আসে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী একটি ট্রেন। শুক্রবার বেলা ১১টা পর্যন্ত উদ্ধার তৎপরতা চালিয়ে এই বগিগুলো সরিয়ে ফেলে।

জাতীয়

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

সৌদি আরবে অবর্ণনীয় দুর্ভোগের পর শুক্রবার দেশে ফিরেছেন সুমি আক্তার। গৃহকর্মী হিসেবে সৌদিতে যাওয়ার পর নিয়োগকর্তার বর্বর নির্যাতনের শিকার হন পঞ্চগড়ের সুমি। চলতি মাসের শুরুতে নির্যাতনের ভয়াবহ বিবরণ তুলে ধরে একটি ভিডিও প্রকাশ করেন সুমি। তার ভিডিও বিশ্বব্যাপী সংবাদ শিরোনাম হয়। এরপরই সৌদিতে থাকা বাংলাদেশের দূতাবাস কর্মকর্তারা সুমি আক্তারকে দেশে ফেরানোর পদক্ষেপ নেয়।

বিনোদন

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

চিত্রনায়িকা শবনম বুবলী। বহুদিন ধরে কাজ নেই তার। একধরণের অবসর সময় কাটিয়েছেন তিনি। সবশেষ ঈদুল আজহায় দর্শকপ্রিয় নির্মাতা জাকির হোসেন রাজু পরিচালিত ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিতে অভিনয় করেন এই নায়িকা।