বালিশ ছাড়া ঘুমালে লাভ না ক্ষতি?

অনেকেই বলে থাকেন বালিশ ছাড়া ঘুমানো উচিৎ। এটা ঠিক যে বালিশ ছাড়া ঘুমানোর বেশি কিছু সুবিধা বা উপকারিতা রয়েছে, তবে সবার ক্ষেত্রে এটি সমান ভাবে নাও প্রযোজ্য হতে পারে।

একজন ব্যক্তি যে ধরণের বালিশ ব্যবহার করেন তা তার ঘুমের গুণমানকে প্রভাবিত করতে পারে। ভুল আকার-আয়তনের বালিশ ব্যবহারের ফলে ঘুমের ক্ষতি এবং ঘাড় বা পিঠে ব্যথা হতে পারে। আবার বালিশ ব্যবহার না করারও বেশ কিছু ভালো দিক রয়েছে, ক্ষতিকর দিকও রয়েছে।

আসুন জেনে নিই বালিশ ছাড়া ঘুমানোর কি কি সুবিধা ও অসুবিধা রয়েছে

ঘাড় ও পিঠে ব্যথা দূর হতে পারে
যেসব লোক উপুড় হয়ে ঘুমায় তাদের জন্য বালিশ ছাড়া ঘুমানো ইতিবাচক হতে পারে। এভাবে ঘুমানো লোকেরা বালিশ ব্যবহারের ফলে অনেকেই ঘাড় ও মেরুদণ্ডে ব্যথা অনুভব করেন। কারণ বালিশ ব্যবহারের ফলে ঘাড় অতিরিক্ত পেছনের দিকে হেলে থাকে। যারা উপুড় হয়ে ঘুমান, বালিশ ছাড়া ঘুমালে এটি তাদেরকে ঘুমের সময় মেরুদণ্ড সঠিক অবস্থায় রাখতে সহায়তা করবে।

বলিরেখা রোধ করতে সহায়তা করে
গবেষণায় দেখা গেছে যে, বালিশ ব্যবহারের ফলে ঘুমের সময় অনেকের ত্বক সংকুচিত হতে পারে। বিশেষত যারা উপুড় হয়ে বা পাশ ফিরে ঘুমান তাদের ক্ষেত্রে এমনটি ঘটার সম্ভাবনা বেশি। সময়ের সাথে সাথে এর ফলে বলিরেখা বৃদ্ধি পেতে পারে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলি দৃশ্যমান হতে পারে।

বালিশ ছাড়া ঘুমানো লোকেরা ঘুমের সময় ত্বক সংকুচিত হওয়ার কারণে পড়া বলিরেখার যন্ত্রণা থেকে মুক্তি পাবেন।

ব্রণ
অনেকেই দাবি করেন বালিশ ছাড়া ঘুমালে ব্রণ দূর হয়, তবে এর স্বপক্ষে তেমন কোনো প্রমাণ পাওয়া যায় না। তবে, ব্যাকটেরিয়া ত্বকের জন্য ক্ষতিকর, তাই নিয়মিত সব বিছানাপত্র ও বালিশের কাভার ধুয়ে ফেলা বাঞ্ছনীয়।

চুল
বালিশ ছাড়া ঘুমানো চুলের পক্ষে ভালো বলে অনেকেই দাবি করে থাকেন, তবে এই দাবির স্বপক্ষেও কোনো প্রমাণ নেই। অনেকে বলে থাকেন বালিশ ব্যবহার করলে চুল পড়া বৃদ্ধি পেতে পারে, এটিও একটি ভ্রান্ত ধারণা।

বালিশ ছাড়া ঘুমানোর ঝুঁকি সমূহ
যারা উপুড় হয়ে ঘুমান, বালিশ ছাড়া ঘুমানো তাদেরকে ঘুমাতে সহায়তা করতে পারে, তবে এটি সবার পক্ষে ভালো নয়। যেসব লোক পাশ ফিরে বা চিত হয়ে ঘুমান বালিশ ছাড়া ঘুমালে তাদের ঘাড়ে চাপ পড়তে পারে। তথ্যসূত্র: মেডিক্যাল নিউজ টুডে

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: