• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৬

ধর্ষণের প্রতিবাদে ঢাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

ধর্ষণের প্রতিবাদে ঢাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক০৭ জানুয়ারি ২০২০, ০১:২১পিএম, ঢাকা-বাংলাদেশ।

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় প্রতিবাদের দ্বিতীয় দিনে মঙ্গলবার আবারও ক্যাম্পাসে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল থেকে মুখে কালো কাপড় বেঁধে শত শত শিক্ষার্থী ক্যাম্পাসে মৌন মিছিল করেছেন। প্রতিবাদী এসব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের মূর্তিগুলোর চোখেও কালো কাপড় বেঁধে দেন। এ ঘটনার প্রতিবাদে আজ দিনভর নানা কর্মসূচি রয়েছে।

জানা গেছে, মঙ্গলবার সকালে বুকে প্ল্যাকার্ড নিয়ে কয়েকশ শিক্ষার্থী রাজু ভাস্কর্যে জড়ো হন। প্রতিবাদের অংশ হিসেবে তাদের মুখে কালো কাপড় বাঁধা ছিল। তারা রাজু ভাস্কর্যের মূর্তির চোখেও বেঁধে দেন কালো কাপড়। শিক্ষার্থীদের মৌন মিছিল অপরাজেয় বাংলার পাদদেশে গিয়ে শেষ হয়।

এছাড়া রোকেয়া হলের সামনের সড়কে প্রতিবাদী চিত্রাঙ্কন করছেন শিক্ষার্থীরা। ছাত্রলীগের নেতৃত্বে চলছে এই চিত্রাঙ্কন। তারা অভিযুক্ত ধর্ষণকারীকে দ্রুত গ্রেপ্তারের দাবিতে স্লোগান দিচ্ছেন।

ছাত্রী ধর্ষণের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের কর্মীরা মধুর ক্যানটিন থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি দিয়েছেন। ঘটনার প্রতিবাদে টিএসসিতে মিছিলও করেছে ছাত্রদল।

এছাড়াও শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষকের শাস্তির দাবিতে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে অনশনে বসেছেন চার শিক্ষার্থী। সেখানে সমর্থন জানিয়ে আরও এক শিক্ষার্থী অনশনকারীদের সঙ্গে অবস্থান করছেন।

অনশনকারীরা বলেন, তারা ধর্ষকদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে চান। তাদের চার দফা দাবির মধ্যে রয়েছে: অবিলম্বে ধর্ষককে গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে। ঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিভাবকের ভূমিকা পালন করবে।

ধর্ষণের শিকার ঢাবি ছাত্রী শ্বাসকষ্টে ভুগছেন: শাহবাগ অবরোধ

 

টাইমস/এইচইউ

আগুনে ভস্মিভুত চলন্তিকায় বই পেন্সিলের খোঁজে শিশুরা

আগুনে ভস্মিভুত চলন্তিকায় বই পেন্সিলের খোঁজে শিশুরা

আগুনে পুড়ে ছাঁই হয়ে গেছে মাথা গোঁজার ঠাঁই। রাত কাটবে

রেডিও প্রেরণ কৌশল উদ্ভাবনের ভিত্তি গড়েছিলেন বিজ্ঞানী হার্টজ

রেডিও প্রেরণ কৌশল উদ্ভাবনের ভিত্তি গড়েছিলেন বিজ্ঞানী হার্টজ

রেডিও হল তার ব্যতীত যোগাযোগের একটি শক্তিশালী মাধ্যম। এতে তড়িৎ

মাটির পাত্রে রান্না স্বাস্থ্যের জন্য ইতিবাচক

মাটির পাত্রে রান্না স্বাস্থ্যের জন্য ইতিবাচক

এক সময় রান্না, খাওয়াসহ অন্যান্য কাজে মাটির পাত্রই ছিল একমাত্র

স্বাস্থ্য

মানে-গুণে অনন্য সূর্যমুখী বীজ

মানে-গুণে অনন্য সূর্যমুখী বীজ

সূর্যমুখী অতিপরিচিত একটি ফুল। যা আমাদের সবারই চেনা। হলুদ রঙের এই ফুল দেখতে অনেক সুন্দর। সূর্যমুখীর বীজ যন্ত্রে মাড়াই করে তেল বের করা হয়, যা মানে-গুণে অনন্য। সারাবিশ্বেই এই তেলের ব্যাপক চাহিদা থাকায় এদেশেও বাণিজ্যিকভারে সূর্যমুখীর চাষ শুরু হয় ষাটের দশকে। বর্তমানে রাজশাহী, যশোর, কুষ্টিয়া, নাটোর, পাবনা, দিনাজপুর, গাজীপুর, টাঙ্গাইলসহ বিভিন্ন জেলাগুলোতে এর ব্যাপক চাষ হচ্ছে।

জাতীয়

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলি

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলি

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন। আওয়ামী লীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এবং উপদেষ্টা পরিষদের সদস্যরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

রাজনীতি

পুরান ঢাকার ঐতিহ্যবাহী স্থাপনা রক্ষণাবেক্ষণ করা হবে : তাপস

পুরান ঢাকার ঐতিহ্যবাহী স্থাপনা রক্ষণাবেক্ষণ করা হবে : তাপস

পুরান ঢাকার ঐতিহ্যবাহী সব স্থাপনা রক্ষণাবেক্ষণে দক্ষিণ সিটি কর্পোরেশন পরিকল্পিত ভাবে কাজ করবে বলে জানিয়েছেন মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস। শুক্রবার আওয়ামী লীগ মনোনীত এই মেয়র প্রার্থী রাজধানীর নারিন্দা এলাকায় গণসংযোগকালে একথা বলেন।

আন্তর্জাতিক

চীন জুড়ে করোনা ভাইরাস আতঙ্ক : ২৬ জনের প্রাণহানি

চীন জুড়ে করোনা ভাইরাস আতঙ্ক : ২৬ জনের প্রাণহানি

চীন জুড়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস আতঙ্ক। দেশটির উহান প্রদেশ ও মধ্যাঞ্চলের কয়েকটি শহরকে এরই মধ্যে এক প্রকার একঘরে ফেলা হয়েছে। এসব শহরের সব ধরণের বাস সার্ভিস, বিমান চলাচল ও ট্রেন যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। তারপরও থামছেনা করোনা ভাইরাসের সংক্রমণ। এরই মধ্যে চীনে এই ভাইরাসে অন্তত ২৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৮০০ জনেরও বেশি।

আন্তর্জাতিক

বিশ্বে ইরান সবচেয়ে বেশি ইহুদি বিদ্বেষী : নেতানিয়াহু

বিশ্বে ইরান সবচেয়ে বেশি ইহুদি বিদ্বেষী : নেতানিয়াহু

এই বিশ্বে ইরানকে সবচেয়ে বেশি ইহুদি বিদ্বেষী বলে ঘোষণা দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। ইসরাইলে আশউইটজ কন্সেন্ট্রেশন ক্যাম্পের মুক্তির ৭৫তম বার্ষিকীতে এই কথা বলেন। এসময় অনুষ্ঠানে বিশ্ব নেতাদের অনেকেই উপস্থিত ছিলেন।

বিনোদন

ভাবনার  ‘গোপন প্রেম’ প্রকাশ্যে আনলেন অভিনেত্রী নিজেই

ভাবনার ‘গোপন প্রেম’ প্রকাশ্যে আনলেন অভিনেত্রী নিজেই

অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। বেশ কিছুদিন ধরে আকাশে-বাতাসে উড়ছিল তার প্রেমের গুঞ্জন। জৈনক বাংলাদেশের এক পরিচালকের সঙ্গে গোপন প্রেম করছিলেন তিনি। এই নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে মুখরোচক খবরও প্রকাশিত হয়।