কিমের অসুস্থতা নিয়ে ধুম্রজাল: সিএনএনের দাবি গুরুতর

হৃদযন্ত্রে অস্ত্রোপচারের পর উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন ‘গুরুতর অসুস্থ’ বলে যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন সত্য নয় বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা। সম্প্রতি দাদা কিম ইল সুংয়ের জন্মদিনে উপস্থিত না হওয়ায় কিম জন উংয়ের স্বাস্থ্যগত সমস্যা নিয়ে জল্পনা কল্পনা শুরু হয়।

এরপরই উত্তর কোরীয়দের একটি ওয়েবসাইটের বরাত দিয়ে মঙ্গলবার সিএনএনসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যম খবর প্রকাশ করে যে ‘কিমের অবস্থা আশঙ্কাজনক’। এছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন পক্ষ কিমের ব্যাপারে নানা ভাবে পর্যবেক্ষণ শুরু করেছে।

এদিকে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিমের শারীরিক অবস্থা প্রকৃত পক্ষে এখন কি অবস্থায় রয়েছে তা জানা অসম্ভব বলে দাবি করেছে বিবিসি। যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, ‘কিমের অবস্থা আশঙ্কাজনক’ এই শিরোনামের সত্যতা অনুসন্ধান করা কোনো ভাবেই সহজ ও সময়োপযোগী নয়।

তবে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় সূত্র জানিয়েছে, ৩৬ বছর বয়সী কিম ‘গুরুতর অসুস্থ’ এ ধরণের কোনো তথ্য আমরা পায়নি। উত্তর কোরিয়ার দিক থেকে এ ধরণের কোনো ইঙ্গিতও আমাদের কাছে আসেনি।

এছাড়া চীনা গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, কিমের অসুস্থ হওয়ার খবরটির বাস্তবতা পাওয়া যায়নি। কিম সর্বশেষ ১১ এপ্রিল গুরুত্বপূর্ণ এক রাজনৈতিক বৈঠকে উপস্থিত ছিলেন বলে জানায় উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। 

কিন্তু গত সপ্তাহে ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় কিম উপস্থিত ছিলেন কিনা, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে তারও কোনো তথ্য মেলেনি। সাধারণত এ ধরনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কর্মসূচিতে কিমের সশরীরে উপস্থিতির নজির রয়েছে।

রয়টার্স আরও জানিয়েছে, গত সপ্তাহের বুধবার উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুংয়ের জন্মবার্ষিকীর অনুষ্ঠানেও কিম উপস্থিত ছিলেন না। যদিও এর আগে কখনোই দাদার জন্মদিনের অনুষ্ঠানে কিমকে অনুপস্থিত দেখা যায়নি। বিশেষজ্ঞরা বলছেন, ছোটখাটো কোনো কারণে কিম সেদিন জনসমক্ষে আসতে চাননি, এটা হতে পারে না।

এছাড়া রাষ্ট্রীয় গণমাধ্যমে বেশ কয়েকদিন ধরে কিম অনুপস্থিত রয়েছেন। আর এসব ঘটনা কিমের স্বাস্থ্য নিয়ে জল্পনা-কল্পনা উসকে দিয়েছে। মঙ্গলবার পক্ষত্যাগী উত্তর কোরীয়দের একটি ওয়েবসাইট ওই গুঞ্জনে আরও ঘি ঢেলেছে।

উত্তর কোরিয়ার পক্ষত্যাগী ওই ওয়েবসাইট জানায়, গত বছরের আগস্ট থেকেই কিম হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন। সম্প্রতি কিমের ওই সমস্যা আরও জটিল আকার ধারণ করে।

পরে দক্ষিণ কোরিয়া ভিত্তিক ডেইলি এনকে’র ওয়েবসাইটের তথ্যের ওপর ভিত্তি করে সিএনএনসহ বেশ কিছু মার্কিন গণমাধ্যম ‘কিম গুরুতর অসুস্থ’ বলে খবর প্রচার করে। সিএনএন দাবি করে, ডেইলি এনকে জানিয়েছে, অস্ত্রোপচারের পর কিম ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন এবং তার দেখভালে থাকা চিকিৎসকদের বিরাট অংশ পিয়ংইয়ংয়ে ফিরে এসেছেন। যদিও সিএনএন এসব তথ্য যাচাই করতে পারেনি।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন, তারা কিমের অসুস্থতার খবর পেলেও তার অবস্থা গুরুতর কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। কারণ উত্তর কোরিয়া তাদের রাষ্ট্রব্যবস্থায় ‘ব্যাপক গোপনীয়তা’ বজায় রাখে।

এদিকে দক্ষিণ কোরিয়া ও চীনের কর্মকর্তারা কিমের ‘গুরুতর অসুস্থতার’ তথ্যকে ‘গুজব’ বলে অভিহিত করেছেন। তাদের দাবি, উত্তরের শীর্ষ নেতার হৃদযন্ত্রে অস্ত্রোপচার হলেও তার অবস্থা আশঙ্কাজনক নয়।

তবে বিবিসি বলছে, কিমের অনুপস্থিতিতে এ ধরণের জল্পনা-কল্পনা এবারই প্রথম নয়। ২০১৪ সালে সেপ্টেম্বরের শুরু থেকে টানা ৪০ দিন তার দেখা না পাওয়ায় কিমকে উৎখাত করা হয়েছে বলে গুঞ্জন উঠলেও পরে তা মিথ্যা প্রমাণিত হয়।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
সকালে এই ৫ পানীয় পান করলেই সুন্দর হবে চুল May 07, 2024
img
সোনার দাম ভরিতে বাড়ল সাড়ে ৪ হাজার টাকা May 07, 2024
img
৪ বছরের মধ্যে ব্যাটারি রিপ্লেসমেন্ট সুবিধা নিয়ে এলো ভিভো ভি৩০ লাইট May 07, 2024
img
রোমাঞ্চকর জয়ে সিরিজ বাংলাদেশের May 07, 2024
img
কুষ্টিয়ায় বেঙ্গল টোব্যাকো গোডাউনে অভিযান: রাজস্ব ফাঁকির অভিযোগ May 07, 2024
img
উন্নয়ন প্রকল্প গ্রহণ করার আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন : প্রধানমন্ত্রী May 07, 2024
img
বান্দরবানে যৌথ অভিযানে কেএনএফের এক সন্ত্রাসী নিহত, বিপুল পরিমাণ গোলাবারুদ উদ্ধার May 07, 2024
img
ব্র্যাক ড্রাইভিং স্কুল-এর প্রশিক্ষণ উন্নয়নে যুক্তরাজ্য সরকারের সহযোগিতা May 07, 2024
img
ভোট কেন্দ্রে অনুপ্রবেশকারীদের প্রতি সিইসির কঠোর হুঁশিয়ারি May 07, 2024
img
ইউটিউব ট্রেন্ডিংয়ে কোক স্টুডিও বাংলা, ফের সমালোচনা May 07, 2024