ভারতের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তাব পাকিস্তান সংসদে

ভারত-পাকিস্তান উত্তেজনা নতুন কিছু নয়। বছরের অধিকাংশ সময় দুই দেশের সীমান্তে হামলা পাল্টা হামলা খুবই সাধারণ ব্যাপার। দুই দেশের রাজনৈতিক নেতাদের পাল্টাপাল্টি কথার বুলেট তো আছেই। এছাড়া সরকারের গুরুত্বপূর্ণ পদে আসীন ব্যক্তিরাও এক দেশ আরেক দেশকে ছেড়ে কথা বলেন না। এই তো সম্প্রতি দিল্লিতে এক জনসভায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, যুদ্ধ লাগলে পাকিস্তানকে ১০ দিনেই দখল করবে ভারত। মোদির ওই বক্তব্যের কড়া প্রতিবাদও দিয়েছিল পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর।

ভারত-পাকিস্তানের এমন সাঁপে নেউলে অবস্থার মাঝেই এবার জম্মু-কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে সরাসরি যুদ্ধের প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের সংসদ সদস্যরা। পাকিস্তানের সংসদে এই জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে যুদ্ধের বিষয়ে পদক্ষেপ নিতে বলেন সাংসদরা।

পাকিস্তানী এক সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সোমবার জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজলের পক্ষে সংসদে ভারতের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার অনুরোধ করা হয়। এই দলের নেতা মাওলানা আবদুল আকবর ছিত্রালি পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানকে উদ্দেশ্য করে সংসদে তার বক্তব্যে বলেন, আগামী ১০ ফেব্রুয়ারি ভারতের বিরুদ্ধে যুদ্ধ শুরু করতে হবে।

পরে এই বিষয়ে বক্তব্য দিতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন পাকিস্তানের সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী আলি মহম্মদ খান। দেশবাসীর কাছে আহ্বান জানিয়ে তিনি বলেন, ভারতের বিরুদ্ধে আক্রমণের পরিকল্পনা করে জম্মু ও কাশ্মীর দখল করুন।

এদিকে পাকিস্তানের সংসদে ভারতের বিরুদ্ধে যুদ্ধ করার দাবির প্রেক্ষিতে উত্তেজনা বিরাজ করছে ভারতের রাজনৈতিক মহলে। এখন ভারত কি প্রতিক্রিয়া জানায় সেদিকেই নজর সবার।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: