অনিয়ম-দুর্নীতি কমাতে আইসিটি ব্যবহারের পরামর্শ পলকের

সমাজের বিভিন্ন খাতে অনিয়ম ও দুর্নীতি কমাতে খাতগুলোতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট ২০১৯’ এর সমাপনী দিনে ‘টেক টক উইথ পলক’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ পরামর্শ দেন।

প্রতিমন্ত্রী বলেন, সমাজের অনিয়ম ও দুর্নীতি থামানোর অন্যতম উপায় হচ্ছে খাতগুলোতে আইসিটির ব্যবহার। যেমন ‘ই জিপি’ চালু হওয়ার পর থেকেই টেন্ডার বাণিজ্য অনেকটাই কমে গেছে।

জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটির ছোয়ায় বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। বিভিন্ন সেক্টরে আইসিটির অবাধ প্রবেশের কারণে লাখো তরুণের কর্মসংস্থান হয়েছে।

পলক বলেন, ইনোভেশন ডিজাইন এন্ট্রাপ্রেনেয়ার একাডেমি (আইডিয়া) এর মাধ্যমে আমরা তরুণদের কর্মসংস্থানে বিরাট ভূমিকা রাখছি। দশ বছর আগেও যেখানে ৫৬ লাখ লোক মাত্র ইন্টারনেটের আওতায় ছিলো, আজ সেখানে দশ কোটির মতো মানুষ ইন্টারনেট ব্যবহার করে। আমরা ২০২০ সালের মধ্যে সাড়ে চার হাজার ইউনিয়নকে ব্রডব্যান্ডের আওতায় আনবো।

তিনি বলেন, গার্মেন্টস ও রেমিট্যান্স এর পর তৃতীয় বৃহত্তম বৈদেশিক মুদ্রা আমদানির ক্ষেত্র হয়ে উঠছে আইসিটি খাত। আমরা এখন আর তলাবিহীন ঝুড়ি না, সব সেক্টরেই ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। আমরা উদ্যোক্তাদের সব ধরনের সহায়তা দিচ্ছি। আমরা চাকুরি প্রার্থী চাই না, এমন লোক চাই যে চাকুরি সৃষ্টি করতেই বেশী উদগ্রীব।

তিনি আরও বলেন, আমরা ইতিমধ্যে ৪০টি বিশ্ববিদ্যালয়ে আইসিটি ল্যাব করেছি। অচিরেই অন্তত ১৩০টি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব স্থাপন করবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বিশবিদ্যালয়ের সিএসই, ইইই ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ যৌথভাবে এই ফেস্টের আয়োজন করে। দেশের সরকারি-বেসরকারি ৫৪টি বিশবিদ্যালয়ের প্রায় ১২শ বিজ্ঞানপ্রেমী শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। টেক ফেস্টে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, সফটওয়্যার, রোবো ফাইটসহ পাঁচটি ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অনুষ্ঠিত হয়।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর Apr 26, 2024
img
৯ মে পর্যন্ত বন্ধ চুয়েট, খোলা থাকবে হল Apr 26, 2024
img
প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি Apr 26, 2024
img
গাজায় ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগতে পারে ১৪ বছর : জাতিসংঘ Apr 26, 2024
img
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের Apr 26, 2024
img
অলসতা কাটিয়ে সকালে ঘুম থেকে উঠতে করণীয় Apr 26, 2024
img
বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি Apr 26, 2024
img
সেন্সর বোর্ডে আটকে গেল রায়হান রাফীর নতুন সিনেমা ‘অমীমাংসিত’ Apr 26, 2024