বিমানের বহরে আরেকটি বোয়িং বিমান

কুয়েতের আলাফকো অ্যাভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানির কাছ থেকে ছয় বছরের জন্য দুটি বোয়িং ৭৩৭ এয়ারক্রাফট লিজ নিচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তারমধ্যে একটি বোয়িং ৭৩৭-৮০০ মডেলের বিমান সংস্থাটির বহরে যোগ হয়েছে। বুধবার দিবাগত রাত সোয়া তিনটার দিকে এটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে এ নিয়ে বোয়িং ৭৩৭-৮০০ মডেলের বিমানের সংখ্যা এখন ৫। সব মিলিয়ে বিমানবহরে বিমান সংখ্যা ১৪। তবে ৮ মে  মিয়ানমারের ইয়াঙ্গুন বিমানবন্দরে দুর্ঘটনার কবলে পড়ায় বিমানের ড্যাশ-৮ বিমানটি আর উড়তে পারবে না। তাই ১৩টি বিমান দিয়েই ফ্লাইট পরিচালনা করতে হবে বিমানকে।

‘নতুন বিমান আসার ফলে বিমানের ফ্লাইট শিডিউল রক্ষা করা যাবে। মিয়ানমারে দুর্ঘটনার পর অভ্যন্তরীণ রুটে বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করতে হয়েছিল, সেটি আর থাকবে না। দুটি ড্যাশ-৮ দিয়ে আটটি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করা হবে। এ ছাড়া ঢাকা থেকে চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেটে বোয়িং ৭৩৭ বিমান চলবে’- বলছিলেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ।

রাষ্ট্রীয় সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে বর্তমানে ১৪টি বিমান রয়েছে। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার এবং দুটি বোয়িং ৭৩৭-৮০০ বিমান কিনেছে বোয়িং কোম্পানি থেকে। বাকি তিনটি বোয়িং ৭৩৭-৮০০ এবং ৩টি ড্যাশ-৮ কিউ৪০০ বিমান লিজে সংগ্রহ করা।

বৃহস্পতিবার বহরে আসা বোয়িং ৭৩৭ বিমানটি কুয়েতের বিমান লিজদাতা প্রতিষ্ঠান আলাফকো থেকে সংগ্রহ করা হয়েছে। একই প্রতিষ্ঠান থেকে আগামী জুন মাসে আরও একটি বোয়িং ৭৩৭-৮০০ বিমান আনছে বিমান। এ ছাড়া চলতি বছরের জুলাই ও সেপ্টেম্বর মাসে বিমানের কেনা আরও দুটি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার দেশে আসছে। অন্যদিকে, কানাডা থেকে কিনে আনা আরও তিনটি ড্যাশ-৮ আগামী বছর বিমানবহরে যুক্ত হবে।

 

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ

img
চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের Apr 26, 2024
img
অলসতা কাটিয়ে সকালে ঘুম থেকে উঠতে করণীয় Apr 26, 2024
img
বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি Apr 26, 2024
img
সেন্সর বোর্ডে আটকে গেল রায়হান রাফীর নতুন সিনেমা ‘অমীমাংসিত’ Apr 26, 2024
img
বাংলাদেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে অথচ বিরোধী দল দেখে না: কাদের Apr 26, 2024
img
চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তি হতে পারে : প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষে নিহত ২ Apr 26, 2024
img
পাটগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত Apr 26, 2024
img
নতুন করে বেড়েছে সবজি-মাংসের দাম Apr 26, 2024