• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

চিরকুটে দুই কর্মকর্তার নাম লিখে বিআরডিবির নারী কর্মীর আত্মহত্যা

চিরকুটে দুই কর্মকর্তার নাম লিখে বিআরডিবির নারী কর্মীর আত্মহত্যা

আত্মহত্যার আগে বিআরডিবির দুই কর্মকর্তাকে দায়ী করে একটি চিরকুট লিখে যান আনোয়ারা বেগম।

কান্ট্রি ডেস্ক০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।

ফেনীতে বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট বোর্ডের (বিআরডিবি) এক নারী কর্মী আত্মহত্যা করেছেন।

ওই নারীর নাম আনোয়ারা বেগম ননি (৫৩)।

আত্মহত্যার আগে তিনি একটি চিরকুট লিখে গেছেন। সেখানে তিনি তার মৃত্যুর জন্য ওই প্রতিষ্ঠানের দুই কর্মকর্তাকে দায়ী করেছেন।

শহরের বারাহিপুরের সাহেব বাজারে ভাড়া বাসায় শুক্রবার সন্ধ্যায় গলায় ফাঁস দিয়ে আনোয়ারা বেগম আত্মহত্যা করেন।

ঋণের টাকা আদায়ে ব্যর্থ ও দীর্ঘ সময় বেতন বন্ধ করে দেয়ায় তিনি আত্মহননের পথ বেছে নিয়েছেন বলে সহকর্মী ও স্বজনরা জানিয়েছেন।

সূত্র জানায়, প্রায় ২৮ বছর ধরে বিআরডিবির ফুলগাজী শাখায় পল্লী দারিদ্র্যবিমোচন কর্মসূচিতে (পদাবিক) কর্মরত ছিলেন আনোয়ারা বেগম ননি।

চাকরিকালীন বিভিন্ন গ্রাহককে প্রায় ২৫-২৬ লাখ টাকা ঋণ নিয়ে দেন তিনি। ঋণের টাকা যথাসময়ে গ্রাহকরা পরিশোধ না করায় ঊর্ধ্বতন কর্মকর্তারা তার ওপর চাপ প্রয়োগ করেন।

গত ৩১ জানুয়ারি দুপুরে উপপরিচালক শংকর পাল ও সহকারী পরিচালক ফুলগাজী ফিরোজ আলমের নেতৃত্বে ফুলগাজী বিআরডিবি অফিসে ফুলগাজী উপজেলার ভৈরাগপুর ও দৌলতপুর সমিতির সদস্যদের সঙ্গে ঋণের টাকা আদায় নিয়ে বৈঠক হয়।

ওই বৈঠকে জেলা ও উপজেলা কর্মকর্তা মাঠকর্মী আনোয়ারা বেগম ননিকে অশ্রাব্য ভাষায় গালমন্দ করেন। এ অপমান সইতে না পেরে শুক্রবার সন্ধ্যার দিকে সাহেব বাজার এলাকার ভাড়া বাসায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন আনোয়ারা বেগম ননি।

ফেনী মডেল থানার ওসি (অপারেশন) মাহাবুবুর রহমান জানিয়েছেন, পুলিশ লাশের পাশ থেকে দুটি চিরকুট উদ্ধার করে। চিরকুটে তার মৃত্যুর জন্য জেলা কর্মকর্তা শংকর পাল ও উপজেলা কর্মকর্তা ফিরোজ আলমকে দায়ী করে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অনুরোধ করেছেন।

তিনি আরও জানান, অন্য একটি চিরকুটে তিনি বিভিন্ন ব্যক্তি ও দোকানে ২৩ হাজার দেনা-পাওনা রয়েছে বলেও লিখে গেছেন।

চিরকুটের বিষয়ে জানতে মোবাইল ফোনে কল করা হলে উল্টো মাঠকর্মী আনোয়ারা বেগম ননির বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ তুলেন বিআরডিবির ফেনীস্থ উপপরিচালক শংকর কুমার পাল ও ফুলগাজীর সহকারী পরিচালক ফিরোজ আলম।

তারা জানান, আনোয়ারা বেগম বিভিন্ন সমিতির সদস্যদের ভোটার আইডিসহ কাগজপত্র সংগ্রহ করে ফুলগাজী অফিস থেকে প্রায় ২৬ লাখ টাকা আত্মসাৎ করেছে। ফুলগাজীর ভৈরাগপুর ও দৌলতপুর সমিতির ৯ লাখ টাকা নিজে আত্মসাৎ করেছে এবং পরিশোধ করবে বলে স্বেচ্ছায় ৩১ জানুয়ারি লিখিত দিয়েছে।

তবে বিআরডিবির জেলা অফিসের একাধিক কর্মকর্তা-কর্মচারী অভিযোগ করেন, ফেনী বিআরডিবি অফিস থেকে ঋণ নিতে হলে কর্মকর্তাদেরকে শতকরা ২০ হারে কমিশন দিতে হয়। এতে করে একজন দরিদ্র সদস্যরা ঋণ নিয়ে টাকা পরিশোধ করতে চান না।

ফেনী বিআরডিবি চেয়ারম্যান সাহাব উদ্দিন শিকদার জানান, উপপরিচালক শংকর কুমার পালের হয়রানির কারণে জেলাজুড়ে বিআরডিবির কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। আমরা ইতিমধ্যে তার অপসারণ চেয়ে স্থানীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর ডিও লেটারসহ স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আবেদন করেছি।

 

টাইমস/এক্স

নুসরাতকে পুড়িয়ে হত্যার আরেক পরিকল্পনাকারীসহ দুইজন গ্রেপ্তার

নুসরাতকে পুড়িয়ে হত্যার আরেক পরিকল্পনাকারীসহ দুইজন গ্রেপ্তার

মাদ্রাসছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় সন্দেহভাজন আরও দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। শনিবার রাঙ্গামাটি ও কুমিল্লায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের মধ্যে একজন নুসরাত জাহান রাফি হত্যার পরিকল্পনাকারী।

নুসরাতকে পুড়িয়ে হত্যা: সোনাগাজী উপজেলা আ. লীগের সভাপতি রিমান্ডে   

নুসরাতকে পুড়িয়ে হত্যা: সোনাগাজী উপজেলা আ. লীগের সভাপতি রিমান্ডে  

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলায় ফেনীর সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিনের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শনিবার সন্ধ্যায় ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম শরাফ উদ্দিন আহমেদ এই রিমান্ড মঞ্জুর করেন।

নুসরাত হত্যায় আর্থিক লেনদেন হয়েছিল: সিআইডি

নুসরাত হত্যায় আর্থিক লেনদেন হয়েছিল: সিআইডি

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে হত্যার ঘটনায় আর্থিক লেনদেনের কিছু সুনির্দিষ্ট তথ্য পেয়েছে সিআইডি। শনিবার ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় গিয়ে বিভিন্ন বিষয়ে তদন্তের পর এ কথা জানান পুলিশ সদর দপ্তরের তদন্ত দলের সদস্য সিআইডির পুলিশ সুপার সম্রাট মোস্তফা কামাল।

জাতীয়

বিসিএস ডাক্তার সেজে ওষুধ বিক্রেতার প্রতারণা!

বিসিএস ডাক্তার সেজে ওষুধ বিক্রেতার প্রতারণা!

টাঙ্গাইলে এফ এম শাহ সেকেন্দার (৪৭) নামের এক ভুয়া ডাক্তারকে গ্রেপ্তার করেছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হয়। পরে শনিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার রোকনুজজামান তাকে ছয় মাসের কারাদণ্ড দেন।

জাতীয়

স্কুলের প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: সেই শিক্ষক বরখাস্ত

স্কুলের প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: সেই শিক্ষক বরখাস্ত

রাজধানীর রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির পরীক্ষায় দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্নো তারকার নাম উল্লেখের দায়ে শিক্ষক শংকর চক্রবর্তীকে বরখাস্ত করা হয়েছে। শনিবার তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয় বলে বিদ্যালয় সূত্রে জানা গেছে।

জাতীয়

গলায় বিস্কুট আটকে শিশুর মৃত্যু

গলায় বিস্কুট আটকে শিশুর মৃত্যু

কন্যাশিশুটির বয়স তিন বছর। বাড়ি মেহেরপুর গাংনি উপজেলার নিত্যনন্দপুর গ্রামে। শনিবার বেলা ১১টার দিকে বাবা মিলন মন্ডল কলেজে ছিলেন। মা তাপসী মন্ডল সংসারের কাজে ব্যস্ত। এ সময় একমাত্র কন্যা সন্তান মিতা বাড়িতে রাখা বিস্কুট খাওয়া শুরু করে।

রাজনীতি

প্রধানমন্ত্রীর সভাস্থল থেকে অস্ত্রসহ আ.লীগ নেতা আটক

প্রধানমন্ত্রীর সভাস্থল থেকে অস্ত্রসহ আ.লীগ নেতা আটক

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে প্রধানমন্ত্রীর সভাস্থলের সামনে থেকে অস্ত্র ও গুলিসহ এক আওয়ামী লীগ নেতাকে আটক করেছে পুলিশ। শুক্রবার লাইসেন্স করা পিস্তল ও আটটি গুলিসহ তাকে আটক করা হয়। আটক ওই ব্যক্তির নাম আটক হওয়া ব্যক্তির নাম এম এ মান্নান। তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি।

জাতীয়

বাংলাদেশি যুবকের টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী মার্কিন নারী!   

বাংলাদেশি যুবকের টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী মার্কিন নারী!  

বাংলাদেশি যুবকের ভালোবাসার টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী এক মার্কিন নাগরিক। প্রেমিকের টানে সুদূর আমেরিকা থেকে বাংলাদেশে ছুটে আসা ওই নারীর নাম ডংসন লং। আর বাংলাদেশি ওই যুবকের নাম ফয়সাল আহমেদের (২৭)। তিনি চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার বনানীপাড়ার সোনালী ব্যাংক কর্মচারী শাহাবুল হোসেনের ছেলে।

বিনোদন

কলকাতার ছবিতে আইরিন

কলকাতার ছবিতে আইরিন

চিত্রনায়িকা আইরিন। ঢালিউড চলচ্চিত্রে ভালো ভালো কাজ করে ইতোমধ্যে জনপ্রিয়তা পেয়েছেন তিনি। সেই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে এবার বিদেশের মাটিতেও নিজের অভিনয় প্রতিভা তুলে ধরতে চান আইরিন। এতদিন সেই সুযোগের অপেক্ষায় ছিলেন তিনি। তবে এবার সে সময় এসেছে তার।