বরখাস্ত ব্যাংক কর্মকর্তাদের তথ্য জানাতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

আর্থিক প্রতিষ্ঠানের (ব্যাংকের) যেসব কর্মকর্তাকে অর্থ আত্মসাৎ, দুর্নীতি, জাল-জালিয়াতি ও নৈতিক স্খলনজনিত কারণে চূড়ান্তভাবে বরখাস্ত করা হয়েছে তাদের তথ্য জানাতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক থেকে আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে এই নির্দেশনা দেয়া হয়।

‘স্ব-স্ব প্রতিষ্ঠানের শাস্তিপ্রাপ্ত কর্মকর্তাদের শাস্তিমূলক ব্যবস্থার তথ্যাদি সিএমএমএস (করপোরেট মেমোরি ম্যানেজমেন্ট সিস্টেমে)সংরক্ষণ ও ব্যবহার’ শীর্ষক সার্কুলারে বলা হয়, প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনায় সুশাসন প্রতিষ্ঠায় সামগ্রিক উদ্যোগের সহায়ক কৌশল হিসেবে ২০১২ সালে ‘সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল’ প্রণয়ন করা হয়। আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে কৌশলপত্রটি বাস্তবায়নের অংশ হিসেবে ২০১৫ সাল হতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রস্তুতকৃত সফটওয়্যার-সিএএমএস এ স্ব-স্ব প্রতিষ্ঠানের কর্মকর্তাদের শাস্তিমূলক ব্যবস্থার তথ্যাদি সংরক্ষণ করা হয়।

আর্থিক প্রতিষ্ঠানের কোন কর্মকর্তাকে অর্থ আত্মসাৎ, দুর্নীতি, জাল-জালিয়াতি, নৈতিক স্খলনজনিত কারণে চূড়ান্তভাবে বরখাস্ত করা হলে শুধুমাত্র তাদের তথ্যাদি (নাম, পিতার নাম,মাতার নাম,জন্ম তারিখ,জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, স্থায়ী ঠিকানা, চূড়ান্তভাবে বরখাস্তের তারিখ ও কারণ) বাংলাদেশ ব্যাংকের অথরাইজড কর্মকর্তার মাধ্যমে সিএএমএস-এ এন্ট্রি করতে হবে।

চূড়ান্তভাবে বরখাস্ত করার তিন কার্যদিবসের মধ্যে প্রয়োজনীয় তথ্য এন্ট্রি করে শাস্তিমূলক ব্যবস্থার পক্ষে ডকুমেন্টস এর কপি বাংলাদেশ ব্যাংকের সচিব বিভাগে প্রেরণ করতে হবে।

আদালত বা উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক কোন কর্মকর্তার শাস্তি শিথিল বা মওকুফ করা হলে সিএমএএম হতে ঐ কর্মকর্তার তথ্য বাদ বা মুছে দেওয়ার জন্য সংশ্লিষ্ট ডকুমেন্টস এর কপিসহ সচিব বিভাগকে তিন কার্যদিবসের মধ্যে অনুরোধ জানাতে হবে।

ইতিপূর্বে সিএমএমএস-এ এন্ট্রি করা তথ্যগুলো হতে অর্থ আত্মসাৎ, দুর্নীতি,জাল-জালিয়াতি, নৈতিক স্খলনজনিত কারণে চূড়ান্তভাবে বরখাস্ত করা কর্মকর্তাদের তথ্য ব্যতীত অন্যান্য তথ্যসমূহ মুছে বা বাদ দেওয়ার জন্য একটি তালিকা প্রস্তুত করে পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে সচিব বিভাগে প্রেরণ করতে হবে।

কোন কর্মকর্তা নিয়োগের আগে ঐ কর্মকর্তার প্রয়োজনীয় তথ্য সিএমএমএস হতে অবশ্যই যাচাই করে নিতে হবে।

এর আগে ১৫ সেপ্টেম্বর একই ধরনের সার্কুলারে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছ থেকে বরখাস্ত ব্যাংক কর্মকর্তাদের তথ্য জানতে চেয়েছিল বাংলাদেশ ব্যাংক।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on:

সর্বশেষ

img
সকালে এই ৫ পানীয় পান করলেই সুন্দর হবে চুল May 07, 2024
img
সোনার দাম ভরিতে বাড়ল সাড়ে ৪ হাজার টাকা May 07, 2024
img
৪ বছরের মধ্যে ব্যাটারি রিপ্লেসমেন্ট সুবিধা নিয়ে এলো ভিভো ভি৩০ লাইট May 07, 2024
img
রোমাঞ্চকর জয়ে সিরিজ বাংলাদেশের May 07, 2024
img
কুষ্টিয়ায় বেঙ্গল টোব্যাকো গোডাউনে অভিযান: রাজস্ব ফাঁকির অভিযোগ May 07, 2024
img
উন্নয়ন প্রকল্প গ্রহণ করার আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন : প্রধানমন্ত্রী May 07, 2024
img
বান্দরবানে যৌথ অভিযানে কেএনএফের এক সন্ত্রাসী নিহত, বিপুল পরিমাণ গোলাবারুদ উদ্ধার May 07, 2024
img
ব্র্যাক ড্রাইভিং স্কুল-এর প্রশিক্ষণ উন্নয়নে যুক্তরাজ্য সরকারের সহযোগিতা May 07, 2024
img
ভোট কেন্দ্রে অনুপ্রবেশকারীদের প্রতি সিইসির কঠোর হুঁশিয়ারি May 07, 2024
img
ইউটিউব ট্রেন্ডিংয়ে কোক স্টুডিও বাংলা, ফের সমালোচনা May 07, 2024