• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

কোরবানির গোশত সংরক্ষণের সঠিক উপায়

কোরবানির গোশত সংরক্ষণের সঠিক উপায়

ফিচার ডেস্ক১৩ আগস্ট ২০১৯, ০৯:৪৫এএম, ঢাকা-বাংলাদেশ।

সোমবারই সারা দেশে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যে উদযাপিত হয়েছে ঈদুল আজহা। এই ঈদে পশু কোরবানি করা নিয়ম। পশু জবাইয়ের পর গোশত কাটা, প্যাকেট করা, গরিব-দুস্থ আর স্বজনদের মাঝে গোশত বিলি করা এবং বেঁচে যাওয়া গোশত সংরক্ষণ করা হয়।

গোশতে প্রায়ই টিনিয়া সোলিয়াম নামে এক ধরনের পরজীবীর সংক্রমণ হয়। তাই গোশত সংরক্ষণে নানা ভুল ধারণার কারণে স্বাস্থ্যঝুঁকি দেখা দেয়। তাই গোশত কাটা, প্যাকেট করা ও ঠাণ্ডা করায় সতর্কতা প্রয়োজন।

সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে যেমন গোশতের পুষ্টিগুণ অটুট থাকে, তেমনি পরে ঝামেলাও কম হয়। অন্যথায় গোশতের স্বাদ ও পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে। সে জন্য গোশত সংরক্ষণের আগে-পরে বেশ কিছু নিয়ম মানতে হয়।

পূর্বের প্রস্তুতি:

গোশত কাটার উপকরণ, যেমন- দা, বঁটি, চাপাতি, ছুরি প্রভৃতি আগে থেকেই পরিষ্কার করে স্যাভলন দিয়ে ধুয়ে শুকিয়ে রাখুন। নইলে এসবের মাধ্যমে গোশতে জীবাণুর আক্রমণ হতে পারে এবং গোশত নষ্ট হয়ে যেতে পারে।

যেখানে জায়গায় গোশত কাটাকাটির কাজ করা হবে, আগে থেকেই সাবান অথবা স্যাভলন দিয়ে পরিষ্কার করে রাখুন। এসব জায়গাও জীবাণুর উৎস হয়ে দাঁড়াতে পারে।

যেখানে গোশত রাখা হবে (বড় গামলা ও ফ্রিজ), সে জায়গাও আগে থেকেই পরিষ্কার করুন ধুয়ে-মুছে।

যে প্যাকেটে গোশত সংরক্ষণ করা হবে, খেয়াল করুন সেটাও যেন থাকে পরিষ্কার ও শুকনা।

চর্বি ছাড়ানো:

গোশতের চর্বি একটি বড় সমস্যা। একে তো তেল শরীরের জন্য ক্ষতিকর, আবার রান্নার সময়ও ঝামেলা তৈরি করে। গোশতের তেল-চর্বি ছাড়াতে কাটার সময়ই খেয়াল রাখতে পারেন, যেন গোশতের গায়ে চর্বি না থাকে। গরু বা খাসির গোশতে আলাদা করে চর্বির লেয়ার থাকে। সেগুলো ফেলে দেয়াই ভালো।

গোশত সংরক্ষণে যেসব বিষয়ে খেয়াল রাখতে হবে:

গরিব-দুস্থ আর স্বজনদের মাঝে গোশত বিলি করার অতিরিক্ত ফ্রিজে ওঠানোর কাজে খুব বেশি দেরি করা উচিত নয়। তবে বেশি তাড়াহুড়া করে গরম গোশত (কাটার পর যেমন থাকে) উঠিয়ে রাখাটাও ঠিক নয়।

ফ্রিজে ওঠানোর আগে গোশত লেগে থাকা বাড়তি রক্ত থাকলে, তা কিচেন টাওয়েল কিংবা পাতলা ও পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন। তবে যে গোশত ফ্রিজে উঠিয়ে রাখা হবে, তা পানিতে ভেজানো যাবে না।

গোশতের প্যাকেটে লেবেল করে বা ট্যাগ লাগিয়ে রাখতে পারেন। যেমন কিমা, কলিজা, মগজ ইত্যাদি। এতে পরবর্তীকালে খুঁজে বের করতে সুবিধা হয়।

এমনভাবে গোশত প্যাক করুন, যাতে বের করার পর সেই প্যাকেটের গোশত একদিনেই রান্না করা হয়। পরিবারের সদস্য সংখ্যা অনুযায়ী বুঝে শুনে প্রতিটি প্যাকেটের জন্য পরিমাণ নির্ধারণ করুন।

মনে রাখতে হবে, বেশি গোশত যদি একসঙ্গে প্যাক রাখুন, তাহলে একবার প্যাকেট ফ্রিজ থেকে বের করে পানিতে ভিজিয়ে গোশত ছুটিয়ে কিছুটা রান্না করার পর বাকি গোশত উঠিয়ে রাখতে হয়। এতে করে গোশতের স্বাদ ও গুণগত মান নষ্ট হয়। জীবাণু সংক্রমণের ঝুঁকিও বাড়ে।

গোশতের প্যাকেট এমনভাবে করতে হবে, যেন প্যাকেটের মোটামুটি অর্ধেকটা অংশ খালি থাকে। প্যাকেটগুলো খামের মতো সমান ও সুন্দর করে ভাঁজ করতে চেষ্টা করুন।

ফ্রিজে একটা প্যাকেট রেখে তার ওপর খবরের কাগজ বিছিয়ে দিন। এর ওপর আরেকটি প্যাকেট রাখুন। এভাবে স্তরে স্তরে সাজিয়ে রাখলে একটা প্যাকেট অন্যটির সঙ্গে লেগে যায় না।

ফ্রিজের ওপরের দিকের তাকে মগজ, কিমা, কলিজা, ছোট গোশত ইত্যাদি রাখুন। বড় গোশত ও হাড়ের প্যাকেটগুলো রাখুন নিচের দিকে। নইলে বড় হাড়ওয়ালা গোশতের নিচে চাপে পিষ্ট হতে পারে।

ডিপফ্রিজের সবচেয়ে নিম্ন তাপমাত্রায় গোশত সংরক্ষণ করা উচিত। ডিপফ্রিজের স্বাভাবিক তাপমাত্রায় গোশত ৫-৭ মাস ভালো থাকে।

 সংরক্ষণের সময়কাল:

কাঁচা গোশত ফ্রিজে সর্বোচ্চ তিন-পাঁচ দিন রাখা যায়, ডিপফ্রিজে পাঁচ-ছয় মাস।

গোশতের কিমা ফ্রিজে এক-দুই দিন, ডিপফ্রিজে দুই-তিন মাস রাখা যাবে।

রান্না গোশত ফ্রিজে এক-দুই দিন, ডিপফ্রিজে দুই-তিন মাস ভালো থাকে।

চপ, কাটলেট, কাবাব ফ্রিজে তিন-চার দিন, ডিপফ্রিজে তিন-চার মাস ভালো থাকে।

 

টাইমস/এসআই

 

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে বেসরকারি ব্যবস্থাপনায় প্রথম ফিরতি হজ ফ্লাইট। শনিবার দুপুর আনুমানিক দেড়টার দিকে সৌদি এয়ারলাইন্সে (এসবি ৮০৮) ৩৩৫ হজযাত্রী নিয়ে ফ্লাইটটি অবতরণ করে।

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

অবসরের জন্য দুইমাসের সময় চেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শনিবার বাংলাদেশ দলের হেড কোচের নাম ঘোষণার পর এ কথা জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নে এক কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় থানায় মামলা হয়েছে। শনিবার ওই কিশোরীর বড় বোন বাদী হয়ে চারজনকে আসামি করে উপজেলার চরজব্বার থানায় মামলাটি দায়ের করেন। এ ঘটনায় পুলিশ দুই আসামিকে গ্রেপ্তার করে। বিষয়টি নিশ্চিত করেছেন চরজব্বার থানার ওসি সাহেদ উদ্দিন।

খেলাধুলা

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো   

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো  

দুই বছরের চুক্তিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ক্রেগ ডোমিঙ্গো। ২১ আগস্ট তিনি দায়িত্ব নিবেন বলে জানিয়েছে বিসিবি।

জাতীয়

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

রাজধানীর মিরপুরের ৭ নম্বরে চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুনের ঘটনায় তিন হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়ে গেছে। শনিবার সকাল ১১টায় ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রেজাউল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। এ ঘটনায় কেউ নিখোঁজ কিংবা চাপা পড়ে রয়েছে কি-না তা তল্লাশি করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার   

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার  

ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট বৃহস্পতিবার। এদিনই তেলঙ্গানার সেরা কনস্টেবল হিসেবে রাজ্য মন্ত্রী শ্রীনিবাস গৌড়র কাছ থেকে পুরস্কার নেন পাল্লে তিরুপতি রেড্ডি। আর এর পরের দিন শুক্রবার ঘুষের ১৭ হাজার টাকাসহ হাতেনাতে গ্রেপ্তার হন তিনি।

জাতীয়

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রাম নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায় ট্রাকচাপায় মো. লোকমান হোসেন (৬০) নামে এক পোশাক ব্যবসায়ী নিহত হয়েছেন। শনিবার দুপুরে পুরাতন চান্দগাঁওয়ের জালাল রোডের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত লোকমান হোসেন তামাকুমন্ডী লেন বণিক সমিতির উপদেষ্টা ছিলেন। তিনি স্থানীয় আইয়ুব আলীর ছেলে।

জাতীয়

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত   

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত  

সৌদি আরবে হজ পালন শেষে মদিনায় মহানবীর (সা.) কবর জিয়ারতে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশি হাজি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন।

জাতীয়

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

বিশ্ববিদ্যালয় ছাত্রী সাদিয়া আক্তারের সঙ্গে ইমরানের বিয়ে হয়েছে ঈদের মাত্র এক সপ্তাহ আগে। মেহেদীর রং এখনও মুছে যায়নি এর আগেই সড়কে পিষ্ট হয়েছেন তারা। একটি সুখের সংসার বিনাশ হয়েছে। হানিমুন শেষে ফেরার পথে না ফেরার দেশে চলে গেছেন তারা। ঈদের ছুটি শেষে আর বাড়ি ফেরা হয়নি তাদের। স্বামীর সঙ্গেই পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন সাদিয়া। তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আরও দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। শুক্রবার রাতে নরসিংদীতে এমন সড়ক দুর্ঘটনা হয়েছে।