ভেটেরিনারি মেডিসিনে ডক্টরেট উপাধি পেল কুকুর

ভেটেরিনারি মেডিসিনে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রীতে ভূষিত করা হয়েছে একটি ল্যাব্রাডর প্রজাতির কুকুরকে। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক (পলিটেকনিক ইন্সটিটিউট এন্ড ইউনিভার্সিটি) কর্তৃপক্ষের তরফ থেকে শুক্রবার এই উপাধি প্রদান করা হয়।

ডক্টরেট উপাধিতে ভূষিত সেই কুকুরটির নাম মুজ। ড. মুজ ভার্জিনিয়া টেকের কুক কাউন্সেলিং সেন্টারে থেরাপি ডগ ও মানসিক স্বাস্থ্য সচেতনতা বিষয়ক অ্যাম্বাসেডর হিসেবে ২০১৪ সাল থেকে দায়িত্ব পালন করে আসছে।

ড. মুজ যথেষ্ট অভিজ্ঞতার অধিকারী। ক্যান্সারের জন্য চিকিৎসাধীন রোগীদের থেরাপি ডগ হিসেবে কাজ করার অভিজ্ঞতার পাশাপাশি ক্যান্সারের রোগী হিসেবে চিকিৎসা গ্রহণের অভিজ্ঞতাও তার রয়েছে।

প্রতিষ্ঠানটির তরফ থেকে জানানো হয়, ড. মুজ প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত এবং এজন্য ক্যামো থেরাপিও নিতে হয়েছিল তাকে। এখন পর্যন্ত গেল ৬ বছরে প্রতিষ্ঠানটির অসংখ্য শিক্ষার্থীকে মানসিক অস্থিরতা নিয়ন্ত্রণে সহায়তা করেছে ড. মুজ।

এছাড়াও ৫০০টি আউট রিচ ইভেন্ট এবং ৭,৫০০টি কাউন্সিলিং সেশনে অংশগ্রহণ করেছে। ২০১৯ সালে তার অবদানের স্বীকৃতি স্বরূপ ভার্জিনিয়া ভ্যাটেরিনারি অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তাকে অ্যানিম্যাল হিরো অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছিল।

ড. মুজ প্রতিষ্ঠানটির একজন কাউন্সিলর ট্রেন্ট ডেভিসের অধীনে রয়েছে। তিনি জানান, “ড. মুজ কিভাবে মানসিক স্বাস্থ্য সম্পর্কিত প্রচলিত ধারণা ভেঙ্গে দিয়েছে তা ক্যাম্পাসে শিক্ষার্থীদের আলোচনার বিষয়।”

“পশু চিকিৎসকেরা সংখ্যায় কম এবং তাদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেশি। কারণ, এটি খুব চ্যালেঞ্জিং এবং একই সঙ্গে ঝামেলার একটি পেশা। সে (ড. মুজ) সত্যিকার অর্থেই শিক্ষার্থী এবং স্টাফদেরকে অনেক সহায়তা করেছে। তার অবদানের স্বীকৃতিই সে পেয়েছে,” বলেও মনে করেন তিনি।

যখন কাজ থাকেনা তখন সাতার কেটে, যুদ্ধ যুদ্ধ খেলা খেলে এবং খাবার উপভোগ করে তার অবসর সময় কাটায় মুজ। একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্য দিয়ে তাকে সম্মান সূচক পি এইচ ডি ডিগ্রীটি প্রদান করা হয়।

উল্লেখ্য যে, একই প্রতিষ্ঠানে বর্তমানে ড. মুজ ছাড়াও আরও তিনটি কুকুর একই দায়িত্বে নিয়োজিত রয়েছে। তথ্যসূত্র: নিউ ইয়োর্ক ডেইলি নিউজ ও পিউপিল.কম

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: