মানুষ দিনে গড়ে ৬ হাজার চিন্তা করে!

দিনে একজন ব্যক্তি গড়ে ৬ হাজারের বেশি চিন্তা করে। এসব চিন্তার কিছু থাকে পরিকল্পিত, কিছু থাকে আকস্মিক আসা সিদ্ধান্ত আবার কিছু থাকে একেবারে আকাশকুসুম কল্পনা। এসব চিন্তার মধ্যে ভালো-মন্দ দুই রকমই থাকে। এর মধ্যে কিছু চিন্তা মানুষ সঙ্গে সঙ্গেই ভুলে যায়। আবার কিছুসংখ্যক ভবিষ্যৎ ‘পরিকল্পনা’ হিসেবে টিকে থাকে। একটি নতুন সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। খবর ডেইলি সায়েন্স

গবেষকরা একটি নতুন পদ্ধতি ডিজাইন করেছেন, যা একটি চিন্তার ‘শুরু’ এবং ‘শেষ’ পর্যায়কে নির্দেশ করতে পারে। এভাবে আমাদের প্রতিদিন মাথার মধ্যে গড়ে কত চিন্তা ঢুকে পড়ে তা গণনা করা যায়।

গবেষকরা দিনের মুহূর্তগুলোকে পৃথক করেছেন। কোনো ব্যক্তি যখন একক চিন্তায় মনোনিবেশ করে, সেই অবস্থাকে ‘চিন্তার কীট’ হিসেবে বর্ণনা করা হয়েছে। একটি কীট যেমন নির্দিষ্ট সময়ে তার কিছু কাজ করে। মানুষের মস্তিষ্কের ‘চিন্তার কীট’ও ঠিক সেভাবে মনোযোগ সহকারে অথবা অবচেতন মনে চিন্তা করে।

গবেষকরা এমন পদ্ধতি উদ্ভাবন করেছেন, যার সাহায্যে কোনো ব্যক্তির চিন্তার পদক্ষেপগুলো ধরতে এবং তা পরিমাপ করতে পারা যায়।

তাদের মতে, চিন্তার ধারা এবং গভীরতা প্রত্যেক মানুষের জন্য একরকম নয়। এটি তাদের ব্যক্তিত্ব ও সামাজিক অবস্থার ওপর খানিকটা নির্ভর করে। সেই অনুযায়ী চিন্তাও পরিবর্তন হয়।

কানাডার কগনিটিভ নিউরোসায়েন্স রিসার্চ চেয়ার জর্ডান পপপেনক বলেন, আমরা যেটাকে ‘চিন্তাকৃমি’ বলে থাকি সেগুলো আসলে মস্তিষ্কের ক্রিয়াকলাপের সরল উপস্থাপনার সংলগ্ন পয়েন্ট। চিত্রের মাধ্যমে এগুলো যুক্ত করলে খানিকটা ক্রিমির মতো চেহারা ধারণ করে।

তিনি বলেন, যখন কোনো ব্যক্তি একটি নতুন চিন্তার দিকে অগ্রসর হয়, তখন তারা একটি নতুন ‘চিন্তার কীট’ তৈরি করে, যা আমরা আমাদের উদ্ভাবিত পদ্ধতির সাহায্যে সনাক্ত করতে সক্ষম হয়েছি।

 

টাইমস/জিএস 

Share this news on: