• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

প্রিয়া সাহা জঘন্য মিথ্যাচার করেছেন: পররাষ্ট্রমন্ত্রী

প্রিয়া সাহা জঘন্য মিথ্যাচার করেছেন: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক২০ জুলাই ২০১৯, ১২:৪০পিএম, ঢাকা-বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, প্রিয়া সাহা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যে অভিযোগ করেছেন, তা একেবারেই মিথ্যা। বিশেষ মতলবে এমন উদ্ভট কথা বলেছেন তিনি। আমি এমন আচরণের নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি।

শুক্রবার যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটিতে রোহিঙ্গা সঙ্কট নিয়ে এক সমাবেশে যোগ দেয়ার পর সাংবাদিকদের এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর উদ্যোগে তিন দিনব্যাপী ‘ধর্মীয় স্বাধীনতায় অগ্রগতি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

ওই সম্মেলনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে গত বুধবার হোয়াইট হাউসে গিয়ে ডোনাল্ড ট্রাম্পের কাছে ওই অভিযোগ করেন প্রিয়া সাহা।

তার বক্তব্য ছিল, বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুরা মৌলবাদীদের নিপীড়নের শিকার হচ্ছেন। প্রায় ৩ কোটি ৭০ লাখ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান নিখোঁজ হয়েছেন।

ওই সম্মেলনে বাংলাদেশে ধর্মীয় স্বাধীনতা নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের মধ্যে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার অভিযোগ বাংলাদেশের কর্মকর্তাদের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করে।

প্রিয়া সাহার অভিযোগের প্রেক্ষিতে আবুদল মোমেন বলেন, বাংলাদেশে সরকারি কর্মচারীদের ২৫ শতাংশ হচ্ছে ধর্মীয়ভাবে সংখ্যালঘু, যদিও তারা মোট জনসংখ্যার ১২ শতাংশ।

তিনি বলেন, ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের প্রকৃত পরিস্থিতির ওপর আলোকপাত করেছেন। তাই প্রিয়া সাহার বক্তব্য যে অন্তঃসারশূন্য এবং বিশেষ উদ্দেশ্যে জঘন্য মিথ্যাচার, তা বলার অপেক্ষা রাখে না। এ ধরনের অভিযোগে প্রকান্তরে শান্তিপূর্ণ সমাজে বিশৃঙ্খলা উস্কে দেয়ার চেষ্টা করা হয়। কিন্তু বাংলাদেশের মানুষ তা কখনও হতে দেবে না।

প্রিয়া সাহার স্বামী মলয় সাহা দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তা। তার দুই সন্তান পড়াশোনা করছেন যুক্তরাষ্ট্রে।

ওয়াশিংটন ডিসিভিত্তিক ‘হিন্দু আমেরিকান ফাউন্ডেশন’র কর্মকর্তা জয় ক্যানসারার উদ্যোগে প্রিয়া সাহা যুক্তরাষ্ট্রে এই সম্মেলনে আসেন। তবে জয় ক্যানসারার মাধ্যমেও প্রিয়া সাহার সঙ্গে কথা বলা যায়নি।

বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি রানা দাশগুপ্ত বলেছেন, তাদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহা হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশে ‘সংখ্যালঘু নিপীড়নের’ যে অভিযোগ করেছেন তা একান্তই তার নিজস্ব বক্তব্য, সংগঠনের নয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম ওই অভিযোগকে উড়িয়ে দিয়ে বলেছেন, ওই নারী কেন এটা করেছেন তা তিনি খতিয়ে দেখবেন।

আর যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, আট মাসের অভিজ্ঞতায় বাংলাদেশে যে ধর্মীয় স্বাধীনতা তিনি দেখেছেন তা বিশ্বের জন্য ‘দৃষ্টান্ত’ হতে পারে।

 

টাইমস/এসআই

ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেল ৭ জনের

ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেল ৭ জনের

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলায় বাস ও সিএনজি অটোরিকশার সংঘর্ষে সাতজন নিহত

বঙ্গমাতার ৯০তম জন্মদিন আজ : রাষ্ট্রপতির বাণী

বঙ্গমাতার ৯০তম জন্মদিন আজ : রাষ্ট্রপতির বাণী

আজ ৮ আগস্ট। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেপথ্য প্রেরণার বাতিঘর খ্যাত

করোনায় দেশে আরও ৩২ জনের মৃত্যু

করোনায় দেশে আরও ৩২ জনের মৃত্যু

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ৩২ জনের মৃত্যু হয়েছে।

জাতীয়

পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উঠানোর প্রস্তাব

পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উঠানোর প্রস্তাব

করোনা পরিস্থিতিতে আগামী ডিসেম্বর মাসেও শিক্ষা-প্রতিষ্ঠান না ‍খুললে কোন পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে শিক্ষার্থীরা। এক্ষেত্রে আগের শিক্ষাবর্ষের মৌলিক পাঠ্যক্রম অন্তর্ভুক্ত হবে পরের বছরের শিক্ষাবর্ষে। শিক্ষা মন্ত্রণালয়ে এমনই একটি সুপারিশ করেছে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট-বেডু।

জাতীয়

ভোলায় খুঁটিতে বেঁধে গোবর খাইয়ে কৃষককে নির্যাতন, ভিডিও ভাইরাল

ভোলায় খুঁটিতে বেঁধে গোবর খাইয়ে কৃষককে নির্যাতন, ভিডিও ভাইরাল

ভোলা সদর উপজেলায় জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে এক কৃষককে খুঁটির সাথে বেঁধে গোবর খাইয়ে অমানুষিক নির্যাতনের ঘটনা ঘটেছে। গত ২৫ জুলাই এ ঘটনা ঘটলেও শুক্রবার বিকালে অমানুষিক নির্যাতনের ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম ছড়িয়ে পড়ার পর তীব্র বিতর্কের সৃষ্টি হয়। পরে শনিবার সকালে ঘটনার সঙ্গে জড়িত রশিদ মল্লিককে আটক করে পুলিশ।

জাতীয়

টাইমস আড্ডায় অতিথি হচ্ছেন বিশ্বভারতীর শুভজিৎ চৌধুরী

টাইমস আড্ডায় অতিথি হচ্ছেন বিশ্বভারতীর শুভজিৎ চৌধুরী

২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী। ১৯৪১ সালের ৬ আগস্ট (১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ) তিনি ইহলোক ত্যাগ করেন। বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথের অবদান তুলনাহীন। নোবেলজয়ী কবিগুরু রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দুই বাংলায় তার স্মৃতির স্মরণে ব্যাপক আয়োজন হয়ে থাকে। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে নেয়া হয় নানা উদ্যোগ।

জাতীয়

মাশরাফির বাবা-মাসহ পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত

মাশরাফির বাবা-মাসহ পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নড়াইল-২ আসনের সাংসদ ও ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার বাবা-মাসহ পরিবারের চার সদস্য। তারা হলেন- মাশরাফি বিন মুর্তজার বাবা গোলাম মর্তুজা স্বপন ও মা হামিদা মর্তুজা, মামি কামরুন নাহার কুহু ও ছোট ভাইয়ের স্ত্রী সুমাইয়া তুহা।

জাতীয়

এবার কক্সবাজারে হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আহত

এবার কক্সবাজারে হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আহত

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনা এখনো সারাদেশের আলোচিত। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই জেলার পেকুয়া উপজেলায় দুর্বৃত্তদের হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এক সার্জেন্ট আহত হয়েছেন। শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলায় দক্ষিণ মেহেরনামা বাজার এলাকায় এ ঘটনা ঘটে।