বিশ্বে মুক্ত বাণিজ্যের নেতৃত্ব দিতে প্রস্তুত যুক্তরাজ্য: বরিস জনসন

বিশ্বব্যাপী মুক্ত বাণিজ্যের নেতৃত্ব দিতে যুক্তরাজ্য প্রস্তুত বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। ওল্ড রয়েল নেভাল কলেজের ভাষণে তিনি এই দাবি করেন। অর্থনৈতিক জোট ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়াকে (ব্রেক্সিট) জয়সূচক পদক্ষেপ বলেও তিনি ভাষণে উল্লেখ করেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী তার ভাষণে বলেন, ৩১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের সম্পর্ক ছিন্ন করা মানে, লন্ডন এখন আর ইইউ’র কোনও আইন মানবে না। ব্রিটেন এখন মুক্ত। এর ফলে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য প্রসার করবে যুক্তরাজ্য।

ব্রেক্সিট পরবর্তী ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে নতুন চুক্তির বিষয়ে যুক্তরাজ্য সরকারের অবস্থান তুলে ধরে বরিস জনসন বলেন, ইইউ’র সঙ্গে একটি ‘বাস্তববাদী’ চুক্তি করতে চায় লন্ডন। ব্রিটেন কোনো কাস্টমস ইউনিয়ন বা এধরণের প্রতিষ্ঠানের সদস্য বা আংশিক সদস্য হতে চায় না।

মুক্ত বাণিজ্য নির্ভর দেশগুলোর (যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা ও জাপান) উদাহরণ টেনে জনসন বলেন, নতুন বাণিজ্য চুক্তি করতে তাৎক্ষণিকভাবে মুক্ত বাণিজ্য নির্ভর দেশগুলোর সঙ্গে আলোচনার উদ্যোগ নেয়া হবে। আমরা দুর্দান্ত ও বহুমাত্রিক কর্মতৎপরতার জন্য প্রস্তুত।

প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যায়। যা ব্রেক্সিট নামে পরিচিত। এর ফলে যুক্তরাজ্য ও ইইউ’র মধ্যে নতুন করে বাণিজ্য চুক্তির আলোচনা আগামী মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে শুরু হবে। কারণ স্থায়ীভাবে মুক্ত হওয়ার জন্য ২৭টি দেশের সমন্বয়ে গঠিত অর্থনৈতিক জোট ইইউ’র সঙ্গে একটা চুক্তি প্রয়োজন লন্ডনের। সূত্র: বিবিসি

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: