ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে আজওয়াইন

আজওয়াইন বা ক্যারাম বীজ বদহজম ও উদাসীনতা নিরাময়ে প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। এই আজওয়াইন শুধু বদহজম নিরাময় নয়, আরও অনেকভাবে মানব দেহের উপকারে লাগে। যেমন- এটি বিপাক বাড়াতে সহায়তা করে এবং রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করে। এমনকি ডায়াবেটিস নিয়ন্ত্রণেও অনন্য ভূমিকা রাখতে সক্ষম আজওয়াইন।

আজওয়াইন একটি তীব্র গন্ধযুক্ত বীজ। গ্যাস ও বদহজম নিরাময়ের জন্য আপনাকে আধা চা-চামচ আজওয়াইন বীজ এক চিমটি নুন দিয়ে চিবিয়ে খেতে হবে। এর সঙ্গে উষ্ণ জল পান করতে পারলে ভালো।

এছাড়াও আজওয়াইন বীজ অম্লতা, পেট ফাঁপা ও ফোলাভাব থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে। আসুন জেনে নিই আজওয়াইনের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে লাইফস্টাইল বিষয়ক কোচ লুক কৌতিনহোর কিছু মতামত-

ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য দুর্দান্ত কাজ করে
কৌতিনহোর মতে, খাওয়ার পরে আজওয়াইনের তৈরি চা পান করলে তা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী হতে পারে। আজওয়াইন চা তৈরি করতে এক চামচ আজওয়াইন, এক চামচ মৌরি বীজ এবং এক চতুর্থাংশ দারুচিনি গুঁড়ো দরকার। এসব উপাদান গরম জলে ছেড়ে দিলে চা তৈরি হয়ে যাবে। খাওয়ার ৪৫ মিনিট পরে এটি পান করুন।

বদহজমের সমস্যা থেকে মুক্তি দেবে
শুধু অম্লতা, গ্যাস ও ফোলাভাব নয়, আজওয়াইনের বীজ পেটের ব্যথা থেকে মুক্তিও দিতে পারে। আজওয়াইন বীজ চিবালে তা আপনাকে অ্যাসিডিটি হ্রাস করতে সহায়তা করবে।

হজমের উন্নতি ঘটায়
আজওয়াইন বীজ সিদ্ধ করা পানি পান করলে তা হজম এনজাইম ও পাকস্থলীর অ্যাসিড বৃদ্ধিতে সহায়তা করতে পারে। ফুটন্ত পানিতে এক চামচ আজওয়াইন বীজ যোগ করুন। তীব্র ও সামান্য মশলাদার স্বাদের কারণে যারা আজওয়াইন চিবানো কঠিন মনে করেন তাদের পক্ষে এটি বিশেষভাবে সহায়ক হতে পারে।

আজওয়াইন (১/২ চামচ), জিরা (১ টেবিল চামচ) ও মৌরী (১ চামচ) একসঙ্গে মেশান এবং এটি সংরক্ষণ করুন। এটি পান করলে পেটের অ্যাসিড ও পাচনতন্ত্রকে শিথিল করে, গ্যাস কমায় এবং পেট ফাঁপা দূর করতে সহায়তা করবে।

কৃমিনাশক হিসেবে কাজ করে
আজওয়াইনের (১ চা-চামচ) সঙ্গে সামান্য বিট গুড় (১ চামচ) মিশিয়ে নিন। মিশ্রণটি শিশুদের পাশাপাশি প্রাপ্তবয়স্কদের জন্যও কৃমিনাশক হিসেবে কাজ করবে। গুড় কৃমিকে আকৃষ্ট করে আর আজওয়াইন পেটের অ্যাসিডে মিশে যায় এবং কৃমি মারতে সহায়তা করে।

শ্বাসকষ্ট দূর করতে সহায়তা করতে পারে
আজওয়াইন চায়ের সঙ্গে মধু যোগ করতে পারেন এবং পানীয়টি আপনাকে হাঁপানির লক্ষণ থেকে মুক্তি দেবে। এটি কাশি কমাতেও সাহায্য করবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
আজওয়াইনের অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: