ফের মার্কিন নিষেধাজ্ঞার কবলে ইরান

ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ ঘোষণা দেন।

মাইক পম্পেও বলেছেন, আমরা চাই জাতিসংঘের সব সদস্য রাষ্ট্রই ইরানের বিরুদ্ধে নেয়া মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর করতে সাহায্য করবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ইরানকে অস্ত্র সরবরাহ কিংবা তৈরিতে সাহায্যের ক্ষেত্রেও এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা-নিরীক্ষা, পরমাণু ও ক্ষেপণাস্ত্রসংক্রান্ত প্রযুক্তি সরবরাহের ওপরে বিশেষভাবে এ নিষেধাজ্ঞা কার্র্যকর হবে।

বিবিসি জানিয়েছে, জাতিসংঘের কোনো সদস্য দেশ যেন মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানকে সহযোগিতা করতে না পারে সেজন্য যুক্তরাষ্ট্র এক ধরণেরও হুমকিও দিয়েছে।

পম্পেও বলেছেন, সেসব রাষ্ট্র ইরানকে সহযোগিতা করতে চাইবে যুক্তরাষ্ট্র তাদেরকেও নিষেধাজ্ঞার আওতায় আনবে। ইরানের ওপর নিষেধাজ্ঞা কার্যকরের জন্য আমেরিকা যেকোনো পদক্ষেপ নিতে পারে।

তবে এরই মধ্যে ইরানের ওপর নতুন করে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার বিরোধীতা করেছে বেশ কয়েকটি দেশ।

এদিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এবং সংস্থাটির মহাসচিবকে চিঠি দিয়ে মার্কিন নিষেধাজ্ঞার ঘটনায় কড়া প্রতিবাদ জানিয়েছে ইরান। দেশটি মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর না করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে।

জাতিসংঘে ইরানের নিযুক্ত প্রতিনিধি মাজিদ তখত রাভাঞ্চির পাঠানো এক চিঠিতে এ আহ্বান জানানো হয়। চিঠিতে মাজিদ বলেছেন, আমেরিকার উদ্দেশ্য জাতিসংঘের সদস্য দেশগুলোর মধ্যকার ঐক্য নষ্ট করা। আর তারা একতরফা ভাবে বারবার এই কাজটি করে যাচ্ছে।

মাজিদ তখত রাভাঞ্চি বলেন, জাতিসংঘ নিরপেক্ষতা ও সদস্য দেশগুলোর মধ্যে শান্তি শৃংখলা বজায় রাখার স্বার্থে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর করবে না বলে আমরা বিশ্বাস করি।

 

টাইমস/এসএন

Share this news on: