• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

“মেট্রোরেলের জন্য ‘ঢাকা গেট’ ভাঙা হবে অন্যায়”

“মেট্রোরেলের জন্য ‘ঢাকা গেট’ ভাঙা হবে অন্যায়”

তানভীর রায়হান১৩ মে ২০১৯, ০৮:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।

রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এই ক্যাম্পাস জুড়ে রয়েছে অসংখ্য প্রাচীন স্থাপনা। এসব স্থাপনার মধ্যে ঐতিহাসিক ঢাকা গেট অন্যতম।

বাংলাদেশের রাজধানী ঢাকার সমৃদ্ধ ইতিহাসের সাক্ষ্য বহন করছে প্রায় সাড়ে তিনশত বছরের প্রাচীন এই গেট। কিন্তু দীর্ঘ দিন ধরে অবহেলা আর সংস্কার না করার ফলে কালের সাক্ষী এই গেটটি আজ হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছে।

এরমধ্যে ঢাকা মেট্রোরেলের কাজ হওয়ায় এর মাঝখানের অংশটি ভেঙে ফেলার উপক্রম হয়েছে।

সাড়ে তিনশ বছর আগের এই ঢাকা গেটটি ‘মীর জুমলার গেট’, ‘ময়মনসিংহ গেট’এবং ‘রমনা গেট’ নামেও পরিচিত।

লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ সম্প্রতি একটি পত্রিকায় ঢাকা গেটের মাঝখানের একটি অংশ যাতে ভাঙা না হয়, তা নিয়ে লিখেছেন।

তিনি সেখানে লিখেছেন, ‘যখন ঢাকা মেট্রোরেলের নির্মাণকাজ শুরু হয়, তখন আমি ঢাকা গেট যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে ব্যক্তিগতভাবে অনুরোধ করি। তিনি আশ্বাস দিয়েছিলেন যে ঢাকা গেটের কোনো ক্ষতি হবে না।’

‘কিন্তু খোঁড়াখুঁড়ির ফলে মধ্যের স্তম্ভটি ক্ষতিগ্রস্ত হওয়ার উপক্রম হয়েছে। কেউ কেউ অবশ্য বলছেন, স্তম্ভটির ওপর দিয়ে মেট্রোরেল গেলে ক্ষতি নাও হতে পারে। সেখানে কর্মরত নির্মাণ প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মীদেরও আমি আমার উদ্বেগ জানিয়েছি। যদিও জাতির পুরাকীর্তি রক্ষার দায়িত্ব তাদের নয়। ক্ষতি হলে তাদের কিছু যায় আসে না।’

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঢাকা গেটের তিনটি অংশের একটি বিশ্ববিদ্যালয়ের নবায়নযোগ্য শক্তি গবেষণা কেন্দ্রের দিকে। এই দিকে অত্যন্ত জরাজীর্ণ অবস্থায় থাকা গেটের এই অংশটি যেন বিদায়ের প্রহর গুনছে। দীর্ঘদিন ধরে কোনো ধরনের সংস্কার ছাড়াই অবহেলিত অবস্থায় পড়ে রয়েছে। যত্নের অভাবে খসে পড়েছে এর দেয়ালের ইট-চুন-সুড়কি।

তবে সোহরাওয়ার্দী উদ্যানের তিন নেতার মাজারের পাশের অংশটি খুবই চমৎকার ভাবে রং করা হয়েছে। আর মাঝখানের অংশ পড়েছে সড়ক বিভাজকের দিকে। তা ভেঙে ফেলে হবে বলে জানান ঢাকা মেট্রোরেলের ফ্ল্যাগ ম্যান।

ইতিহাসবিদরা জানান, বর্তমান চেহারায় গেটটিকে যতটা ছোট দেখা যায়, আগে তা এতো ছোট ছিল না। অযত্ন আর অবহেলায় এবং চারদিকে বিভিন্ন স্থাপনা গড়ে উঠায় গেটটির আকার ছোট হয়ে গেছে।

ঐতিহ্যবাহী ঢাকা গেট সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশ টাইমসকে বলেন, এটি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত। তবে তার রক্ষণাবেক্ষণের দায়িত্ব সরকারের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের। আমরা বড় জোর গেটের বতর্মান অবস্থা সম্পর্কে তাদের অবহিত করতে পারি।

এ সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইমদাদুল হক বাংলাদেশ টাইমসকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরাতন স্থাপনার মধ্যে ঐতিহাসিক ঢাকা গেট অন্যতম। ঢাকা গেট হচ্ছে প্রাচীন আমলের তৈরি করা। এই গেটটি এখন ধ্বংসের মুখে পড়েছে। কেউ দেখভাল করে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বাংলাদেশ টাইমসকে বলেন, আমাদের ঢাকার যে কটি নিদর্শন ইতিহাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎস তারমধ্যে মোঘল আমলের ঢাকা গেট অন্যতম। এর সঙ্গে ঢাকার অর্থনৈতিক, সামাজিকসহ অনেক ইতিহাস জড়িত। এটি নষ্ট হলে আমাদের স্মৃতিহীন হয়ে যেতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক  অধ্যক্ষ শরীফুদ্দিন আহম্মেদ বাংলাদেশ টাইমসকে বলেন, ঢাকা গেট বা মীরজুমলা গেটটি হচ্ছে প্রাচীন ঐতিহ্য সমৃদ্ধ একটি গেট। যা মোঘল আমলে তৈরী করা। মুঘল সম্রাট আওরঙ্গজেবের বাংলার সুবেদার মীর জুমলা রমনা অঞ্চলে গেটটি নির্মাণ করেছিলেন।

তিনি বলেন, ঢাকা নগরীকে উত্তর দিক থেকে মগদের আক্রমণ প্রতিহত করার জন্য এই প্রবেশদ্বারটি নির্মাণ করা হয়েছিল। তৎকালীন রেসকোর্স ময়দানের প্রবেশপথ মীর জুমলার গেটে একদল হাতি যা ১৮৭৫ ছবি দেখছেন সেই গেটটি পুনর্নির্মাণ করা হয়েছিল আনুমানিক ১৮২৯ সালের দিকে।

তিনি আরও বলেন, এটি আমাদের কাছে লজ্জার ব্যাপার। আমাদের এই প্রাচীন গেটটির মাঝখানের অংশটিকে আমরা শুধুমাত্র মেট্রোরেলের জন্য ভাঙতে পারি না। এটি অন্যায় হবে।

এ বিষয়ে আরবান স্ট্যাডি গ্রুপের প্রধান নির্বাহী তাইমুর ইসলাম বাংলাদেশ টাইমসকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় হওয়ার পরে অথবা আগে এই ঢাকা গেটকে পুনর্নির্মাণ করা হয়। তবুও আপনি এই বিষয়ে ইতিহাস বিদদের সাথে কথা বলেন।

টাইমস/টিআর/জেডটি

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে বেসরকারি ব্যবস্থাপনায় প্রথম ফিরতি হজ ফ্লাইট। শনিবার দুপুর আনুমানিক দেড়টার দিকে সৌদি এয়ারলাইন্সে (এসবি ৮০৮) ৩৩৫ হজযাত্রী নিয়ে ফ্লাইটটি অবতরণ করে।

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

অবসরের জন্য দুইমাসের সময় চেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শনিবার বাংলাদেশ দলের হেড কোচের নাম ঘোষণার পর এ কথা জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নে এক কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় থানায় মামলা হয়েছে। শনিবার ওই কিশোরীর বড় বোন বাদী হয়ে চারজনকে আসামি করে উপজেলার চরজব্বার থানায় মামলাটি দায়ের করেন। এ ঘটনায় পুলিশ দুই আসামিকে গ্রেপ্তার করে। বিষয়টি নিশ্চিত করেছেন চরজব্বার থানার ওসি সাহেদ উদ্দিন।

খেলাধুলা

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো   

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো  

দুই বছরের চুক্তিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ক্রেগ ডোমিঙ্গো। ২১ আগস্ট তিনি দায়িত্ব নিবেন বলে জানিয়েছে বিসিবি।

জাতীয়

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

রাজধানীর মিরপুরের ৭ নম্বরে চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুনের ঘটনায় তিন হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়ে গেছে। শনিবার সকাল ১১টায় ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রেজাউল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। এ ঘটনায় কেউ নিখোঁজ কিংবা চাপা পড়ে রয়েছে কি-না তা তল্লাশি করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার   

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার  

ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট বৃহস্পতিবার। এদিনই তেলঙ্গানার সেরা কনস্টেবল হিসেবে রাজ্য মন্ত্রী শ্রীনিবাস গৌড়র কাছ থেকে পুরস্কার নেন পাল্লে তিরুপতি রেড্ডি। আর এর পরের দিন শুক্রবার ঘুষের ১৭ হাজার টাকাসহ হাতেনাতে গ্রেপ্তার হন তিনি।

জাতীয়

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রাম নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায় ট্রাকচাপায় মো. লোকমান হোসেন (৬০) নামে এক পোশাক ব্যবসায়ী নিহত হয়েছেন। শনিবার দুপুরে পুরাতন চান্দগাঁওয়ের জালাল রোডের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত লোকমান হোসেন তামাকুমন্ডী লেন বণিক সমিতির উপদেষ্টা ছিলেন। তিনি স্থানীয় আইয়ুব আলীর ছেলে।

জাতীয়

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত   

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত  

সৌদি আরবে হজ পালন শেষে মদিনায় মহানবীর (সা.) কবর জিয়ারতে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশি হাজি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন।

জাতীয়

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

বিশ্ববিদ্যালয় ছাত্রী সাদিয়া আক্তারের সঙ্গে ইমরানের বিয়ে হয়েছে ঈদের মাত্র এক সপ্তাহ আগে। মেহেদীর রং এখনও মুছে যায়নি এর আগেই সড়কে পিষ্ট হয়েছেন তারা। একটি সুখের সংসার বিনাশ হয়েছে। হানিমুন শেষে ফেরার পথে না ফেরার দেশে চলে গেছেন তারা। ঈদের ছুটি শেষে আর বাড়ি ফেরা হয়নি তাদের। স্বামীর সঙ্গেই পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন সাদিয়া। তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আরও দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। শুক্রবার রাতে নরসিংদীতে এমন সড়ক দুর্ঘটনা হয়েছে।