স্ট্রেস বা মানসিক চাপের লক্ষণ ও প্রতিকার

স্ট্রেস বা মানসিক চাপ আমাদের দৈনন্দিন জীবনেরেই অংশ। তবে মাত্রাতিরিক্ত স্ট্রেস আমাদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকির কারণ হয়ে দাঁড়াতে পারে।

স্ট্রেস আপনার চিন্তাভাবনা, অনুভূতি, এমনকি আচরণকেও প্রভাবিত করতে পারে। তবে স্ট্রেসের পার্শ্ব প্রতিক্রিয়াগুলি সাধারণত আমাদের মেজাজকে মারাত্মকভাবে প্রভাবিত করে। ফলে আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপরও নেতিবাচক প্রভাব পড়তে পারে।

নিয়ন্ত্রণ করা না হলে অতিরিক্ত মানসিক চাপ স্থূলতা, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী ব্যাধির উচ্চ ঝুঁকিতে ভূমিকা রাখতে পারে। উচ্চ মাত্রার স্ট্রেস ঘন ঘন মাথাব্যথা, অনিদ্রা, দুর্বল প্রতিরোধ ব্যবস্থা, পেশীর উত্তেজনা, ক্লান্তি ও হজমজনিত সমস্যার সাথে যুক্ত।

আসুন জেনে নিই, মাত্রাতিরিক্ত স্ট্রেস বা মানসিক চাপে থাকলে যেসব লক্ষণ দেখা দেয়

ঘন ঘন মাথাব্যথা
স্ট্রেসের ফলে ঘন ঘন মাথাব্যথা দেখা দিতে পারে। মাথা বা ঘাড় অঞ্চলে ব্যথা হতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, অত্যধিক চাপ ঘন ঘন মাথাব্যথার সাথে যুক্ত।

ঘুম হ্রাস
আপনি যখন স্ট্রেস বা চাপে থাকেন তখন স্বাভাবিক ঘুমের সাইকেলে বিঘ্ন ঘটে এবং ঘুম হ্রাসের মারাত্মক সম্ভাবনা দেখা দেয়। স্ট্রেসের কারণে ঘুমের অভাব দেখা দেয়ার ফলে আপনি সর্বদা ক্লান্ত বোধ করতে পারেন। এর ফলে দৈনন্দিন কাজগুলি সম্পাদন করতে অক্ষমতা এবং দীর্ঘস্থায়ী ক্লান্তি দেখা দিতে পারে।

ক্ষুধা পরিবর্তন
এই লক্ষণ ব্যক্তি বিশেষে আলাদা আলাদা হতে পারে। অনেকে স্ট্রেসে থাকলে মিষ্টিজাতীয় খাবার খেতে বা পান করতে পছন্দ করেন, আবার অনেকের ক্ষুধা কমে যায়। এই অবস্থায় বেশি পরিমাণে ক্যালোরি গ্রহণ ওজন বাড়িয়ে তুলতে পারে।

উদ্বেগ
অতিরিক্ত মানসিক চাপের কারণে উদ্বেগ সৃষ্টি হতে পারে। উদ্বেগের ফলে আপনি একই সাথে বিভিন্ন ধরণের আবেগ অনুভব করতে পারেন। এই অবস্থায় উদ্বেগের সাথে লড়াই করার জন্য একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

মেজাজ ওঠানামা
স্ট্রেস আপনাকে আপনার মেজাজের উপর মারাত্মক প্রভাব ফেলে। আপনি ক্ষণে ক্ষণে রাগান্বিত, বিরক্ত বা দুঃখিত বোধ করতে পারেন। কেউ কেউ হতাশও অনুভব করতে পারেন। শিথিল করণ কৌশল বা মেডিটেশন মেজাজের এই ওঠানামা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

স্ট্রেস নিয়ন্ত্রণ করার উপায়
মানসিক ও শারীরিক স্বাস্থ্যের উপর দীর্ঘ মেয়াদী প্রভাব পরার আগেই স্ট্রেস নিয়ন্ত্রণ করা উচিৎ। নিয়মিত শরীরচর্চা, মেডিটেশন, মাইন্ডফুলনেশ চর্চা প্রভৃতি আপনাকে স্ট্রেস নিয়ন্ত্রণে সহায়তা করবে। তবে নিজে থেকে স্ট্রেস নিয়ন্ত্রণ করতে না পারলে বিশেষজ্ঞের সহায়তা নিতে একদম দ্বিধা করবেন না। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: