• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

পূর্বাচলে কবরের ব্যবসা: সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনা

পূর্বাচলে কবরের ব্যবসা: সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনা

নিজস্ব প্রতিবেদক১৪ মে ২০১৯, ০৭:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।

পূর্বাচলে ২০০ বিঘা জমি নিয়ে ‘কবরের জমি’ বিক্রির ব্যবসা করছে আবাসন নির্মাণ প্রতিষ্ঠান এমআইএস হোল্ডিংস লিমিটেড। এই নিয়ে প্রতিষ্ঠানটি বিভিন্ন গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইউটিউবেও ব্যাপক  প্রচারণা চালিয়ে যাচ্ছে।

আধ্যাত্মিক স্লোগান দিয়ে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার পানজোরা গ্রামে এই প্রকল্প চালু করা হয়েছে। ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি থেকে এই প্রকল্প শুরু করা হয়নি বলে প্রতিষ্ঠানটি তাদের ওয়েব সাইটে দাবি করলেও এক একটি কবরের দাম পড়ছে এক কাঠা জমির মূল্যের সমান। অর্থাৎ সাধারণ জমি ব্যবসার চেয়েও প্রায় ৩০ গুণ বেশি টাকা হাতানোর ফাঁদ পেতেছে প্রতিষ্ঠানটি। 

কবরের জমি বিক্রির ব্যবসার জন্য এমআইএস হোল্ডিংস ‘পূর্বাচল রওজাতুল জান্নাহ’ নামে একটি ওয়েব সাইট চালু করেছে গত বছরের ২৯ সেপ্টেম্বর।

সেখানে উল্লেখ আছে:

‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে তারা কবরের জমি বুকিং গ্রহণ করছেন। বুকিং মানি হিসেবে আপনাকে দিতে হবে ৩০ হাজার টাকা। যা অফেরতযোগ্য।

সার্ভিস চার্জ ছাড়া এক খণ্ড কবরের  (সাড়ে ৩ ফুট প্রশস্ত এবং ৭ ফুট দৈর্ঘ্য) দাম পড়বে তিন লাখ ৩০ হাজার টাকা। আর প্রতি মাসে সার্ভিস চার্জ দিতে হবে এক হাজার টাকা। আর এই চার্জ দিতে হবে টানা ১৫ বছর অর্থাৎ এখানে আপনাকে গুণতে হচ্ছে আরও ১৫ হাজার টাকা। তাহলে প্রায় সাড়ে ২৪ বর্গফুট আয়তনের একটি কবরে মোট খরচ পড়ছে ৩ লাখ ৪৫ হাজার টাকা।

সাধারণ মানুষের প্রতিক্রিয়া

এমআইএস হোল্ডিংসের এই কবরের ব্যবসা নিয়ে সাধারণ মানুষদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কেউ কেউ এর পক্ষে বলেছেন বা আবার কেউ একে ‘জঘন্য ব্যবসা’ বলে অ্যাখ্যা দিয়েছেন। তবে অধিকাংশ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী কবরের নামে ব্যবসাকে ‘নেতিবাচকভাবেই’ দেখছেন।

সম্রাট নামে একজন ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘ভাইরে,তোমাদের মধ্যে কি একটুও ভয় নাই! তোমারা তো কোনো কিছুই ছাড়ো না। কিন্তু আপাতত কবর নিয়ে এসব ফাজলামি করা বাদ দাও। হে আল্লাহ! সবাইকে হেদায়েত দান করুন।’

রিফা তাসমিয়া নামে একজন লিখেছেন, ‘আমাদের নবীজী হজরত মুহাম্মদ(সা.) এর কবর রওজাতুল জান্নাতের পাশে। আর এরা এটা নিয়ে অসভ্যপনা করে।’

বোরহান উদ্দিন লিখেছেন, ‘আপনার যদি সম্পদ থাকে, তবে আপনার কবর হওয়া উচিৎ নিজের জায়গায়। এটা ইসলাম সম্মত। আর না থাকলে ভিন্ন কথা। সরকারি জায়গায় কবর দিতে পারেন। এই সমস্যাটা শহরে বসবাসকারী বাসার মালিকসহ অনেকেরই। তাই এই স্থায়ী কবর ব্যবস্থাটা ভালো। আমরা সবাই শিক্ষিত তাই আমাদের জেনে কথা বলা উচিৎ। না জেনে বিভ্রান্তি ছড়ানো কার কাজ আপনারাই ভালো জানেন।’

পূর্বাচল রওজাতুল জান্নাহ নামে একটি ফেসবুক পেজের বিজ্ঞাপনে তারিকুল ইসলাম নামে এক ব্যক্তি মন্তব্য করেছেন, ‘কবর নিয়েও যে ব্যবসা করা যেতে পারে তা এই টিভিসি দেখে শিখলাম।’

'রওজাতুল জান্নাহ' প্রকল্প সম্পর্কে অধিকাংশ সাধারণ মানুষের নেতিবাচক প্রতিক্রিয়াকে কীভাবে দেখছে প্রতিষ্ঠানটি?

এই বিষয়ে জানতে চাইলে এমআইএস হোল্ডিং লিমিটেডের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা আফরোজা সুলতানা বাংলাদেশ টাইমসকে বলেন, 'সাধারণ মানুষ এ বিষয় সমালোচনা করতেই পারে। কারণ এই ধারণাটি বাংলাদেশে একেবারেই নতুন। আমরা খুবই পরিকল্পিতভাবে এই প্রকল্পটি গত বছরের আগস্টে চালু করেছি।'

তিনি বলেন, 'এক সময় মিনারেল ওয়াটার যখন নতুন বাজারে আসলো তখন অনেকেই এই ব্যবসাটাকে স্বাভাবিকভাবে নেয়নি। মানুষ তখন বলতো, পানি খাওয়াইয়া মানুষ থেকে টাকা নিচ্ছে।'

এই প্রকল্প ব্যবসায়িক উদ্দেশ্যে নয় দাবি করে তিনি বলেন, 'দেখুন হাসপাতালে যেমন রোগীরা চিকিৎসা নেয় তখন এটিকে আমরা সেবা হিসেবে দেখি। ঠিক তেমনি ধর্মীয় দৃষ্টিকোণ ও পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা করলে এটিও একটি সেবামূলক প্রকল্প।'

একটি কবরের জন্য এত বেশি টাকা কেন? এই প্রশ্নের জবাবে আফরোজা সুলতানা বলেন, 'যারাই আমাদের কাছ থেকে কবরের জমি কিনছেন তাদের সাফ কবলা দলিল করে দিচ্ছি। আজীবন এই কবরের রক্ষণাবেক্ষণ করব আমাদের প্রতিষ্ঠান। তাও মাত্র ১৫ হাজার টাকার বিনিময়ে। তাই এই টাকা মোটেও বেশি না।'   

 

টাইমস/এসআই

 

ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

নুসরাত জাহান রাফি হত্যার ঘটনায় ফেনীর সোনাগাজীর সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরওয়ানা জারি করেছেন ঢাকা সাইবার ট্রাইব্যুনাল। সোমবার ট্রাইবুনালের বিচারপতি এএসএইচ শামস জগলুল হোসেন এই পরওয়ানা জারি করেন। এছাড়া আগামী ১৭ জুন পরবর্তী শুনানির দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল।

মালিবাগে পুলিশভ্যানে বিস্ফোরণ: আইএসের ‘দায়’ স্বীকার

মালিবাগে পুলিশভ্যানে বিস্ফোরণ: আইএসের ‘দায়’ স্বীকার

ঢাকার মালিবাগে পুলিশের একটি গাড়ির কাছে বিস্ফোরণের ঘটনার দায় স্বীকার করেছে ‘কথিত’ ইসলামিক স্টেট বা আইএস। রোববার রাতের ওই বিস্ফোরণে একজন নারী পুলিশ কর্মকর্তা ও একজন রিকশাচালক আহত হয়েছেন।

শপথ নিলেন ময়মনসিংহ সিটির প্রথম মেয়র টিটু

শপথ নিলেন ময়মনসিংহ সিটির প্রথম মেয়র টিটু

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ইকরামুল হক টিটু শপথ গ্রহণ করেছেন। সোমবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে তাকে শপথ বাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে নবনির্বাচিত কাউন্সিলরদের শপথ বাক্য পাঠ করান স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

জাতীয়

‘কুড়িগ্রাম কেন দারিদ্রের শীর্ষে’   

‘কুড়িগ্রাম কেন দারিদ্রের শীর্ষে’  

‘দারিদ্রের শীর্ষে কেন কুড়িগ্রাম’ শীর্ষক রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন ‘গণকমিটির’ উদ্যোগে একটি মানববন্ধন হয়। সোমবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে কুড়িগ্রাম জেলার বাসিন্দা ছাড়াও রাষ্ট্রচিন্তা, মৌলিক বাংলাসহ বেশ কিছু সংগঠন এতে সংহতি জানায়।

আন্তর্জাতিক

রোহিঙ্গা হত্যাকারী সেই ৭ সেনাকে মুক্তি দিয়েছে মিয়ানমার

রোহিঙ্গা হত্যাকারী সেই ৭ সেনাকে মুক্তি দিয়েছে মিয়ানমার

রাখাইন রাজ্যে ২০১৭ সালে ১০ রোহিঙ্গাকে হত্যার ঘটনায় সাজাপ্রাপ্ত সাত সেনা সদস্যকে আগাম মুক্তি দিয়েছে মিয়ানমার। ১০ বছরের সাজা হলেও কারাবন্দি হওয়ার এক বছরেরও কম সময়ের মাথায় গোপনে তাদেরকে মুক্তি দেওয়া হয়। সোমবার (২৭ মে) দুই কারা কর্মকর্তা, দুই সাবেক কারাবন্দি ও এক সেনা সদস্যকে উদ্ধৃত করে খবরটি জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

জাতীয়

শাশুড়ির সঙ্গে ঝগড়ার জেরে দু'সন্তান হত্যার পর মায়ের আত্মহত্যা

শাশুড়ির সঙ্গে ঝগড়ার জেরে দু'সন্তান হত্যার পর মায়ের আত্মহত্যা

যশোরের শার্শায় নিজ বাড়ি থেকে মা-মেয়ে ও ছেলের লাশ উদ্ধার করেছে পুলিশ। সোমবার সকালে উপজেলার কায়বা ইউনিয়নের চালিতাবাড়ীয়া দীঘা গ্রাম থেকে এই তিনজনের লাশ উদ্ধার করা হয়। নিহতরা হলেন, ওই গ্রামের চা দোকানি ইব্রাহিমের স্ত্রী হামিদা খাতুন (৩৫), তার মেয়ে শরিফা খাতুন (১২) ও ছেলে সোহান হোসেন (৫)। জানা যায়, রোববার শাশুড়ির সঙ্গে ঝগড়া হয় হামিদা খাতুনের।

জাতীয়

পদোন্নতি পেয়ে সচিব হলেন ১১ কর্মকর্তা

পদোন্নতি পেয়ে সচিব হলেন ১১ কর্মকর্তা

ভারপ্রাপ্ত সচিবের পদমর্যাদায় দায়িত্ব পালন করা ১১ জন কর্মকর্তা পদোন্নতি পেয়ে সচিব হয়েছেন। রোববার রাতে তাদের পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। পদোন্নতির পর এক আদেশে সচিবদের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। এরপর অপর একটি আদেশে তাদের আগের স্থানেই সচিব হিসেবে পদায়ন করা হয়েছে।

জাতীয়

বড়লেখায় নারী আইনজীবী খুন

বড়লেখায় নারী আইনজীবী খুন

মৌলভীবাজারের বড়লেখায় এক নারী আইনজীবীর লাশ উদ্ধার করা হয়েছে। নিহত আবিদা সুলতানা উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউপির মাধবগুল গ্রামের মৃত আব্দুল কাইয়ুমের মেয়ে। তিনি মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সদস্য ছিলেন। রোববার রাত আড়াইটার দিকে মাধবগুল গ্রামের বাবার বাড়ি থেকে পুলিশ তার লাশ উদ্ধার করেছে। ঘটনার পর থেকে আবিদার পৈতৃক বাড়িতে থাকা ভাড়াটিয়া তানভীর আহমদ (৩০) পলাতক রয়েছে বলে জানা গেছে।

উক্তি প্রতিদিন

মৃত্যু আর ভালোবাসা মানুষকে স্বর্গের কাছাকাছি পৌঁছে দেয়

মৃত্যু আর ভালোবাসা মানুষকে স্বর্গের কাছাকাছি পৌঁছে দেয়

মাইকেলেঞ্জেলো ১৪৭৫ সালের ৬ মার্চ ইতালির ক্যাপ্রিসির আরেজ্জোতে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম মাইকেলেঞ্জেলো দ্য লোদোভিকো বুওনারোত্তি সিমোনি। তিনি ছিলেন রেনেসাঁস যুগের ভাস্কর, চিত্রকর, স্থপতি ও কবি। জীবদ্দশাতেই তাকে শ্রেষ্ঠ শিল্পী হিসেবে বিবেচনা করা হতো। তখন তাকে ‘দ্য ডিভাইন ওয়ান’ নামে ডাকা হতো। ইতিহাসেও তিনি সর্বকালের শ্রেষ্ঠ শিল্পীদের একজন হিসেবে স্বীকৃত।