করোনা পরিস্থিতিতে বাইরে খেতে যাওয়া কতটা নিরাপদ?

দীর্ঘদিন ঘরে বন্দী থাকার ফলে লকডাউন শিথিল হওয়ার পর থেকেই মানুষের মধ্যে ঘরের বাইরে অর্থাৎ হোটেল-রেস্তোরায় খেতে যাওয়ার প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে। কিন্তু এই করোনা পরিস্থিতিতে বাইরে খেতে যাওয়া কতটা নিরাপদ, বাড়তি নিরাপত্তার খাতিরে কোন বিষয়গুলি খেয়াল রাখতে হবে? এসব বিষয় নিয়েও আমাদের মধ্যে দ্বিধা-সংশয় রয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের মতে, বেশ কিছু ভাইরাস ও ব্যাকটেরিয়া খাবারের মধ্য দিয়ে ছড়ালেও কোভিড-১৯ রোগটির ক্ষেত্রে এমন কোনো তথ্য প্রমাণ এখনও পাওয়া যায়নি। ভাইরাসটি মূলত ছড়াচ্ছে সংক্রমিত ব্যক্তির নাক বা মুখ থেকে নিঃসৃত ড্রপলেট (অতিক্ষুদ্র কণা) থেকে। যার অর্থ হচ্ছে কোনো সংক্রমিত ব্যক্তি আপনার আশেপাশে হাঁচি-কাশি দিলে, এমনকি কথা বললেও আপনার ভাইরাসটিতে আক্রান্ত হবার সম্ভাবনা সৃষ্টি হবে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের একজন কো-লিডার গ্র্যান্ড বাল্ডউইন (পিএইচডি) বলেন, “হিসাব খুব সহজ, আপনি যতবার মানুষের সাথে মেলামেশা করবেন এবং যত বেশি মানুষের সাথে মিশবেন আপনার কোভিড-১৯ আক্রান্ত হবার ঝুঁকি ততটাই বৃদ্ধি পাবে।”

যদিও খাবারের মধ্য দিয়ে কোভিড-১৯ সংক্রমণের সম্ভাবনা মোটামুটি নেই বলা যেতে পারে, তবে যখন আপনি বাইরে খেতে যাবেন তখন আপনার আক্রান্ত কোনো ব্যক্তির সংস্পর্শে আসার সম্ভাবনা সৃষ্টি হবে। সেক্ষেত্রে খাবারের মাধ্যমে ভাইরাসটি না ছড়ালেও বাইরে খেতে গেলে মানুষের সংস্পর্শে আসার মধ্য দিয়ে কোভিড-১৯ আক্রান্ত হবার ঝুঁকি বেড়ে যায়।

সবকিছুর পরেও যদি আপনি বাইরে খেতে যেতে চান তাহলে কিছু বিষয় অবশ্যই বিবেচনা করা উচিত। সেগুলো হলো-

  • আপনার বাড়িতে বয়স্ক কেউ বা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত কেউ থেকে থাকলে বাইরে খেতে না যাওয়াই উত্তম হবে। কারণ উল্লেখিত লোকেরা কোভিড-১৯ আক্রান্ত হলে গুরুতর স্বাস্থ্যঝুঁকির সম্মুখীন হতে পারেন এবং আপনার দেহে সংক্রমণ ঘটলে তা সহজেই তাদের দেহেও ছড়িয়ে পরতে পারে।
  • আপনি এবং আপনার আশেপাশে যারা থাকবে তারা সবাই কি মাস্ক ব্যবহার ও হাত ধোয়ার মত কোভিড-১৯ প্রতিরোধে সহায়ক অভ্যাসগুলি মেনে চলবে?
  • আপনি কি অন্যদের থেকে ৬ ফুট সামাজিক দূরত্ব বজায় রাখতে পারবেন?
  • আপনার এলাকা বা সম্প্রদায়ের মধ্যে কোভিড-১৯ সংক্রমণের হার কেমন? খুব বেশি হলে বাইরে খেতে না যাওয়াই উত্তম।
  • যে রেস্তোরায় খেতে যাবেন সেখান কি খুব ভিড় হবে? খুব বেশি ভিড় হয় বা ঘিঞ্জি পরিবেশে বসতে হয় এমন রেস্তোরা থেকে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি বেশি।
  • আপনাকে কি পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে হবে? পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করলে ভাইরাসটিতে আক্রান্ত হবার ঝুঁকি বৃদ্ধি পায়।

আরও যা যা মনে রাখতে হবে

  • হোটেল-রেস্তোরার দরজা বা দরজার নব স্পর্শ করবেন না।
  • টেবিলে রাখা লবণের কৌটা বা অন্য কোনো কিছু স্পর্শ করবেন না।
  • মেনুকার্ড হাতে নেয়ার বিষয়ে সাবধান থাকুন, হয়তো এটি আপনার মতো আরও অনেকেই স্পর্শ করেছেন।
  • রেস্তোরার টেবিল-চেয়ার থেকে শুরু করে যেকোনো কিছুতেই নোভেল করোনা ভাইরাসটি থাকতে পারে, সুতরাং কোন কিছু স্পর্শ করার পর হাত না ধুয়ে নাক, মুখ বা চোখ স্পর্শ করা যাবে না।
  • খাবার আগে ও পরে ২০ সেকেন্ড ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন, বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। তথ্যসূত্র: ওয়েবএমডি।

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: