• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

ডাকসু নির্বাচন তিনমাস পেছানোর দাবি ছাত্রদলের

ডাকসু নির্বাচন তিনমাস পেছানোর দাবি ছাত্রদলের

নিজস্ব প্রতিবেদক১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৫০পিএম, ঢাকা-বাংলাদেশ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন তিনমাস পিছিয়ে পুনঃতফসিল ঘোষণাসহ সাত দফা দাবি জানিয়েছে ছাত্রদল।

বুধবার সকালে প্রায় দীর্ঘ ৯ বছর পরে মধুর ক্যান্টিনে যান ছাত্রদলের নেতাকর্মীরা। পরে সেখানে সংবাদ সম্মেলন করে সংগঠনটির পক্ষ থেকে সাত দফা দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সাত দফা দাবি তুলে ধরে ছাত্রদল সভাপতি রাজিব আহসান বলেন, ডাকসু নির্বাচন হবে। বিষয়টিকে আমরা ইতিবাচকভাবে দেখছি, ইতিবাচক চিন্তা করছি এবং ইতিবাচকভাবে দেখতেও চাই। তবে নির্বাচনের আগে প্রশাসন আমাদের যৌক্তিক দাবিগুলো মেনে নেবে বলে আমরা আত্মবিশ্বাসী। আমরা বিশ্বাস করি, তারা অধিকাংশ ছাত্র সংগঠনের দাবিগুলো আন্তরিকভাবে মেনে নিয়ে ডাকসু নির্বাচনের পথে হাঁটবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হক, ছাত্রদলের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার, সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী, সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মিনহাজুল ইসলাম ভূঁইয়া, বিশ্ববিদ্যালয় কমিটির উপ সাংগঠনিক সম্পাদক নাছির উদ্দীন নাছির প্রমুখ।

সাত দফা দাবি:

১. আবাসিক হল এবং ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত। ন্যূনতম তিন মাস ছাত্র সংগঠনগুলোর সহাবস্থান ও স্বাভাবিক রাজনৈতিক কর্মকাণ্ড নিশ্চিতের পর তফসিল ঘোষণা।

২. আবাসিক হল থেকে একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থানান্তর।

৩. ভোটার হওয়ার বয়সের যে প্রতিবন্ধকতা আছে তা প্রত্যাহার।

৪. তফসিল ঘোষণার পর নির্বাচনি প্রচারণার প্রতিবন্ধকতা দূর করা। প্রার্থী ও নেতাকর্মীদের কোনও প্রকার হয়রানি, মামলা অথবা গ্রেফতার যাতে না করা হয় তা নিশ্চিত করা।

৫. সাধারণ শিক্ষার্থী ও ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং বিভিন্ন সংগঠনের নেতাকর্মীদের ওপর যে হামলা ও নির্যাতন হয়েছে তার নিরপেক্ষ তদন্ত করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান।

৬. ডাকসুর নির্বাচন পরিচালনা ও উপদেষ্টা কমিটিসহ এ বিষয়ে গঠিত সব কমিটির পুনর্গঠন।

৭. ডাকসু সভাপতির যে অগণতান্ত্রিক ক্ষমতা রয়েছে তাতে ভারসাম্য আনা।

২৮ বছর পর ১১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদগুলোর নির্বাচন। নির্বাচনে ২৫টি পদের বিপরীতে লড়বেন প্রার্থীরা।

এর আগে ৭ ফেব্রুয়ারি প্রায় নয় বছর পর ঢাবিতে প্রথম মিছিল করেন ছাত্রদলের নেতাকর্মীরা। ওইদিন সকালে ছাত্রদলের নেতাকর্মীরা প্রথমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ের সামনে জড়ো হন। এরপর তারা একঘণ্টা উপাচার্যের সঙ্গে বৈঠক করেন। তারা এসময় ডাকসু নির্বাচন তিন মাস পেছানোসহ সাত দফা দাবিতে ভিসিকে স্মারকলিপি প্রদান করেন। সেখান থেকে বেরিয়ে পরে তারা ক্যাম্পাসে মিছিল করেন। মিছিলে কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা অংশ নেন।

এর আগে ২০১০ সালের জানুয়ারি মাসে ছাত্রদল সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করে।

 

টাইমস/এইচইউ

নারীর প্রতি সহিংসতা ইতিহাসের সব রেকর্ড ছাড়িয়েছে: রিজভী

নারীর প্রতি সহিংসতা ইতিহাসের সব রেকর্ড ছাড়িয়েছে: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে নিপীড়ন চালিয়ে তার মুখ বন্ধ করতে গায়ে আগুন দিয়ে বর্বর কায়দায় হত্যার ঘটনায় সেখানকার আওয়ামী লীগের মিডনাইট এমপি, আওয়ামী লীগের স্থানীয় সভাপতি থেকে শুরু করে বড় বড় নেতারা জড়িত। তাদের সাথে সহযোগিতা করেছে এসপি থেকে থানার ওসি পর্যন্ত। ফলে তাদের এমপি-নেতা ও পুলিশ প্রশাসনকে জনরোষ থেকে বাঁচানোর জন্য ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করছে সরকার।

মুন্সীগঞ্জে যুবলীগ নেতা শাহীন হত্যায় ৭ জনের যাবজ্জীবন

মুন্সীগঞ্জে যুবলীগ নেতা শাহীন হত্যায় ৭ জনের যাবজ্জীবন

মুন্সীগঞ্জের শ্রীনগরের যুবলীগ নেতা মো. শাহীনকে পাঁচ বছর আগে গুলি ও কুপিয়ে হত্যা করা হয়। আর সেই হত্যা মামলায় মঙ্গলবার সাতজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। ঢাকার তিন নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. মনির কামাল এ রায় দেন। তবে সাত আসামির মধ্যে একজন ছাড়া সবাই পলাতক।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে তিন শতাধিক, আটক ৪০

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে তিন শতাধিক, আটক ৪০

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা তিন শতাধিক ছাড়িয়েছে। নিহতের সংখ্যা বেড়ে ৩১০-এ পৌঁছেছে। শ্রীলংকা পুলিশের মুখপাত্র রুয়ান গানাসেকারা মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপি। পুলিশের মুখপাত্র রুয়ান গানাসেকারা এক বিবৃতিতে বলেছেন, হামলায় প্রায় ৫০০ জন আহত হয়েছেন। সোমবার রাতে চিকিৎসাধীন অবস্থায় হামলায় আহত বেশ কয়েকজন মারা যান।

জাতীয়

পদ্মা সেতুর ১৬৫০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুর ১৬৫০ মিটার দৃশ্যমান

শরীয়তপুর জাজিরার নাওডোবা প্রান্তে পদ্মা সেতুর একাদশ স্প্যান বসানো হয়েছে। মঙ্গলবার সকালে সেতুর ৩৩ ও ৩৪ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এর মাধ্যমে দৃশ্যমান হলো সেতুর ১ হাজার ৬৫০ মিটার। পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

বিনোদন

বিজেপিতে যোগ দিলেন সানি দেওল

বিজেপিতে যোগ দিলেন সানি দেওল

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি(বিজেপি)-তে যোগ দিলেন বলিউড অভিনেতা সানি দেওল। শুক্রবার দিল্লিতে বিজেপির সভাপতি অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করেন সানি। তখন থেকেই তার বিজেপিতে যোগ দেয়া নিয়ে জল্পনা চলছিল। এরপর মঙ্গলবার দুপুরে দিল্লিতে তাকে দলে স্বাগত জানান কেন্দ্রীয়মন্ত্রী নির্মলা সীতারমণ এবং পীযূষ গয়াল।

আইন আদালত

যুদ্ধাপরাধ: নেত্রকোণার দুই আসামির রায় বুধবার

যুদ্ধাপরাধ: নেত্রকোণার দুই আসামির রায় বুধবার

একাত্তরের যুদ্ধাপরাধের মামলায় নেত্রকোনার হেদায়েত উল্লাহ ও সোহরাব ফকিরের বিরুদ্ধে বুধবার মামলার রায় ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মঙ্গলবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের জন্য এই দিন ধার্য করেন। প্রসিকিউটর তাপস কান্তি বল এ তথ্য জানিয়েছেন।

জাতীয়

নীলক্ষেত মোড়ে বিক্ষোভ করছে সাত কলেজের শিক্ষার্থীরা

নীলক্ষেত মোড়ে বিক্ষোভ করছে সাত কলেজের শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা সেশনজট কমানো, ফল দ্রুত প্রকাশের দাবিসহ পাঁচ দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। ব্যস্ততম এই সড়কে শিক্ষার্থীদের অবস্থানের কারণে ওই এলাকায় যান চলাচল ব্যাহত হচ্ছে।

জাতীয়

চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত

চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত

চট্টগ্রামে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ জাবেদ নামের একজন নিহত হয়েছেন। সোমবার রাত ১২টার দিকে নগরীর ডবলমুরিং থানার জাম্বুরি মাঠের পাশে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে কয়েকটি অস্ত্র ও গুলি উদ্ধার করেছে পুলিশ। পুলিশের দাবি, জাবেদ ‘গণপিটুনিতে’ আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন সোহেল ‘নিহত হওয়ার’ ঘটনায় দায়ের হওয়া মামলার অন্যতম আসামি।

বিনোদন

মাহির নতুন ইচ্ছা...

মাহির নতুন ইচ্ছা...

চিত্রনায়িকা মাহিয়া মাহি। একসময় বাংলা চলচ্চিত্রের বিভিন্ন সিনেমায় ব্যস্ত সময় পার করলেও এখন পুরোদমে সংসার নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি। আগে তাকে কেন্দ্র করে অনেক জনপ্রিয় সিনেমা নির্মিত হলেও বিয়ে করে চলচ্চিত্র থেকে নিজেকে অনেকটা গুটিয়ে নিয়েছেন এই নায়িকা।