করোনা সংক্রমণ রুখতে সক্ষম সার্স অ্যান্টিবডি

করোনা ভাইরাস। যার কোনো ওষুধ নেই, প্রতিষেধক নেই। শুধুই মৃত্যুর অপেক্ষা। পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানীরা একটা ওষুধ বা ভ্যাকসিন তৈরি করতে উঠেপড়ে কাজ করছেন। এখনও সফলতার মুখ দেখেননি। এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা দাবি করছেন, সার্স অ্যান্টিবডি করোনাভাইরাস সংক্রমণ রুখে দিতে পারে ।

বিজ্ঞানীরা বলছেন, সার্স ভাইরাস থেকে সেরে ওঠা ব্যক্তির শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি নতুন করোনাভাইরাসের সংক্রমণ ঠেকিয়ে দিতে সক্ষম। সার্স ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা ব্যক্তির শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি সংরক্ষণ করেছিলেন তারা।

২০০৩ সালে সার্স ভাইরাস ছড়িয়ে পড়লে বিশ্বব্যাপী ৭৭৪ জনের মৃত্যু হয়েছিল। বিজ্ঞানীরা ২৫টি ভিন্ন ধরনের অ্যান্টিবডি নিয়ে পরীক্ষা চালিয়েছেন। কোন অ্যান্টিবডি মানুষের কোষকে নতুন করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করে, তা জানাই ছিল উদ্দেশ্য। অ্যান্টিবডির কাজ হল ভাইরাসে থাকা প্রোটিন স্পাইককে আক্রমণ করে ধ্বংস করে দেয়া।

তারা বলছেন, সার্স ও কোভিড-১৯ এই দুটি ভাইরাসই করোনাভাইরাস পরিবারের অন্তর্ভুক্ত। এ দুটি ভাইরাসই কোনো প্রাণী থেকে মানুষের শরীরে প্রবেশ করেছে এবং এদের গঠনগত মিল রয়েছে।

বিজ্ঞানীরা দেখেছেন, ২৫ ধরনের অ্যান্টিবডির মধ্যে ৮টি কোভিড-১৯ বা নতুন করোনাভাইরাসের সংক্রমণ রুখে দিতে সক্ষম। সেগুলোর মধ্যে এস৩০৯ নামের একটি অ্যান্টিবডি সংক্রমণ রুখতে বিশেষভাবে পারদর্শী।

বিখ্যাত জার্নাল ন্যাচর-এ তাদের গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। তবে এই গবেষণাটি শুধু ল্যাবেই সীমাবদ্ধ রয়েছে। মানুষের ওপর এই পরীক্ষা করা এখনও সম্ভব হয়নি।

 

টাইমস/জিএস

Share this news on: